বৃহস্পতিবার, ১৯ জানুয়ারী, ২০২৩

ফাউন্ডেশন বিলুপ্ত করার নিয়ম- সত্যের ছায়া

কোন কারণে- এ- ফাউন্ডেশনের অচলাবস্থা সৃষ্টি হলে বা ফাউন্ডেশনের প্রয়োজন নেই, মর্মে ২/৩ (দুই তৃতীয়াংশ) সদস্যদের নিকট প্রতীয়মান হলে উক্ত ২/৩ (দুই/তৃতীয়াংশ) সদস্য সম্মিলিতভাবে সিদ্ধান্ত নিয়ে এক মাসের মধ্যে ফাউন্ডেশনের বিলুপ্তির আদেশ জারি করার জন্য ফাউন্ডেশনের রেজিষ্ট্রেশন কর্তৃপক্ষের নিকট আবেদন করা হবে। রেজিষ্ট্রেশন কর্তৃপক্ষ কর্তৃক বিলুপ্তির আদেশে এ-ফাউন্ডেশনের চূড়ান্ত বিলুপ্তি ঘটবে। ফাউন্ডেশনের দেনা-পাওনা পরিশোধ শেষে অবশিষ্ট স্থাবর/অস্থাবর সম্পত্তি রেজিষ্ট্রেশন কর্তৃপক্ষের আদেশে অনুযায়ী সরকার অনুমোদিত এতিমখানা বা অনুরূপ সরকার অনুমোদিত প্রতিষ্ঠান/সংস্থাকে অথবা সরকারী তহবিলে দান করা হবে। কোন অবস্থাতেই মালামাল সদস্যগণ ভোগ করতে পারবেন না। ফাউন্ডেশন বিলুপ্তির পূর্বে তা ফাউন্ডেশনের সাথে সংশ্লিষ্ট সবাইকে নোটিশের মাধ্যমে জানিয়ে দিতে হবে।

ফাউন্ডেশন বিলুপ্তি করার পূর্বে কোন আইনি পরামর্শক প্রতিষ্ঠান থেকে প্রয়োজনে আইনগত মতামত নেয়া যেতে পারে। ফাইন্ডেশন কিভাবে বিলুপ্ত হবে অর্থাৎ কি কি পদ্ধতিতে বিলুপ্ত হবে তা রেজিষ্ট্রেশন কর্তৃপক্ষের নিকট থেকে মতামত নিবে হবে। অর্থাৎ রেজিষ্ট্রেশন কর্তৃপক্ষের নির্দিষ্ট আইনগত ভিত্তিতে করতে হবে। ফাউন্ডেশন বিলুপ্তির পূর্বে সকল সদস্য মিলে একটি মিটিং করবেন; সেখানে বিলুপ্তির বিষয়ে একটি ভোট অনু্ষ্ঠিত হবে। সেই ভোটের ফলাফল এবং সমস্ত মিটিং (সভা) এর কার্য বিবরণী ও সিদ্ধান্ত লিপিবদ্ধ হবে। অর্থাৎ মিটিং মিনিটস আকারে পাশ হবে। প্রয়োজনে বিশেষ অংশেরে রেজ্যুলোশন আকারে পাশ করতে হবে। সভার কার্য বিবরণীতে চেয়ারম্যান, সেক্রেটারীর স্বাক্ষর থাকবে এবং কার্য বিবরণীতে উপস্থিত সদস্য হিসেবে সবার নাম থাকবে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Recent Post

Sample Notice of Share Transfer

Intimation of Intended Share Gift by Mr. DK Khan, Managing Director,  ST Securities Limited