বুধবার, ১১ মার্চ, ২০২০

দাঁত ব্যথার ঘরোয়া সমাধান।

বর্তমানে বাংলাদেশে দাঁত ব্যথার প্রকোপ বেশি। শীতকালে দাঁত ব্যাথা রোগির পরিমাণ বেড়ে যায়। দাঁত ব্যথা হলে প্রচন্ড যন্ত্রণা এবং মানুষিখ সমস্যা দেখা দেয়। দাঁত ব্যথার সাথে অনেকের দাঁত শিরশির করে, মাড়ি দিয়ে রক্ত ও পুঁজ পড়ে। শীতকালে ঠান্ডা পানি মুখে লাগাতে পারেন না। দাঁতে সমস্যা শুরু হয় ক্ষয় রোগ থেকে। ক্ষয় রোগ হলে প্রথমত আমরা তেমন কোন পাত্তা দেই না।কিন্তু দাঁত ক্ষয় হতে হতে যখন পাল্প বা দন্তটিস্যু পর্যন্ত পৌঁছায় তখন বুঝা যায় যে এর মজা। শেষ পর্যন্ত দন্ত চিকিৎসকের কাছে গিয়ে নিজেকে সঁপে দেওয়া লাগে। এই সঁপে মানে হলে আর্থিক বিষয়টি।তবে ক্ষয় রোগ ছাড়াও দাঁত ব্যথা হতে পারে। সেক্ষেত্রে দাঁতে আঘাত, জীবানুর সংক্রমণ, মাড়ি দুর্বল ইত্যাদি অন্যতম। এবার আসুন দাঁত ব্যথার কিছু ঘরোয়া টিপ জেনে নেইঃ

 
লং বা লবঙ্গঃ লবঙ্গতে আছে অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান যা চিবিয়ে খেলে দাঁতের যন্ত্রণা কমাতে সাহায্য করে।
 তাছাড়া দাঁতে অস্বস্তি বা মাড়ি ফুলে গেলে লবঙ্গ খেতে পারেন।  মুখে দুর্গন্ধ থাকলে লবঙ্গ মুখে নিয়ে চাবান, মুখ থেকে দুর্গন্ধ কমে যাবে।  ইদানিং কালে বিভিন্ন কোম্পানী লবঙ্গ যৌগসহকারে টুপপেষ্ট বিক্রি করতে দেখা যায়।  চাইলে সে টুথপেষ্ট ব্যবহার করে দেখতে পারেন।  আজকাল লবঙ্গ চা অধিক জনপ্রিয়।  চায়ের সাথেও লবঙ্গ খেতে পারেন । 


লবণ দিয়ে গরম পানিঃ  প্রথমে  লবণ দিয়ে পানিকে গরম করে নিন। অথবা গরম পানিতে লবণ মিশাতে পারেন। অব্যশই
খেয়াল রাখবেন লবণ পানি যেন মুখে সহ্য করার মত থাকে অর্থাৎ লবণ ও পানির তাপ যেন সহশীল থাকে।  এবার গড়গড় করে কুলি করুণ।  দেখবেন দাঁত ব্যথা থেকে সাময়িক মুক্তি পাবেন।  লবণ পানি দিয়ে মুখে গড়গড়া করলে মাড়ি ফোলা ও প্রদাহ কমাবে। ইহা ছাড়াও দাঁতে আটকে থাকা অন্যান্য খাবার কণা বের করে আনবে এবং প্রদাহকারী জীবানু দূর করবে।
রসুনঃ কয়েক কোয়া পরিস্কার রসুন নিন। এবার থেতলে নিয়ে সামান্য লবণ যোগ করুণ এবং আক্রান্ত স্থানে লাগান। চাইলে রসুণ চাবাতে পারেন।
 
গোল ‍মরিচ ও লবণঃ গোল মরিচের সাথে লবণ মিশান এবং কয়েক ফোঁটা পানি যোগ্য করে মিশ্রণ তৈরী করুণ। এবার আক্রান্ত স্থানে লাগান। এভাবে কয়েক দিন করুণ।
হাদা পাতাঃ হাদা পাতা অনেকের কাছে অপরিচিত লাগতে পারে। তবে এই পাতা পানের সাথে খাওয়া হয় আকারে কিছুটা চেষ্টা। অনেকে একে তামাক পাতার সমগোত্রীয় ভাবেন। যা হউক, দাঁত ব্যথা হলে ব্যথার স্থানে হাদা পাতা লাগান, সাময়িক উপকারিতা পাবেন।
 
সৃষ্টিকর্তার নাম জপুনঃ দাঁত ব্যথা হলে হাতের কাছে কিছু না থাকলে সৃষ্টিকর্তার নাম জপুন, মনকে শান্ত ও শক্ত রাখুন।

পরিশেষে, দাঁত ব্যথা হলে দ্রুত ডাক্তারের কাছে যান। ডাক্তারের পরামর্শ অনুযায়ী চলুন। নিয়মিত সকাল ও রাত্রে ঘুমাবার আগে দাঁত ব্রাশ করুণ। ক্যালসিয়াম যুক্ত খাবার খান।
 


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Recent Post

Proposal for Sale of Commercial Lands- Sotterchaya