মঙ্গলবার, ৭ ফেব্রুয়ারী, ২০২৩

English Vocabulary সহজে মনে রাখার কার্যকরী কৌশল।

ইংরেজী শব্দ ভান্ডার সমৃদ্ধ করার জন্য আপনাকে  আবশ্যই পড়তে হবে। না পড়লে আপনি কিভাবে শিখবেন? যেখানে


বাংলাদেশের মানুষ ইংরেজী বলাটা একটা অভিজাত, শিক্ষিত এবং উচ্চমার্গীয় বিষয় মনে করে, সেখানে আপনি প্রকাশ্যে ইংরেজি গান, কবিতা, মুভি, নাটক দেখা অনেকের কাছে বিলাসিতা হতে পারে। তাই ইংরেজি শব্দ ভান্ডার সমৃদ্ধ করার জন্য আপনাকে নিয়মিত পত্রিকা, ম্যাগাজিন, পুরাতন বই, এমনকি পাঠ্য বই পড়তে হবে। আপনি যদি ছাত্র জীবন অতীতে শেষ হয়ে থাকে তাহলে ক্লাস ফাইভ থেকে দশম শ্রেণির ইংরেজী পাঠ্য বই পড়তে পারেন। পুরাতন পাঠ্য বই নীলক্ষেত, বাংলাবাজার, মিরপুরে কিনতে পাওয়া যায়। আপনি চাইলে অনলাইন থেকে পাঠ বই ডাউনলোড করে নিতে পারেন। ইংরেজিতে ভালো করতে হলে আপনার শোনার আগ্রহ থাকতে হবে। কোন বিষয় গভীর মনোযোগ দিয়ে শুনলে সে বিষয় সহজে আত্মস্থ হয়। ইংরেজি শোনার মাধ্যমে শেখার আগ্রহ তৈরি হয়। ইংরেজি শোনার পর তা মনে মনে অথবা শব্দ করে উচ্চারণ করতে হবে। তথ্য প্রযুক্তির যুগে একটি নতুন ভাষা শেখার এবং ব্যবহার করার জন্য লেখা অপরিহার্য হয়ে উঠেছে। ইংরেজীতে দক্ষ হতে হলে আপনি সো্শ্যাল মিডিয়া লিখতে পারেন। সোশ্যাল মিডিয়ায় নিজের ভালো লাগা মন্দ লাগা বিষয়টি ইংরেজিতে পোষ্ট করবেন। পারিপার্শ্বিক বিভিন্ন বিষয়ে দর্শণ এবং সেগুলো আত্মউপলদ্ধি করতে থাকুন। সব কিছু ইংরেজিতে আত্ম উপলদ্ধি করতে না পারলে গুগল ট্যান্সলেট অথবা ডিসকনারির সাহায্য নিন। সাধারণত ইংরেজি শেখার চারটি পদ্ধতি হলো-
 (ক) পড়া, 
(খ) লেখা 
(গ)  বলা। 
(ঘ) দর্শণ ও শোনা।

উপরোক্ত চারটি পদ্ধতি ছাড়াও ইংরেজি  ভোকাবুল্যারি উন্নত করার অনেক উপায় আছে সেগুলো নিম্নে দেয়া হলোঃ

১। জনপ্রিয় সাহ্যিত্যের সাথে থাকাঃ আপনি যদি আপনার ইংরেজী ভাষাজ্ঞান সমৃদ্ধ করতে চান তাহলে অবশ্যই জনপ্রিয় ইংরেজি সাহিত্য অধ্যায়ণ করতে হবে। আপনি চাইলে সচিত্র বই পড়তে পারেন, হাসির খোড়াকের জন্য কমিক্স পড়া আপনার জন্য জায়েজ। আপনি যদি ভাবুক মনের হয়ে থাকেন তাহলে ইংরেজী দর্শণ বই পড়বেন।

২। আপনার পছন্দের ব্লগ পড়াঃ আপনি যে বিষয়টি পছন্দ করেন এবং আপনি যে বিষয়টি ভালো বুঝেন অথবা আপনার যে বিষয়ে শিক্ষতে আগ্রহী সে বিষয়ের ব্লগ আর্টিকেল পড়তে পারেন। অনলাইনে লক্ষ লক্ষ শিক্ষামূলক কন্টেট রয়েছে যেগুলো থেকে আপনি চাইলে সহজেই শিখতে পারেন।

৩। সঙ্গীতঃ সঙ্গীত বা গান ভালোবাসেন না পৃথিবীতে এমন মানুষ বিরল। আপনি যদি গান ভালোবেসে থাকেন তাহলে সঙ্গীত হতে পারে আপনার জনপ্রিয় মাধ্যমে। কারণ গানের মধ্যে অনেক অব্যক্ত, প্রিয় শব্দ লুকিয়ে থাকে যেগুলো আপনি শিখলে সহজেই ইংরেজীতে ভালো করবেন জনপ্রিয় ইংরেজী গান গুলো শুনতে থাকুন আর নিজেকে হারিয়ে নিন সঙ্গীতের নতুন মোহনায়।

৪। ভার্চুয়াল সভা/ইভেন্টে যোগদান: বর্তমান বিশ্বে ঘরে বসে অফিস একটি জনপ্রিয় মাধ্যম ও ধারণা। কোভিট মহামারীর পর এই ঘরে বসে অফিস টার্মটি জনপ্রিয় হয়েছে। গুগল মিটস, জুম, স্কাইপি মিটিং ব্যাপক ও বহুল প্রচলিত। অনলাইন মিটিংয়ের ব্যবহারিক ভাষার প্রধান মাধ্যম হলো ইংরেজী। তাই ইংরেজি শিখার জন্য ভার্চুয়্যাল মিটিংয়ে যোগদিন। তাছাড়া নাটক, খেলার ম্যাচ, এবং প্রদর্শনীতে উপস্থিত হউন।

৬। নোট রাখুনঃ প্রতিদিনের দৈনান্দিন কার্যকর্মের নোট রাখুন। নোট করতে হলে আপনাকে নতুন নতুন শব্দভাণ্ডার একত্রিত করার এবং যেকোন নতুন শব্দ সম্পর্কে আপনার উপলব্ধি পরীক্ষা করার এটি একটি সহজ উপায়। তাই ডেইলি রুটিন ইংরেজিতে করুণ।

৬। নিজস্ব শব্দভান্ডার গড়ে তুলুনঃ আপনার কার্জকর্ম, সামাজিক মিথস্ক্রিয়া, অফিসের পদ-পদবীর সাথে সম্পর্কিত বিষয়ের উপর নিজেস্ব শব্দ ভান্ডার গড়ে তুলুন। প্রতিটি শব্দের প্রতিশব্দ খুঁজে নিন। আপনি যদি আপনার শব্দভান্ডার প্রসারিত করতে চান তবে আপনাকে নতুন শব্দ ব্যবহার করার জন্য নিজেকে তাগাদা দিতে হবে। ব্যাকরণের একটি বৈশিষ্ট্য রয়েছে যা আপনাকে নতুন প্রতিশব্দ শিখতে এবং কার্যকরভাবে যোগাযোগ করার জন্য সঠিক শব্দ খুঁজে পেতে সহায়তা করতে পারে।

৭। সিনেমা এবং টিভি দেখাঃ হলিউড সিনেমা দেখতে পারেন। সিনেমা ও টিভিতে ইংরেজি সিরিয়াল দেখা শব্দ শেখার একটি চমেৎকার ও নৈমিত্তিক উপায়। সচিত্র বই পড়ার মতো, আপনি চাক্ষুষ সংকেতের সুবিধা পাবেন, তার পাশাপাশি শব্দটি সাধারণত কীভাবে উচ্চারণ করা হয় তা শুনেও উপকৃত হতে পারবেন। 

৮। পর্যবেক্ষণঃ আপনার চারপাশে মানুষজন কিভাবে ইংরেজিতে আলাপ আলোচনা করছেন সেদিকে খেয়াল রাখুন। চেষ্টা করুণ তাদের সাথে আলাপ আলোচনায় অংশগ্রহণ করার জন্য। ইংরেজিতে যারা সাবলীল তাদেরকে পর্যবেক্ষণ করুণ তারা কিভাবে ইংরেজি বলছেন। 

৯। কথোপকথনঃ আপনার ইংরেজি-ভাষী বন্ধু এবং সহকর্মীদের ইংলিশে কথা বলার চেষ্টা করুণ। তাদেরকে নিয়ে ম্যাসেজিং এ্যাপসে গ্রুপ খুলুন। তাদের সাথে যখন মিলিত হবেন তখন নির্দিষ্ট বিষয়ের উপর ইংরেজিতে কথা বলুন। নির্দিষ্ট বিষয় ঠিক করা না থাকলে উপস্থিত যেকোন বিষয় নিয়ে কথা বলতে পারেন। পার্টি, ডিনার, মিটিং, সভা-সেমিনারে ইংরেজিতে আপনার মতামত ব্যক্ত করুণ। 
 
১০। সহকর্মীর কাছ থেকে শেখাঃ অফিসের সহকর্মী, ক্লাসমেট, বন্ধু-বান্দবাবের কাছ থেকে ইংরেজি শিখুন। কোন কিছুর শিখতে গেলে লজ্জা পাওয়ার কিছু নেই। তারাও কারো না কারো কাছে শিখেছে।

১১। শব্দমূল (Word Root) শেখাঃ যেকোন ভাষার শব্দের একটি মূল থাকে। বাংলায় যাকে প্রকৃতি, ধাতু বলে। শব্দের এই মূলকে আর ভাঙ্গা যায়না। এই মূল থেকে নতুন নতুন শব্দ গঠিত হয়। উদাহরণ হিসেবে বলা যায় Benefit  শব্দটির মূল হলো ‘Bene’ যার অর্থ good (ভাল)। আবার Beneficial (উপকারী) শব্দটির মূল হলো ‘Bene’ যার অর্থ উপকারী। তেমনি Benign (Gentle, not harmful)।

১২। প্রিফিক্স এবং সাফিক্স (Prefixes and Suffixes)ইংরেজি গ্রাম্যারের আলোচিত অংশ হলো প্রিফিক্স এবং সাফিক্স। ইংরেজিত নতুন নতুন শব্দ গঠন করতে হলে প্রিফিক্স এবং সাফিক্স (Prefix and Suffix) সম্পর্কে ধারণা থাকতে হবে যা Word root এর মতোই গুরুত্বপূর্ণ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Recent Post

Proposal for Sale of Commercial Lands- Sotterchaya