বুধবার, ১৩ সেপ্টেম্বর, ২০২৩

কোম্পানির লাইন এবং স্টাফদের মধ্যে পেশাগত পার্থক্য কি, এবং কেন এটি গুরুত্বপূর্ণ?

কোম্পানির লাইন এবং স্টাফদের মধ্যে পেশাগত পার্থক্য কি, এবং কেন এটি গুরুত্বপূর্ণ?
প্রথমত, এর একটি সংক্ষিপ্ত ইতিহাস আছে। কর্পোরেট সংস্থা ১৯ শতকের রাশিয়ান সেনাবাহিনীর মডেল অনুসরণ করে থাকে। যেখানে লাইন সৈন্যরা যুদ্ধের লাইনে কাজ করে, ঝুঁকি নেয় এবং সফল হলে বড় পদোন্নতি এবং অলঙ্করণ পায়; অথবা, তারা ব্যর্থ হলে মারা যায়। স্টাফ সৈন্যরা লাইন সৈন্যদের সমর্থন করে, কম ঝুঁকিতে লাইনের পিছনে কাজ করে। তারা সফল হলে প্রমোশন এবং অলঙ্কারও পায় কিন্তু ততটা উপরে উঠতে পারে না, বা ততটা পায় না। তারা ব্যর্থ হলে, তারা স্থানান্তরিত বা বুট আউট হয়.

লাইন: এই বিভাজন এখনও অনেক কোম্পানি প্রতিষ্ঠানে বিদ্যমান আছে। লাইন পেশাদারগণ হলেন নির্বাহী কর্মকর্তা, তারা এন্টারপ্রাইজের সাফল্যের জন্য ঝুঁকি নেন। তারা হলেন জেনারেল ম্যানেজার, সেলস, প্রোডাকশন এবং অপারেশনের লোক। তারা প্রতিষ্ঠানের জন্য রাজস্ব ও মুনাফা নিয়ে আসেন। যদি একটি কর্পোরেট সিইও বা পণ্য লাইন ম্যানেজার তার রাজস্ব, মুনাফা এবং ব্যয়ের পরিকল্পনাটি দীর্ঘ সময়ের মধ্যে প্রদান করতে ব্যর্থ হন, তাহলে তিনি শীঘ্রই আউট-প্লেসমেন্টে থাকবেন। তিনি সফল হলে, উল্লেখযোগ্য বোনাস, বৃদ্ধি এবং অন্যান্য পারিশ্রমিক প্রদান করা হবে।

কর্মী: স্টাফ, কর্মচারীরা, হিসাবরক্ষক, অ্যাটর্নি এবং যোগাযোগ সংযোগ লোকেরা এই শ্রেণিতে গণ্য হবেন। তারা কম ঝুঁকি নেযন, কারণ তাদের ভূমিকা লাইনটিকে সমর্থন করা। যদিও তাদের গুরুত্বপূর্ণ ভূমিকা আছে, কখনও কখনও তারা খুব বেশি ব্যয়বহুল ওভারহেড। এই শ্রেণির কর্মীরা  সরাসরি রাজস্ব এবং মুনাফা আনতে পারের না, তারা অর্ডার পালন করেন। অর্থাৎ তারা সিদ্ধান্ত গ্রহণ, কর্মপরিকল্পনায় অংশগ্রহণ করেন না।

স্টাফ সঙ্গে ব্যালেন্স লাইন
লাইন এবং কর্মীদের মধ্যে সঠিক ভারসাম্য রক্ষ সহ সর্বাধিক আয় এবং মুনাফা নিশ্চিত করা যায়, কীভাবে সংগঠিত করা যায় সে সম্পর্কে এখানে কিছু ধারণা প্রদান করা হলো:

ব্যবসা প্রতিষ্ঠানের ঝুঁকি জড়িত পদবীতে কর্মপরিকল্পণা, প্রণয়ণ, বাস্তবায়নে শুধুমাত্র লাইনের লোকদের থাকতে হবে। স্টাফদের এসব পদ গ্রহণ করা উচিত নয়।

কর্মীদের মধ্যে যারা অভিজাত তাদের কোম্পানিতে একক আধিপত্য করতে দেয়া যাবে না। সাম্রাজ্য গড়ে তোলা মনোভাব এবং রাজনৈতিক ক্ষমতা অর্জনকারী কর্মী প্রধানদের প্রতিষ্ঠান থেকে অপসারণ করতে হবে।

লাইনম্যানেজারকে কর্মীদের ধমক দিতে দেবেন না। তবে, এন্টারপ্রাইজ সফল করতে সাহায্য করার জন্য কর্মীদের সর্বোত্তম পরামর্শ দেওয়ার স্বাধীনতা থাকতে হবে। 

নিশ্চিত করুন যে লাইনের লোকদের শীর্ষ শিরোনাম (যোগ্যতা) আছে; কর্মচারীদের অধস্তন শিরোনাম (কাজ করার যোগ্যতা) রয়েছে।

সাফল্যের জন্য লাইন লোকেদের ভাল বেতন দিতে হবে। সাফল্যের জন্য কর্মীদের মাঝারি মানের ভাল বেতন দিতে হবে। তবে একটি সতর্কতা রয়েছে: পণ্যের নতুন নতুন উদ্ভাবক, বাজারজাত কারক বা শীর্ষ বিক্রয় ব্যক্তিকে CEO-এর চেয়ে বেশি অর্থ প্রদান করতে কখনই ভয় পাবেন না। যদি তাদের অবদান এন্টারপ্রাইজ সাফল্যের র্শীর্ষে পরিণত হয়।

আপনার প্রতিষ্ঠানটিকে যুদ্ধরত সেনাবাহিনীর মতো ভাবতে পারেন। এখানে কে নেতৃত্ব দিচ্ছে? নিশ্চয় লজিস্টিয়ান বা কমিউনিকেশন অফিসার নয়। তিনি িএকজন পদাতিক অফিসার, যিনি কৌশল এবং নতুন কৌশল জানেন এবং পূর্বের দায়িত্বে সফল হয়েছেন। বিখ্যাত কর্পোরেশনগুলিতে, এটি সেই ’লাইন এক্সিকিউটিভ’ যিনি বিক্রি করেছেন, বিক্রয় পরিচালনা করেছেন, পরিচালনা করেছেন এবং পণ্যের ঝুঁকি নিয়েছেন, যিনি শেষ পর্যন্ত  সফল হয়েছেন। তিনি তার রাজস্ব, মুনাফা এবং ব্যয় নিয়ন্ত্রণের লক্ষ্যমাত্রা পূরণ করেছেন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Recent Post

Proposal for Sale of Commercial Lands- Sotterchaya