রবিবার, ১৮ নভেম্বর, ২০১৮

ফ্ল্যাট/বাসা ভাড়ার চুক্তিপত্র

(বিসমিল্লাহির রাহমানির রাহিম)
ফ্ল্যাট ভাড়া চুক্তিনামা

১ম পক্ষঃ ডাঃ আজিজ মোহাম্মাদ নাসিম (ফ্ল্যাট মালিক)
২১/৩২ বাবার রোড (৮ম তলা), মোহাম্মদ ঢাকা।

২য় পক্ষঃ ডা: আবিরুল হাসান চৌধুরী
২৭৯৭/এ হাজী পাড়া
জালাল কমিশনার লেন
আগ্রাবাদ, চট্টগ্রাম।

অদ্য ০১ এপ্রিল ২০১৮ উল্লেখিত আমরা পক্ষদ্বয় নিম্ন বর্ণিত শর্তাবলী স্বাপেক্ষে একমত পোষন করতঃ ১ম পক্ষের ২১/৩২ বাবর রোড (ফ্ল্যাট ৪ ‘সি’) মোহাম্মদপুর, ঢাকাস্থ ৫ম তলার (দক্ষিণ পাশের) ফ্ল্যাট খানা ০১ এপ্রিল ২০১৮ হতে (০২) দুই বছর এর জন্য প্রথম পক্ষ ভাড়া নিতে চুক্তিবদ্ধ হনঃ


০১।  উক্ত ফ্ল্যাটে ২য় পক্ষ বর্ণিত সময়ের জন্য নিয়মিত মাসিক ভাড়া বাবদ ১৮,০০০/- (আঠার হাজার) টাকা। {বিদ্যুৎ, গ্যাস বিল এবং ইউটিলিটি চার্জ (পানিসহ) ছাড়া } ১ম পক্ষকে প্রদান করবেন।
০২। বিদ্যুৎ ও গ্যাস বিল প্রচলিত নিয়ম অনুসারে ২য় পক্ষ তার বরাবর প্রাপ্ত/নির্ধারি বিল সমূহ নিয়মিতভাবে নিজ দায়িত্বে যথাসময়ে পরিশোধ করবেন। ফ্ল্যাট সংলগ্ন ভবনের কমিটি কর্তৃক প্রতিমাসে ধার্যকৃত ইউটিলিটি চার্জ (পানি বিলসহ অন্যান্য) নির্ধারিত রেজিষ্টার খাতায় স্বাক্ষরের মাধ্যমে বিদ্যমান মালিক কমিটিকে কেয়ারটেকারের মাধ্যমে পরিশোধ করবেন।
০৩। ২য় পক্ষ প্রতি মাসের ০৭ হতে ১০ তারিখের মধ্যে চলতি মাসের ভাড়া ১ম পক্ষকে নিয়মিতভাবে নগদ পরিশোধ করবেন এবং ১ম পক্ষের নিকট রক্ষিত রেজিষ্টার খাতায় স্বাক্ষর প্রদান করবেন।
০৪। ২য় পক্ষ ফ্ল্যাটটি ভাড়া নেয়ার প্রারম্ভে ১ম পক্ষকে ১৮,০০০/- ( আঠার হাজার) টাকা অগ্রিম ‘জামানত’ হিসাবে প্রদান  করেন, যাহা ভবিষ্যতে ২য় পক্ষের ফ্ল্যাটটি ছাড়ার সময় শেষ মাসের শেষ সপ্তাহে সমন্বয় করা হবে। কোন ভাবেই উক্ত টাকা ভাড়ার টাকার সাথে সমন্বয় করা হবে না। 
চলমান পাতা-২

পাতা-২
০৫। বর্ণিত ভাড়া আগামী ৩১ মার্চ ২০২০ পর্যন্ত বলবৎ থাকবে অর্থাৎ এই চুক্তিপত্রের মেয়াদ ও আগামী ৩১ মার্চ ২০২০ পর্যন্ত বলবৎ থাকবে। ২য়পক্ষ আরো অধিক কাল ফ্ল্যাটটিতে অবস্থান করতে চাইলে সেক্ষেত্রে মেয়াদ উত্তীর্ণ হবার ২ মাস পূর্বে উভয় পক্ষকে নতুনভাবে আলোচনা স্বাপেক্ষে নতুন চুক্তিপত্র সম্পাদন করতে হবে।
০৬। ২য় পক্ষ প্রাথমিক ভাবে গ্যারেজ ভাড়া নিতে অনাগ্রহ পোষন করেন। ভবিষ্যতে গ্যারেজটি ভাড়া নিতে হলে ০১ মাস পূর্বে ১ম পক্ষকে জ্ঞাত করতে হবে এবং গ্যারেজের জন্য পৃথক গ্যারেজ ভাড়া  মাসিক ২০০০/- ( দুই হাজার) টাকা করে প্রদান করতে হবে। সেক্ষেত্রে অত্র অনুচ্ছেদের বাম পাশে তারিখ সহ উভয় পক্ষের স্বাক্ষর প্রদানের মাধ্যমে গ্যারেজ ভাড়া বিষয়টি নিশ্চিত হবে।

০৭।  ২য় পক্ষকে ফ্ল্যাটে থাকা কালীন ভবনের বিদ্যমান কমিটির সিদ্ধান্তের সাথে সামঞ্জস্য রেখে চলতে হবে। ফ্ল্যাটে বসবাসরত অবস্থায় ভবনের যে কোন রূপ ছোট/বড় মেরামত ব্যয় (যদি কমিটি কর্তৃক নির্ধারিত হয়) ২য় পক্ষকে ব্যবহারকারী হিসেবে বহন করতে হবে।
০৮। ২য় পক্ষ ভাড়াকৃত ফ্ল্যাটটি নিজ পরিবারসহ বসবাসের কাজে ব্যবহার করবেন। যেহেতু উক্ত বিল্ডিং এর অন্যান্য ফ্ল্যাট সমূহে পরিবারবর্গসহ ফ্ল্যাটবাসীগণ বসবাস করেন বিধায় ২য় পক্ষ সামঞ্জসত্যার সাথে সুন্দর পরিবেশ বজায় রাখতে বিশেষ সহায়তা প্রদান করবেন।
০৯। ফ্ল্যাটে কোন অবাঞ্চিত বা অবৈধ দ্রব্য সামগ্রী রাখা বা আনা যাবেনা বা কোনরূপ অসৌজন্যমূলক কার্যকলাপ যেন না হয় তার প্রতি ২য় পক্ষ বিশেষ খেয়াল রাখবেন।
১০। যে কোন পক্ষ তার বিপরীত পক্ষকে ফ্ল্যাট খালি করা বা করানো বিষয়ে ন্যুনতম ০২ (দুই) মাস পূর্বে লিখিতভাবে নোটিশ জারী করবেন। তবে নোটিশ জারী মাসের ১ম সপ্তাহের মধ্যে হতে হবে। 
১১। ২য় পক্ষ ০১ এপ্রিল ২০১৮ তারিখে ১ম পক্ষ হতে যে ভাবে অভ্যন্তরীণ ফ্ল্যাটখানা গ্রহন করেন, ভবিষ্যতে তা খালি করার প্রাক্কালে অনুরূপভাবে ১ম পক্ষকে বা তার মনোনীত প্রতিনিধিকে বুঝিয়ে দিবেন এবং একই সাথে সকল প্রাপ্য ভাড়া বিল এবং ইউটিলিটি চার্জ সমূহ ইত্যাদি বকেয়া হাল নাগাদ পরিশোধ নিশ্চিত করতঃ ১ম পক্ষ হতে “না দাবী”পত্র গ্রহন করবেন।
১২। ২য় পক্ষের ফ্ল্যাটের অভ্যন্তরীণ নিরাপত্তার জন্য ১ম পক্ষ বা সিকিউরিটি গার্ড/কেয়ার টেকার দায়ী থাকবে না। সিকিউরিটি গার্ড/কেয়ার টেকার কেবল বাহ্যিক নিরাপত্তা /পানির মটর চালু, জেনারেটর/লিফট চলাচল নিশ্চিত করণসহ ভবনের মূল ফটক কমিটি নির্ধারিত সময়সূচি মোতাবেক খোলা/বন্ধ নিশ্চিত করবেন, দ্বিতীয় পক্ষকে বিল্ডিং এর সকলের স্বার্থে বিষয় সমূহে পূর্ন সহযোগিতা প্রদান করতে হবে।
চলমান পাতা-৩


পাতা-৩
১৩। ফ্ল্যাটটির অনুকূলে মাসিক বিদ্যুৎ এবং গ্যাস বিল পরিশোধের ক্ষেত্রে ২য় পক্ষ কর্তৃক আবশ্যিকভাবে যথাসময়ে পরিশোধ করতঃ মূল কমিটি ১ম পক্ষকে নিয়মিত হস্তান্তর করতে হবে। এছাড়া ২য় পক্ষ নিজস্ব “এসি’’ স্থাপন করতে চাইলে নিজ দায়িত্বে কেয়ারটেকারের সাথে সমন্বয় করত: তাহা সম্পাদন করতে পারবেন।
১৬।  ফ্ল্যাটের অভ্যন্তরে ২য় পক্ষ কোনরূপ অস্থায়ী পরিবর্তন (পারটেক্স/থাই দ্বারা) করতে চাইলে ১ম পক্ষ কর্তৃক পূর্বানুমতি নিতে হবে। এক্ষত্রে হালকা/অস্থায়ী পরিবর্তন গ্রহণযোগ্য হতে পারে। পক্ষান্তরে বৃহৎ পরিবর্তন কখনোই গ্রহণযোগ্য হবেনা। 

১৭। ফ্ল্যাটে বসবাস কালীন ২য় পক্ষ রক্ষনাবেক্ষন ও পরিস্কার পরিচ্ছন্নতার ব্যাপারে যতœবান এবং নিজ অবস্থান কালীণ ছোটখাট মেরামত ২য় পক্ষকে নিজ দায়িত্বেই সম্পাদন করতে হবে। এক্ষেত্রে নিজ স্বার্থে বাসাটির ভিতরে/বাহিরের আলো বাতাস প্রবেশের যথাযথ ব্যবস্থা রাখতে হবে।
১৮। প্রাকৃতিক বিপর্যয় জনিত কারণে কোনরূপ দুর্ঘটনা সাধিত হলে ১ম পক্ষ কোন প্রকার দায়বদ্ধ থাকবেন না। 
১৯। ফ্ল্যাটে উঠার পূর্বেই প্রচলিত নিয়ম মোতাবেক ২য় পক্ষ ১ম পক্ষের নিকট পুরনকৃত ‘‘ভাড়াটিয়া তথ্য ফরম’’ এবং নিজ জাতীয় পরিচয় পত্রের ফটোকপি জমা দিবেন।

২০। উল্লেখিত শর্তাবলী ছাড়াও ছোটখাট যে কোন বিষয়ে প্রয়োজনে উভয়পক্ষ আলোচনা স্বাপেক্ষে একমত হয়ে সিদ্ধান্ত নিবেন ও তা বাস্তবায়ন করবেন।  আমরা উভয় পক্ষ স্বজ্ঞানে ও সুস্থ মস্তিষ্কে উল্লেখিত শর্তাবলীতে একমত পোষণ করতঃ নিম্ন বর্ণিত স্বাক্ষীগণের উপস্থিতিতে অত্র চুক্তিনামায় স্বাক্ষর করলাম।


২য় পক্ষের স্বাক্ষরঃ             
তারিখঃ 

ডা: আবিরুল হাসান চৌধুরী
২৭৯৭/এ হাজী পাড়া
জালাল কমিশনার লেন
আগ্রাবাদ, চট্টগ্রাম।
মোবাইলঃ ০১৮১০০০০০

১ম পক্ষের স্বাক্ষরঃ             
তারিখঃ 

ডাঃ আজিজ মোহাম্মাদ নাসিম
(ফ্ল্যাট মালিক)
২১/৩২ বাবার রোড বাবর রোড (৮ম তলা),
মোহাম্মদপুর।
মোবাইলঃ ০১৭১০০০০০০

২য় পক্ষের স্বাক্ষীগণের স্বাক্ষরঃ

১ম পক্ষের স্বাক্ষীগণের স্বাক্ষর

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Recent Post

Proposal for Sale of Commercial Lands- Sotterchaya