পৃষ্ঠাসমূহ

মঙ্গলবার, ৩১ অক্টোবর, ২০২৩

ক্ষতিপূরণ ব্যবস্থাপনা (Compensation Management)- সত্যের ছায়া

ক্ষতিপূরণ ব্যবস্থাপনার অর্থ: প্রতিষ্ঠানে তার অবদানের বিনিময়ে প্রাপ্ত পারিশ্রমিক । এটি একটি সংগঠিত অনুশীলন যা কর্মচারীদের আর্থিক এবং অ-আর্থিক সুবিধা প্রদানের মাধ্যমে কর্ম-কর্মচারী সম্পর্কের ভারসাম্যের সাথে জড়িত

বাংলাদেশ শ্রম আইন 2006 অনুসারে-"মজুরি অর্থ অর্থের পরিপ্রেক্ষিতে প্রকাশিত সমস্ত পারিশ্রমিক বা এমনভাবে প্রকাশ করতে সক্ষম, যা যদি কর্মসংস্থানের শর্তে, প্রকাশ করা বা উহ্যভাবে পূরণ করা হয়, তাহলে একজন শ্রমিককে প্রদেয় হবে। তার কর্মসংস্থান বা এই ধরনের কর্মসংস্থানে করা কাজ, এবং প্রকৃতির অন্য কোন অতিরিক্ত পারিশ্রমিক অন্তর্ভুক্ত করে যা এতটাই প্রদেয় হবে...[Sec-2(XlV)]

'মজুরি' এর বিশেষ সংজ্ঞা অন্তর্ভুক্ত (ধারা 120)-

  • কোনো বোনাস বা অন্যান্য অতিরিক্ত পারিশ্রমিক
  • ওভারটাইম, ছুটি বা অর্থপ্রদান
  • কোনো পুরস্কার বা নিষ্পত্তির পরিমাণ
  • চাকরির অবসানের সময় প্রদেয় যেকোন টাকা
  • লে-অফ বা সাসপেনশনের কারণে প্রদেয় যেকোন পরিমাণ

মজুরি পরিশোধের জন্য দায়ী ব্যক্তি-

  • নিয়োগকর্তা
  • সিইও
  • প্রতিষ্ঠানের ব্যবস্থাপক মো
  • প্রতিষ্ঠানের তত্ত্বাবধান ও নিয়ন্ত্রণের জন্য নিয়োগকর্তার কাছে দায়ী অন্য ব্যক্তি
কর্মচারী কর্মক্ষমতা উপর ক্ষতিপূরণ এবং সুবিধার প্রভাব

কর্মচারী কর্মক্ষমতা এবং সাংগঠনিক কার্যকারিতার উপর ক্ষতিপূরণ এবং সুবিধার প্রভাব একটি পৃথক কোম্পানিতে বিদ্যমান ক্ষতিপূরণ এবং কর্মক্ষমতা ব্যবস্থাপনা প্রোগ্রামের উপর নির্ভর করে। সাধারণত, বেশিরভাগ কর্মচারী ইতিবাচক এবং আরও উত্পাদনশীল মনোভাবের সাথে বেতন এবং সুবিধা বৃদ্ধিতে সাড়া দেয়। তবে, বিপরীতটিও সত্য। কখনও কখনও, কর্মীরা শুধুমাত্র বেতন বৃদ্ধির পুরষ্কার লক্ষ্য করেন যেদিন তাদের কাছে বৃদ্ধির বিষয়টি জানানো হয়, এবং যেদিন তারা প্রথম পেচেক পায় যার মধ্যে বেতন বৃদ্ধি অন্তর্ভুক্ত থাকে।

 সাধারণভাবে বলতে গেলে, সেরা ব্যক্তিরা প্রায়শই সেই সংস্থাগুলির প্রতি আকৃষ্ট হয় যারা সবচেয়ে বেশি অর্থ প্রদান করে এবং অগ্রগতির জন্য সর্বোত্তম সুযোগ দেয়। শ্রমশক্তিতে এখনও কিছু লোক রয়েছে যাদের কাজের নীতি খুব শক্তিশালী, এবং প্রদত্ত ক্ষতিপূরণ প্যাকেজ নির্বিশেষে তারা অনুপ্রাণিত থাকা অব্যাহত রাখে। অন্যদিকে, এমন কর্মচারীও রয়েছে যাদের নিয়মিতভাবে ভাল পারফর্ম করার জন্য বেতনে ক্রমাগত বৃদ্ধি, আরও ভাল সুবিধা, আরও কর্ম-জীবনের ভারসাম্য ইত্যাদি প্রয়োজন। এই উভয় ক্ষেত্রেই, ক্ষতিপূরণ অপ্রাসঙ্গিক এবং ব্যক্তিত্ব আরও গুরুত্বপূর্ণ।

দীর্ঘমেয়াদে, কর্মচারীরা আনুগত্য এবং সাংগঠনিক প্রতিশ্রুতির অনুভূতি অনুভব করতে শুরু করলে ক্ষতিপূরণ এবং সুবিধার প্রভাব হ্রাস পায়। কর্মচারীরা যখন অনুভব করতে শুরু করে যে তারা সংস্থার একটি অপরিহার্য অংশ, তারা প্রায়ই তাদের ক্ষতিপূরণ এবং সুবিধা নিয়ে অসন্তুষ্ট হয়। অবশেষে, যখন কর্মচারীরা মনে করে যে তারা একটি প্রতিষ্ঠানের একটি উচ্চতর অংশ, তারা সাধারণত বিশ্বাস করে যে সংস্থাটি তাদের ইতিমধ্যেই যা পাচ্ছে তার চেয়ে অনেক বেশি ঋণী। এই মুহুর্তে, ক্ষতিপূরণ হল আঠালো যা অনেক অসন্তুষ্ট কর্মচারীদের জায়গায় রাখে। তদ্ব্যতীত, এর অর্থ এই নয় যে আরও ভাল ক্ষতিপূরণ এবং ভাল কর্মক্ষমতার মধ্যে একটি ইতিবাচক সম্পর্ক রয়েছে।

টার্মিনাল সুবিধা

টার্মিনাল বেনিফিট হল একটি কর্মসংস্থান চুক্তির সমাপ্তির পরে একজন কর্মচারীর চূড়ান্ত এনটাইটেলমেন্ট।

কি টার্মিনাল আমার কর্মসংস্থান চুক্তির সমাপ্তির পরে আমি কি একজন কর্মচারী হিসাবে বেনিফিট পাওয়ার অধিকারী?

  • অবসানের আগে একজন কর্মচারীর দ্বারা করা কাজের জন্য যে কোন পারিশ্রমিক।
  • একজন কর্মচারীর কারণে যে কোনো বার্ষিক ছুটির বেতন।
  • একজন কর্মচারীর কারণে কোনো নোটিশ বেতন।
  • যদি একজন কর্মচারী এটির জন্য যোগ্য হন তাহলে যে কোনো বিচ্ছেদ বেতন।
কর্মচারী বেনিফিট প্রোগ্রাম 
  • কর্মীদের মনোবল এবং ব্যস্ততা তৈরি করা
  • তাদের কর্মসংস্থান মূল্য প্রস্তাব বৃদ্ধি
  • একজন পছন্দের নিয়োগকর্তা হওয়া এবং অবশিষ্ট থাকা
  • তাদের কর্মসংস্থান ব্র্যান্ডকে শক্তিশালী করা
  • মানসম্পন্ন কর্মীদের আকৃষ্ট করা
  • কর্মীদের আনুগত্য তৈরি করা এবং মূল প্রতিভা ধরে রাখা
  • তাদের কর্মীদের নিষ্পত্তিযোগ্য আয় বৃদ্ধি
  • তাদের কর্মসংস্থান অফার পার্থক্য

ইনসেনটিভ প্ল্যান: লাভ শেয়ারিং
কোম্পানির লাভের একটি শতাংশ কর্মচারীদের প্রদান করার জন্য একটি প্রণোদনা ভিত্তিক ক্ষতিপূরণ প্রোগ্রাম।

কিভাবে লাভ শেয়ারিং কাজ করে?
কোম্পানি তার প্রাক-কর লাভের একটি অংশ একটি পুলে অবদান রাখে যা যোগ্য কর্মীদের মধ্যে বিতরণ করা হবে। প্রতিটি কর্মচারীকে বিতরণ করা পরিমাণ কর্মচারীর বেস বেতন দ্বারা ওজন করা যেতে পারে যাতে উচ্চ বেস বেতনের কর্মচারীরা লাভের ভাগ করা পুলের কিছুটা বেশি পরিমাণে পান। সাধারণত এটি বার্ষিক ভিত্তিতে করা হয়।

সুবিধাদি
একটি সাধারণ লক্ষ্যের (কোম্পানীর সাফল্য/সুবিধা) দিকে একসাথে কাজ করার জন্য কর্মচারীদের দলকে নিয়ে আসে।
কর্মীদের লাভজনকতার উপর ফোকাস করতে সহায়তা করে।
সাংগঠনিক লক্ষ্যে প্রতিশ্রুতি বাড়ায়।
প্রতিটি কর্মচারীর বেতন একসাথে উপরে বা নিচে চলে যায় (মেধা বা কর্মক্ষমতার জন্য কোন পৃথক পার্থক্য নেই)।

অসুবিধা
পরিকল্পনা বাস্তবায়নের খরচ কোম্পানির আয়ের সাথে বৃদ্ধি পায়।
শুধুমাত্র লাভের লক্ষ্যে ফোকাস করে (যা গুণমানের খরচ হতে পারে)।
ছোট কোম্পানীর জন্য, এই পরিকল্পনার ফলে কর্মচারীদের উপার্জনে তীব্র পরিবর্তন হতে পারে যা কর্মচারীদের তাদের ব্যক্তিগত অর্থ পরিচালনা করা কঠিন হতে পারে।

লাভ শেয়ারিং বাস্তবায়নের সর্বোত্তম উপায় কি?
মুনাফা ভাগাভাগি সম্পর্কে একটি স্পষ্ট বোঝার বিকাশ করতে নির্বাহীদের সাথে দেখা করুন। ভবিষ্যত লাভের ভবিষ্যদ্বাণী করতে এবং সেই লাভগুলি ভাগ করে নেওয়ার সাথে যুক্ত খরচের জন্য ব্যবহার করার জন্য বিভিন্ন সূত্র এবং মডেল তৈরি করুন। নিয়ম প্রস্তুত করুন।

ঘটনা: BLA 2006
 কোন মজুরির মেয়াদ এক মাসের বেশি হবে না
 মজুরি থেকে কর্তন:
• শাস্তির জন্য আরোপিত জরিমানা
• দায়িত্ব থেকে অনুপস্থিতি
• মালামালের ক্ষতি বা ক্ষতি ঘটানো
• বাড়িতে থাকার জন্য
• অগ্রিম বা ঋণ পুনরুদ্ধারের জন্য
• আয়কর
• পিএফ থেকে অগ্রিম
• CBA এর জন্য সাবস্ক্রিপশন

ক্ষতিপূরণ সিস্টেমগুলি কৌশলগত লক্ষ্য এবং ব্যবসায়িক উদ্দেশ্যগুলিকে মাথায় রেখে ডিজাইন করা হয়েছে। কাজের কাজ এবং দায়িত্ব বিশ্লেষণের পরে কিছু বিষয়ের ভিত্তিতে ক্ষতিপূরণ ব্যবস্থা তৈরি করা হয়েছে

কি জন্য কোম্পানি কর্মীদের ক্ষতিপূরণ
 কর্মচারীর শ্রম
 কর্মচারীর সময়
 কর্মচারীর বুদ্ধিমত্তা

ক্ষতিপূরণ ব্যবস্থাপনার উদ্দেশ্য
অভ্যন্তরীণ এবং বাহ্যিক ইক্যুইটি নিশ্চিত করার সময় সংস্থাকে কৌশলগত সাফল্য অর্জনে সহায়তা করা। অভ্যন্তরীণ ইক্যুইটি- নিশ্চিত করে যে সংস্থার মধ্যে আরও বেশি চাহিদাপূর্ণ অবস্থান বা আরও ভাল যোগ্য ব্যক্তিদের আরও বেশি অর্থ প্রদান করা হয়।

বাহ্যিক ইক্যুইটি - আশ্বাস দেয় যে অন্যান্য ফার্মে একই ধরনের চাকরির তুলনায় চাকরিগুলি মোটামুটিভাবে ক্ষতিপূরণ দেওয়া হয়।

 যোগ্য কর্মী সংগ্রহ করুন
 বর্তমান কর্মচারীদের ধরে রাখুন
 খরচ নিয়ন্ত্রণ করুন

ন্যায্য ক্ষতিপূরণ সিস্টেমের সুবিধা
 এটি কর্মচারী দ্বারা উত্পাদিত দক্ষতা এবং ফলাফলের উপর ইতিবাচক প্রভাব ফেলবে।
 এটি সাধারণ কর্মীকে আরও ভাল পারফর্ম করতে এবং স্থির মান অর্জন করতে উত্সাহিত করবে।
 এটি একটি সাধারণ ব্যবস্থা হিসাবে সংগঠনের সকল স্তরে প্রযোজ্য হবে।
 এতে শ্রমিকদের মনোবল, দক্ষতা ও সহযোগিতা বৃদ্ধি পাবে।
 যারা ভালো পারফর্ম করে তাদের জন্য উৎসাহ এবং যারা এক্সেল করতে চায় তাদের জন্য সুযোগ।

ক্ষতিপূরণ ব্যবস্থাপনার ধরন: 
ক) সরাসরি ক্ষতিপূরণ
  • চিকিৎসা
  • প্রতিদান
  • মূল বেতন
  • বিশেষ
  • ভাতা
  • সরাসরি
  • ক্ষতিপূরণ
  • বোনাস
  • বাড়ি
  • ভাড়া ভাতা
  • পরিবহন
  • ছুটি ভ্রমণ
  • ভাতা
খ) পরোক্ষ ক্ষতিপূরণ
  • ওভারটাইম
  • নীতি
  • ত্যাগ নীতি
  • নমনীয়
  • সময়
  • হলিডে
  • হোমস
  • পরোক্ষ
  • ক্ষতিপূরণ
  • অবসর
  • সুবিধা
  • হাসপাতালে ভর্তি
  • বীমা
  • ভ্রমণ ত্যাগ করুন
একটি গ্রহণযোগ্য ক্ষতিপূরণ ব্যবস্থার জন্য বিবেচ্য বিষয়গুলি-
বাহ্যিক পরিবেশগত পরিবর্তনশীল:

 প্রতিযোগিতার প্রকৃতি
 শ্রম বাজারের প্রকৃতি
 সরকারি নীতিমালা
 কোম্পানির জাতীয়/আন্তর্জাতিক প্রতিযোগী
 জীবনযাত্রার খরচ/দেশের অর্থনীতি

অভ্যন্তরীণ পরিবেশগত পরিবর্তনশীল:
 কর্পোরেট কৌশল
 ব্যবস্থাপনা দর্শন
 কাজের ধরন
 যৌথ দর কষাকষি এজেন্ট (CBA)

একটি কাজের জন্য ক্ষতিপূরণের পরিমাণ নির্ধারণে বিবেচিত বিষয়গুলি৷
 সিবিএ
 কোম্পানির অর্থ প্রদানের ক্ষমতা
 শ্রম বাজার
 কাজের আপেক্ষিক মূল্য
 জীবনযাত্রার খরচ
 আইন প্রণয়ন
 প্রতিদ্বন্দ্বীদের তুলনামূলক মজুরি
 কাজের প্রকৃতি
 কাজের সময়
 অতিরিক্ত আয়ের সুযোগ
 অন্যান্য ফ্যাক্টর যেমন-জাতীয় আয়ের স্তর, বিদেশে যাওয়ার হার, আন্তঃশিল্প মজুরি ইত্যাদি।
 সংক্ষেপে, সংস্থা এবং PESTদেশের SWOT

SWOT = শক্তি, দুর্বলতা, সুযোগ এবং হুমকি
PEST= রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক এবং প্রযুক্তিগত

ক্ষতিপূরণের সিদ্ধান্ত
একটি নির্দিষ্ট অবস্থানের জন্য অর্থ প্রদান তিনটি গ্রুপের সাপেক্ষে সেট করা হয়েছে:
গ্রুপ A: অন্য প্রতিষ্ঠানে একই ধরনের চাকরিতে কর্মরত কর্মচারী
গ্রুপ B: প্রতিষ্ঠানের মধ্যে বিভিন্ন চাকরিতে কর্মরত কর্মচারী
গ্রুপ সি: প্রতিষ্ঠানের মধ্যে একই চাকরিতে কর্মরত কর্মচারী

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন