পৃষ্ঠাসমূহ

রবিবার, ১৮ জুন, ২০২৩

ব্যবস্থাপনার ১৪টি মূলনীতি।

হেনরি ফায়ল (1841-1925), যাকে 'আধুনিক ব্যবস্থাপনা তত্ত্বের জনক' বলা হয়, তিনি ব্যবস্থাপনার ধারণার একটি নতুন উপলব্ধি দিয়েছেন। তিনি একটি সাধারণ তত্ত্ব প্রবর্তন করেছিলেন যা ব্যবস্থাপনার সকল স্তর এবং প্রতিটি বিভাগে প্রয়োগ করা যেতে পারে। একটি প্রতিষ্ঠানের অভ্যন্তরীণ ক্রিয়াকলাপগুলিকে সংগঠিত এবং নিয়ন্ত্রিত করার জন্য ম্যানেজারদের দ্বারা ফায়োল তত্ত্ব অনুশীলন করা হয়। তিনি ব্যবস্থাপনাগত দক্ষতা অর্জনে মনোনিবেশ করেছিলেন। হেনরি ফায়োল দ্বারা সৃষ্ট ব্যবস্থাপনার চৌদ্দটি নীতি নীচে ব্যাখ্যা করা হয়েছে:

১। কাজের বিভাজন- হেনরি বিশ্বাস করতেন যে কর্মীর মধ্যে কর্মীদের মধ্যে কাজ আলাদা করা পণ্যের গুণমানকে উন্নত করবে। একইভাবে, তিনি এও উপসংহারে পৌঁছেছেন যে কাজের বিভাজন কর্মীদের উত্পাদনশীলতা, দক্ষতা, নির্ভুলতা এবং গতিকে উন্নত করে। এই নীতিটি ব্যবস্থাপক এবং প্রযুক্তিগত কাজের স্তর উভয়ের জন্যই উপযুক্ত।

২। কর্তৃত্ব এবং দায়িত্ব- এগুলি ব্যবস্থাপনার দুটি মূল দিক। কর্তৃপক্ষ ব্যবস্থাপনাকে দক্ষতার সাথে কাজ করতে সহায়তা করে এবং দায়িত্ব তাদের নির্দেশনা বা নেতৃত্বে সম্পন্ন কাজের জন্য দায়ী করে।

৩। নিয়মানুবর্তিতা- শৃঙ্খলা ব্যতীত কিছুই করা যায় না। এটি কোনো প্রকল্প বা কোনো ব্যবস্থাপনার মূল মান। ভাল পারফরম্যান্স এবং বুদ্ধিমান আন্তঃসম্পর্ক ব্যবস্থাপনার কাজকে সহজ এবং ব্যাপক করে তোলে। কর্মচারীদের ভাল আচরণ তাদের পেশাদার ক্যারিয়ারে মসৃণভাবে গড়ে তুলতে এবং অগ্রগতিতে সহায়তা করে।

৪। কমান্ডের ঐক্য- এর মানে হল একজন কর্মচারীর শুধুমাত্র একজন বস থাকা উচিত এবং তার আদেশ অনুসরণ করা উচিত। যদি একজন কর্মচারীকে একাধিক বসকে অনুসরণ করতে হয়, তাহলে আগ্রহের দ্বন্দ্ব শুরু হয় এবং বিভ্রান্তি তৈরি করতে পারে।

৫। অভিমুখের ঐক্য- যে একই ক্রিয়াকলাপে নিয়োজিত তার একীভূত লক্ষ্য থাকা উচিত। এর অর্থ হল একটি কোম্পানিতে কর্মরত সকল ব্যক্তির একটি লক্ষ্য এবং উদ্দেশ্য থাকা উচিত যা কাজকে সহজ করে তুলবে এবং সহজেই নির্ধারিত লক্ষ্য অর্জন করবে।

৬। ব্যক্তিস্বার্থের অধীনতা-
এটি নির্দেশ করে যে একটি কোম্পানির ব্যক্তিগত স্বার্থের পরিবর্তে একটি কোম্পানির স্বার্থের জন্য ঐক্যবদ্ধভাবে কাজ করা উচিত। একটি সংস্থার উদ্দেশ্যের অধীনস্থ হন। এটি একটি কোম্পানির পুরো চেইন অফ কমান্ডকে বোঝায়।

৭। পারিশ্রমিক- এটি একটি কোম্পানির কর্মীদের অনুপ্রাণিত করতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। পারিশ্রমিক আর্থিক বা অ-আর্থিক হতে পারে। যাইহোক, এটি একজন ব্যক্তির প্রচেষ্টা অনুযায়ী হওয়া উচিত যা তারা করেছে।

৮। কেন্দ্রীকরণ- যে কোনো কোম্পানিতে, ব্যবস্থাপনা বা সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়ার জন্য দায়ী কোনো কর্তৃপক্ষকে নিরপেক্ষ হতে হবে। যাইহোক, এটি একটি প্রতিষ্ঠানের আকারের উপর নির্ভর করে। হেনরি ফায়ল এই বিষয়টির উপর জোর দিয়েছিলেন যে ক্ষমতার শ্রেণিবিন্যাস এবং বিভাজনের মধ্যে একটি ভারসাম্য থাকা উচিত।

৯। স্কেলার চেইন- এই নীতিতে ফায়োল হাইলাইট করে যে শ্রেণিবিন্যাসের ধাপগুলি শীর্ষ থেকে সর্বনিম্ন পর্যন্ত হওয়া উচিত। এটি প্রয়োজনীয় যাতে প্রতিটি কর্মচারী তাদের অবিলম্বে সিনিয়রদের সাথে পরিচিত হয় এবং প্রয়োজনে তারা যেকোনও সাথে যোগাযোগ করতে সক্ষম হয়।

১০। অর্ডার- একটি অনুকূল কাজের সংস্কৃতির জন্য একটি কোম্পানির একটি সু-সংজ্ঞায়িত কাজের আদেশ বজায় রাখা উচিত। কর্মক্ষেত্রে ইতিবাচক পরিবেশ আরও ইতিবাচক উত্পাদনশীলতা বাড়িয়ে তুলবে।

১১। ইক্যুইটি- সমস্ত কর্মচারীদের সমানভাবে এবং সম্মানের সাথে আচরণ করা উচিত। এটি একজন ম্যানেজারের দায়িত্ব যে কোনও কর্মচারী বৈষম্যের সম্মুখীন না হন।

১২। স্থিতিশীলতা- একজন কর্মচারী যদি তাদের চাকরিতে নিরাপদ বোধ করেন তবে সেরাটি প্রদান করেন। তাদের কর্মীদের চাকরির নিরাপত্তা প্রদান করা ব্যবস্থাপনার দায়িত্ব।

১৩।  উদ্যোগ- ব্যবস্থাপনার উচিত একটি প্রতিষ্ঠানে উদ্যোগ নিতে কর্মীদের সমর্থন ও উৎসাহিত করা। এটি তাদের আগ্রহ বাড়াতে এবং তারপর মূল্যবান করতে সাহায্য করবে।

১৪। Esprit DE Corps- তাদের কর্মচারীদের অনুপ্রাণিত করা এবং নিয়মিত একে অপরের সমর্থন করা ব্যবস্থাপনার দায়িত্ব। বিশ্বাস এবং পারস্পরিক বোঝাপড়ার বিকাশ একটি ইতিবাচক ফলাফল এবং কাজের পরিবেশের দিকে পরিচালিত করবে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন