রবিবার, ২১ মে, ২০২৩

রেজুলেশন কাকে বলে এবং রেজুলেশন কত প্রকার ও কি কি? সাধারণ (Ordinary), বিশেষ (special) এবং অ-সাধারণ রেজোলিউশন ( extraordinary resolution) সম্পর্কে কি জানো তা লিখ।

রেজুলেশন কাকে বলে এবং রেজুলেশন কত প্রকার ও কি কি এবং ধারণ (Ordinary), বিশেষ (special)  এবং  অ-সাধারণ রেজোলিউশন

( extraordinary resolution) সম্পর্কে নিম্নে আলোচনা করা হলো-

রেজুলেশন কিঃ আমাদের কোম্পানি আইন 1994-এ "রেজোলিউশন" শব্দটি সংজ্ঞায়িত করা হয়নি। সাধারণত, কোম্পানি আইনের পরিপ্রেক্ষিতে, একটি রেজোলিউশন মানে একটি সংস্থার (হয় পরিচালক বোর্ড এবং/অথবা শেয়ারহোল্ডারদের) আনুষ্ঠানিক সিদ্ধান্ত যা যথাযথভাবে মিটিংয়ে নেওয়া হয়েছে। আলোচনা একটি স্বাভাবিক পরিস্থিতিতে, কোন প্রস্তাবিত পদক্ষেপ (যার পূর্বে অনুমোদন প্রয়োজন) পরিচালনা পর্ষদ বা শেয়ারহোল্ডারদের তাদের অনুমোদনের জন্য এজেন্ডা হিসাবে সেট করা হয়। কোরাম পূরণ হওয়ার পরে, পরিচালনা পর্ষদ বা শেয়ারহোল্ডাররা এই জাতীয় এজেন্ডা নিয়ে আলোচনা, সংশোধন এবং ভোট দেয়। যদি এজেন্ডাটি পরিচালক/শেয়ারহোল্ডারদের সংখ্যাগরিষ্ঠ দ্বারা অনুমোদিত হয় তবে এটি একটি রেজোলিউশনে পরিণত হয়।

রেজুলেশনের ধরন: কোম্পানি আইন 1994, ("অ্যাক্ট") এর অধীনে সাধারণ সভার জন্য তিন ধরনের রেজুলেশন রয়েছে - i) সাধারণ; ii) বিশেষ; এবং iii) অসাধারণ রেজোলিউশন।

বোর্ড সভার রেজুলেশনও আছে। তবে এই পোস্টে, আমি শুধুমাত্র সাধারণ সভার সিদ্ধান্ত নিয়ে আলোচনা করব।

সাধারণ রেজোলিউশন: কী ধরনের রেজুলেশনকে ‘সাধারণ রেজোলিউশন’ বলা যেতে পারে তা আইনে স্পষ্ট করা নেই। একটি সাধারণ রেজোলিউশন হল একটি রেজোলিউশন যা কোম্পানির সাধারণ সভায় ভোট দেওয়ার অধিকারী শেয়ারহোল্ডারদের একটি সাধারণ সংখ্যাগরিষ্ঠ দ্বারা পাস করা হয়। এই আইনে এমন কিছু কাজ রয়েছে যা সাধারণ সভায় রেজুলেশনের মাধ্যমে অনুমোদন করা প্রয়োজন। এই রেজোলিউশনের অর্থ একটি সাধারণ রেজোলিউশন যদি না প্রসঙ্গ অন্যথায় প্রদান করে।


অ-সাধারণ রেজুলেশন বা রেজোলিউশন: কোম্পানি আইনের ধারা 87 (1) অনুসারে, একটি রেজোলিউশন একটি অসাধারণ রেজোলিউশন যদি -i) নোটিশে উল্লেখ করা হয় যে এটি একটি অসাধারণ রেজোলিউশন হবে; ii) সদস্যদের তিন-চতুর্থাংশের সংখ্যাগরিষ্ঠ দ্বারা পাস করা হয়েছে যারা ব্যক্তিগতভাবে বা প্রক্সির মাধ্যমে ভোট দেওয়ার অধিকারী, যেখানে প্রক্সি অনুমোদিত।


বিশেষ  রেজুলেশন: কোম্পানি আইনের ধারা 87(2) এ বিশেষ রেজোলিউশন বর্ণনা করা হয়েছে। একটি বিশেষ রেজোলিউশন হল একটি রেজোলিউশন -i) যা একটি অসাধারণ রেজুলেশন পাস করার জন্য প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠ দ্বারা পাস করা হয়েছে; ii) নোটিশে উল্লেখ করা হয়েছে যে রেজুলেশনটি একটি বিশেষ রেজোলিউশন হবে; এবং iii) 21 দিনের কম নয় একটি নোটিশ দেওয়া হয়েছে।

সুতরাং, আমাদের কোম্পানি আইনের ধারা 87(1) এবং 87(2) থেকে, এটি প্রকাশ করেছে যে অসাধারণ রেজোলিউশন এবং বিশেষ রেজোলিউশনের মধ্যে মৌলিক পার্থক্য হল যে বিশেষ রেজোলিউশনের জন্য, আপনাকে অবশ্যই শেয়ারহোল্ডারদের 21 দিনের নোটিশ দিতে হবে।

কিন্তু, একটি বৈধ শেয়ারহোল্ডার সভা (বার্ষিক সাধারণ সভা ব্যতীত) করার জন্য, আপনাকে অবশ্যই শেয়ারহোল্ডারদের 21 দিনের নোটিশ দিতে হবে। (একটি সংক্ষিপ্ত নোটিশের সাথে শেয়ারহোল্ডার মিটিং ডাকার বিকল্পও রয়েছে। এই পোস্টের জন্য, আমরা সংক্ষিপ্ত নোটিশ নিয়ে আলোচনা করব না।) তাই প্রযুক্তিগতভাবে একটি বিশেষ রেজোলিউশন এবং একটি অসাধারণ রেজোলিউশনের মধ্যে কোন পার্থক্য নেই।

এটি বলার পরে, আপনি বিশেষ বা অসাধারণ রেজোলিউশনের জন্য আইন দ্বারা আরোপিত প্রয়োজনীয়তা/নিষেধাজ্ঞা উপেক্ষা করতে পারবেন না। কিছু নির্দিষ্ট কাজের জন্য, আপনার প্রয়োজন হবে বিশেষ বা অসাধারণ রেজোলিউশন। এই আইনগুলির জন্য, আপনাকে নোটিশে উল্লেখ করতে হবে যে রেজোলিউশনটি বিশেষ বা অসাধারণ রেজোলিউশন হবে এবং 21 দিনের নোটিশ প্রদান করবে। আপনি যদি তা না করেন, তাহলে আপনি রেজোলিউশনের বৈধতা ঝুঁকিতে ফেলছেন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Recent Post

Proposal for Sale of Commercial Lands- Sotterchaya