সোমবার, ৩০ অক্টোবর, ২০২৩

একটি ফার্মে একজন নাবালকের অংশীদার হওয়ার নিয়ম কী? অংশীদারিত্ব আইন 1932 এর অধীনে অধিকার ও দায় ব্যাখ্যা কর।

কটি ফার্মে একজন নাবালকের অংশীদার হওয়ার নিয়ম কী? অংশীদারিত্ব আইন 1932 এর অধীনে অধিকার ও দায় ব্যাখ্যা কর।

একটি ফার্মে নাবালকের ভর্তি সংক্রান্ত নিয়ম: অংশীদারি আইনের ধারা 30; 1932 বলে যে একজন ব্যক্তি যে আইন অনুসারে নাবালক সে যে আইনের অধীন সে একটি ফার্মের অংশীদার হতে পারে না, তবে আপাতত সমস্ত অংশীদারদের সম্মতিতে, সে অংশীদারিত্বের সুবিধার জন্য ভর্তি হতে পারে। .

অংশীদারিত্ব আইন 1932 এর অধীনে অপ্রাপ্তবয়স্কদের অধিকার এবং দায়: অংশীদারিত্ব আইনের 30 ধারা অংশীদারি আইনের অধীনে অধিকার এবং দায় বর্ণনা করে। এগুলো নিম্নরূপ;

ক এই ধরনের নাবালকের সম্পত্তির এবং ফার্মের লাভের এই ধরনের অংশের অধিকার রয়েছে যা সম্মত হতে পারে, এবং সে ফার্মের যেকোনো অ্যাকাউন্টে অ্যাক্সেস এবং পরিদর্শন এবং অনুলিপি করতে পারে। ধারা 30 (2) খ. এই ধরনের নাবালকের ভাগ ফার্মের কাজের জন্য দায়ী, কিন্তু নাবালক ব্যক্তিগতভাবে এই ধরনের কোনো কাজের জন্য দায়ী নয়।

ধারা 30 (3) গ. এই ধরনের অপ্রাপ্তবয়স্ক অংশীদারদের একটি অ্যাকাউন্ট বা তার সম্পত্তির অংশ বা ফার্মের লাভের অর্থ প্রদানের জন্য মামলা করতে পারে না, ধারা 30 (4) d. যে কোনো সময় তার সংখ্যাগরিষ্ঠতা অর্জনের ছয় মাসের মধ্যে, অথবা তার জ্ঞান যে তাকে অংশীদারিত্বের সুবিধার জন্য ভর্তি করা হয়েছে, যে তারিখের পরেই হোক, এই ধরনের ব্যক্তি পাবলিক নোটিশ দিতে পারেন যে তিনি নির্বাচিত হয়েছেন বা তিনি নির্বাচন করেননি। ফার্মের অংশীদার হতে, এবং এই ধরনের বিজ্ঞপ্তি ফার্মের বিষয়ে তার অবস্থান নির্ধারণ করবে:

তবে শর্ত থাকে যে, তিনি যদি এইরূপ নোটিশ দিতে ব্যর্থ হন, তবে উক্ত ছয় মাসের মেয়াদ শেষ হওয়ার পর তিনি ফার্মের অংশীদার হইবেন। e যেখানে এই ধরনের ব্যক্তি অংশীদার হন, - (ক) একজন নাবালক হিসাবে তার অধিকার এবং দায় যে তারিখে তিনি অংশীদার হন সেই তারিখ পর্যন্ত অব্যাহত থাকে, তবে তিনি ভর্তি হওয়ার পর থেকে ফার্মের সমস্ত কাজের জন্য তৃতীয় পক্ষের কাছে ব্যক্তিগতভাবে দায়বদ্ধ হন অংশীদারিত্বের সুবিধার জন্য, এবং (খ) ফার্মের সম্পত্তি এবং লাভে তার অংশ হবে সেই অংশ যার সে নাবালক হিসাবে অধিকারী ছিল৷

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Recent Post

Proposal for Sale of Commercial Lands- Sotterchaya