পৃষ্ঠাসমূহ

মঙ্গলবার, ১২ সেপ্টেম্বর, ২০২৩

পার্সোনেল ম্যানেজমেন্ট এবং এইচআরএম এর মধ্যে পার্থক্য

পার্সোনেল ম্যানেজমেন্ট এবং এইচআরএম এর মধ্যে পার্থক্য:

ম্যানেজমেন্টের অনেক ছাত্র এবং সাধারণ মানুষ প্রায়শই HRM বা মানব সম্পদ ব্যবস্থাপনা শব্দটি শুনে এবং HRM এবং ঐতিহ্যগত শব্দ পার্সোনেল ম্যানেজমেন্টের মধ্যে পার্থক্য সম্পর্কে আশ্চর্য হয়। পূর্ববর্তী সময়ে, একটি কারখানা বা ফার্মের পার্সোনেল ম্যানেজার ছিলেন কর্মচারী কল্যাণ নিশ্চিত করার এবং ব্যবস্থাপনা ও কর্মচারীদের মধ্যে মধ্যস্থতা করার দায়িত্বে নিয়োজিত ব্যক্তি। সাম্প্রতিক সময়ে, শব্দটি এইচআর ম্যানেজার দিয়ে প্রতিস্থাপিত হয়েছে। এই নিবন্ধটি এই নামকরণের পিছনে অন্তর্নিহিত তত্ত্বের পাশাপাশি ফাংশনের ব্যবহার এবং সুযোগের পার্থক্যগুলি দেখে। এইচআরএম প্রবর্তনের বিভাগে, আমরা সংক্ষেপে প্রধান পার্থক্যগুলি দেখেছি। আমরা এখানে আরও বিশদে তাদের সন্ধান করব।

কর্মীদের ব্যবস্থাপনা: ঐতিহ্যগতভাবে কর্মী ব্যবস্থাপনা শব্দটি কর্মশক্তি সম্পর্কিত ক্রিয়াকলাপগুলির সেট বোঝাতে ব্যবহৃত হত যার মধ্যে কর্মী নিয়োগ, বেতন, চুক্তিভিত্তিক বাধ্যবাধকতা এবং অন্যান্য প্রশাসনিক কাজ অন্তর্ভুক্ত ছিল। এই ক্ষেত্রে, কর্মী ব্যবস্থাপনা ক্রিয়াকলাপের পরিসরকে অন্তর্ভুক্ত করে যা সম্পদের পরিবর্তে কর্মশক্তি পরিচালনার সাথে করতে হয়। পার্সোনেল ম্যানেজমেন্ট প্রকৃতিতে আরও প্রশাসনিক এবং পার্সোনেল ম্যানেজারের প্রধান কাজ হল নিশ্চিত করা যে কর্মীদের প্রয়োজনীয়তাগুলি তাদের তাত্ক্ষণিক উদ্বেগের সাথে সম্পর্কিত। অধিকন্তু, কর্মী ব্যবস্থাপকরা সাধারণত ব্যবস্থাপনা এবং কর্মচারীদের মধ্যে মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করেন এবং তাই সর্বদা এই অনুভূতি ছিল যে কর্মীদের ব্যবস্থাপনা ব্যবস্থাপনার উদ্দেশ্যগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ নয়।

মানব সম্পদ ব্যবস্থাপনা: সাম্প্রতিক দশকগুলিতে সংস্থান কেন্দ্রিক সংস্থাগুলির আবির্ভাবের সাথে, সম্পদের উপর ROI (রিটার্ন অন ইনভেস্টমেন্ট) সর্বাধিক করার জন্য "মানুষকে প্রথমে" রাখার পাশাপাশি নিরাপদ ব্যবস্থাপনার উদ্দেশ্যগুলি রাখা অপরিহার্য হয়ে উঠেছে। এটি আধুনিক এইচআরএম ফাংশনের বিকাশের দিকে পরিচালিত করেছে যা প্রাথমিকভাবে পরিচালনার উদ্দেশ্য পূরণ নিশ্চিত করার সাথে সম্পর্কিত এবং একই সাথে সংস্থানগুলির প্রয়োজনীয়তার যত্ন নেওয়া হয় তা নিশ্চিত করা। এইভাবে, এইচআরএম শুধুমাত্র তার বৃহত্তর পরিধিতে নয়, এর মিশনকে যেভাবে সংজ্ঞায়িত করা হয়েছে তাতেও কর্মী ব্যবস্থাপনা থেকে আলাদা। এইচআরএম কর্মী ব্যবস্থাপনার প্রশাসনিক কাজগুলির বাইরে চলে যায় এবং সংস্থার সাফল্যে কীভাবে সংস্থানগুলি অবদান রাখতে চায় ব্যবস্থাপনা চায় তার একটি বিস্তৃত দৃষ্টিভঙ্গি অন্তর্ভুক্ত করে।

পার্সোনেল ম্যানেজমেন্ট এবং এইচআরএম: একটি প্যারাডাইম শিফট?

নিন্দুকেরা এই সত্যটির দিকে ইঙ্গিত করতে পারে যে আমরা যে শব্দটিই ব্যবহার করি না কেন, এটি অবশেষে "মানুষ পরিচালনার বিষয়ে"। এর উত্তর হবে যেভাবে লোকেদের পরিচালনা করা হয় তা ফার্মটি যে পদ্ধতি গ্রহণ করছে সে সম্পর্কে অনেক কিছু বলে। উদাহরণস্বরূপ, ঐতিহ্যবাহী উত্পাদন ইউনিটগুলিতে কর্মী ব্যবস্থাপক ছিল যেখানে পরিষেবা সংস্থাগুলির এইচআর ব্যবস্থাপক রয়েছে। যদিও পার্সোনেল ম্যানেজমেন্টকে প্রাচীন হিসেবে এবং এইচআরএমকে আধুনিক হিসাবে দেখতে প্রলুব্ধ করে, আমাদের এই সত্যটি স্বীকার করতে হবে যে প্রত্যেকে যে উদ্দেশ্যে তারা প্রতিষ্ঠা করা হয়েছিল সেই উদ্দেশ্যেই কাজ করে বা পরিবেশন করে। পার্সোনেল ম্যানেজমেন্ট "স্মোকস্ট্যাক" যুগে কার্যকর ছিল এবং 21 শতকে HRM কার্যকর এবং এটি অবশ্যই লোকেদের পরিচালনার অনুশীলনে একটি দৃষ্টান্ত পরিবর্তনকে প্রতিফলিত করে।

উপসংহার: উপরের অনুচ্ছেদগুলি থেকে এটি স্পষ্ট যে এইচআরএম ফোকাস এবং কৌশলের পরিবর্তনকে নির্দেশ করে এবং এটি আধুনিক সংস্থার প্রয়োজনের সাথে সামঞ্জস্যপূর্ণ। এইচআরএম সংস্থানগুলির পরিকল্পনা, পর্যবেক্ষণ এবং নিয়ন্ত্রণের দিকে মনোনিবেশ করে যেখানে পার্সোনেল ম্যানেজমেন্ট মূলত ব্যবস্থাপনা এবং কর্মচারীদের মধ্যে মধ্যস্থতার বিষয়ে ছিল। অনেক বিশেষজ্ঞ পার্সোনেল ম্যানেজমেন্টকে কর্মশক্তি কেন্দ্রিক হিসাবে দেখেন যেখানে এইচআরএম সম্পদ কেন্দ্রিক। উপসংহারে, এই দুটি পদের মধ্যে পার্থক্যগুলিকে সময়ের মাধ্যমে এবং যে শিল্পের অধ্যয়ন করা হচ্ছে তার পরিপ্রেক্ষিতে লোক পরিচালনার প্রিজমের মাধ্যমে দেখতে হবে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন