রবিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৩

রিট (Writ) কাকে বলে? রিটের উৎপত্তি, প্রকারভেদ, হাইকোট বিভাগের ক্ষমতা ও কার্যাবলী এবং এখতিয়ার আলোচনা করো- সত্যের ছায়া

রিট (Writ)

সংবিধান শুধুমাত্র একটি ক্ষেত্রে এইচসিডি (হাইকোর্ট বিভাগ) মূল এখতিয়ার প্রদান করেছে এবং এটি হল রিট সংক্রান্ত বিষয়ের ক্ষেত্র।

রিটের এখতিয়ারের ভিত্তি হল সংবিধানের 102 অনুচ্ছেদ। রিটের এখতিয়ার বলতে সংবিধানের বিধানের অধীনে এইচসিডি (হাইকোর্ট বিভাগ) এর ক্ষমতা এবং এখতিয়ার বোঝায় যেখানে এটি সংবিধানের তৃতীয় অংশে গ্যারান্টিযুক্ত মৌলিক অধিকারগুলি প্রয়োগ করতে পারে এবং বিচারিক পর্যালোচনার ক্ষমতাও প্রয়োগ করতে পারে।

রিট মানে এমন একটি লিখিত দলিল যার মাধ্যমে কাউকে তলব করা হয় বা কিছু করতে বা করা থেকে বিরত রাখা হয়। ঐতিহাসিকভাবে রিটের উদ্ভব এবং বিকাশ ব্রিটিশ আইন ব্যবস্থায়। ব্ল্যাকস্টোন দ্বারা সংজ্ঞায়িত, 'রিট হল রাজা-ইন-পার্লামেন্টের একটি বাধ্যতামূলক চিঠি, যা তার বড় সীলমোহর দিয়ে সীলমোহর করা হয় এবং সেই দেশের শেরিফ হতে নির্দেশিত হয় যেখানে আঘাত করা হয়েছে বা অনুমিত হয়েছে, যাতে তাকে অন্যায়কারীকে আদেশ করতে হয়। অথবা পক্ষ অভিযোগকারীর প্রতি ন্যায়বিচার করতে বাধ্য করে, অথবা অন্যথায় আদালতে উপস্থিত হয়ে তার বিরুদ্ধে অভিযোগের জবাব দিতে বাধ্য করে'। প্রাথমিকভাবে রিট ছিল রাজকীয় বিশেষাধিকার। যেহেতু শুধুমাত্র রাজা বা রাণী ন্যায়বিচারের ফোয়ারা হিসেবে রিট জারি করতে পারতেন তাই তাকে বলা হয় বিশেষাধিকারমূলক রিট। তাদের অগ্রাধিকারমূলক রিট বলা হত কারণ তারা মুকুটের অধিকারের সাথে ঘনিষ্ঠভাবে যুক্ত বলে ধারণা করা হয়েছিল। রাজা রাজাদের আদালতের বেঞ্চ বা কোর্ট অফ চ্যান্সারির মাধ্যমে রিট জারি করতেন। বিশেষাধিকারমূলক রিট সংখ্যায় পাঁচটি ছিল:

১. হেবিয়াস কর্পাস;

২. সার্টিওরারি;

৩. নিষেধাজ্ঞা;

৪. মান্দামুস; এবং

৫. Quo-ওয়ারেন্টর।


১. হেবিয়াস কর্পাসের রিট

হেবিয়াস কর্পাস শব্দের অর্থ হল 'তার শরীর আছে' অর্থাৎ আদালতের সামনে দেহ রাখা। সুতরাং এটি আদালতের এক ধরণের আদেশ যা একজন ব্যক্তিকে হেফাজতে রাখা কর্তৃপক্ষকে সেই ব্যক্তিকে আদালতে আনার নির্দেশ দেয়। কর্তৃপক্ষকে তখন আদালতে ব্যাখ্যা করতে হবে কেন ওই ব্যক্তিকে আটক করা হচ্ছে। ব্যাখ্যা সন্তোষজনক না হলে আদালত ব্যক্তির মুক্তির আদেশ দিতে পারেন। এইভাবে হেবিয়াস কর্পাসের রিট হল বেআইনি বা অযৌক্তিক আটক থেকে অবিলম্বে মুক্তির কার্যকর উপায় প্রদান করে প্রজাদের ব্যক্তিগত স্বাধীনতা সুরক্ষিত করার একটি প্রক্রিয়া, তা কারাগারে হোক বা ব্যক্তিগত হেফাজতে হোক। এই রিটটি ব্যক্তির স্বাধীনতা সুরক্ষিত করার জন্য মানুষের চাতুর্য দ্বারা তৈরি করা সবচেয়ে গুরুত্বপূর্ণ অস্ত্র। এর চেয়ে পরিচিত বা গুরুত্বপূর্ণ কোনো বিচারিক প্রক্রিয়া নেই। লর্ড অ্যাক্টন উল্লেখ করেছেন যে এটি প্রায়শই বলা হয় যে ব্রিটিশ সংবিধান "1679 সালে চূড়ান্ত পরিপূর্ণতা অর্জন করেছিল যখন হেবিয়াস কর্পাস আইন পাস হয়েছিল"।

২. মান্দামুসের রিট

আক্ষরিক অর্থে 'ম্যান্ডামাস' শব্দের অর্থ 'আমরা আদেশ করি' এবং সেই সময়ের একটি স্মরণ করিয়ে দেয় যখন একটি বিশাল প্রশাসনিক ব্যবস্থার স্বৈরাচারী প্রধান হিসাবে ইংল্যান্ডের রাজা দিনের বেলায় বহুবার তার প্রজাদের ম্যান্ডামাস করার সুযোগ দিয়েছিলেন।


হ্যাপসবার্গের আইনে ইংল্যান্ডের ম্যান্ডামাসকে নিম্নরূপ বর্ণনা করা হয়েছে:

"ম্যান্ডামসের আদেশটি একটি সর্বাধিক বিস্তৃত প্রতিকারমূলক প্রকৃতির একটি আদেশ, এবং এটি আকারে, একটি আদেশ জারি করে যা হাইকোর্ট অফ জাস্টিস যেকোন ব্যক্তি, কর্পোরেশন বা নিম্নতর ট্রাইব্যুনালকে নির্দেশ করে, যা তাকে বা এতে নির্দিষ্ট কিছু নির্দিষ্ট কাজ করতে হবে। যা তার বা তাদের অফিসের সাথে সম্পর্কিত এবং জনসাধারণের দায়িত্বের প্রকৃতি"।

৩. নিষেধাজ্ঞার রিট

একটি রিট হিসাবে নিষেধাজ্ঞা মানে এমন একটি যা বিচারিক বা আধা-বিচারিক ক্ষমতার অধিকারী ট্রাইব্যুনালকে তার জ্ঞানের মধ্যে নয় এমন বিষয়ে এখতিয়ার প্রয়োগ করতে বাধা দেয়। এইভাবে নিষেধাজ্ঞা মূলত একটি বিচার বিভাগীয় রিট কারণ এটি একটি বিচার বিভাগীয় বা আধা-বিচারিক সংস্থার বিরুদ্ধে ব্যবহার করা যেতে পারে এবং একটি প্রশাসনিক সংস্থা বা পাবলিক কর্পোরেশন বা সংস্থার বিরুদ্ধে নয়। কিন্তু তা আর শুধু বিচার বিভাগীয় এবং আধা-বিচারিক সংস্থার বিরুদ্ধে ব্যবহার করা পর্যন্ত সীমাবদ্ধ থাকে না। পাকিস্তানের 1962 সালের সংবিধান এবং বর্তমান বাংলাদেশের সংবিধানে এই শব্দটি স্পষ্ট করে যে এই রিটটি যে কোনও পাবলিক সংস্থার বিরুদ্ধে ব্যবহার করা যেতে পারে।

৪. সার্টিওরারি রিট

'সার্টিওরারি' শব্দটির অর্থ 'প্রত্যয়িত হওয়া' বা 'আরো সম্পূর্ণরূপে অবহিত হওয়া'। 'সার্টিওরারি'-এর রিটটির এমন নামকরণ করা হয়েছে কারণ এটির মূল আকারে এটির তদন্তের জন্য রাজাকে 'প্রত্যয়িত করা উচিত'।

যখন কোনো আদালত বা কোনো ট্রাইব্যুনাল বা কোনো কর্তৃপক্ষ বা কোনো ব্যক্তি ইতিমধ্যেই প্রাকৃতিক ন্যায়বিচারের নীতি লঙ্ঘন করেছেন, বা ক্ষমতার অপব্যবহার করেছেন বা তার এখতিয়ারের অতিরিক্ত কাজ করেছেন, তখন উচ্চ আদালত সার্টিওরারি জারি করে সেই আইন বাতিল করতে পারে অর্থাৎ সেই কাজটিকে অবৈধ ঘোষণা করতে পারে।

৫. Quo-ওয়ারেন্টারের রিট

"কো-ওয়ারেন্টর" শব্দের অর্থ "কোন ওয়ারেন্ট বা কর্তৃত্ব দ্বারা"। কো-ওয়ারেন্টর হল এমন একটি রিট যার মাধ্যমে যে কোনো ব্যক্তি যিনি একটি স্বাধীন প্রকৃত সরকারী অফিস বা ভোটাধিকার বা স্বাধীনতা দখল করেন বা হস্তগত করেন, তাকে দেখাতে বলা হয় যে তিনি কোন কর্তৃত্বে এটি দাবি করেন, যাতে অফিসের ভোটাধিকার বা স্বাধীনতার শিরোনাম নিষ্পত্তি করা যায় এবং বিচারিক আদেশ দ্বারা অননুমোদিত দখলদারদের উচ্ছেদ করা হবে।


আরও স্পষ্ট করে বললে, যখন কোনো ব্যক্তি অবৈধভাবে আইন দ্বারা সৃষ্ট কোনো সরকারি পদে অধিষ্ঠিত হন, তখন উচ্চতর আদালত, কোনো ব্যক্তির আবেদনের ভিত্তিতে, কো-ওয়ারেন্টর ইস্যু করে, সেই ব্যক্তিকে দেখাতে বলতে পারে যে তিনি কোন কর্তৃত্বে এই পদে বহাল আছেন এবং তাকে না করতে পারেন। এই ধরনের অফিস আরও ধরে রাখতে।

অনুচ্ছেদ 102-এ বিভিন্ন রিটের নাম ব্যবহার করা হয়নি তবে প্রতিটি প্রধান রিটের প্রকৃত বিষয়বস্তু স্বয়ংসম্পূর্ণ প্রস্তাবে উল্লেখ করা হয়েছে।

কোন পরিস্থিতিতে হাইকোর্ট বিভাগ সংবিধানের 102 অনুচ্ছেদের অধীনে মৌলিক অধিকার লঙ্ঘনের আদেশ দিতে পারে?

বা

বাংলাদেশ সুপ্রিম কোর্টের অধীনে হাইকোর্ট বিভাগ এবং আপিল বিভাগের এখতিয়ার বর্ণনা করুন।

বাংলাদেশের সুপ্রিম কোর্ট

সংবিধানের 94(1) অনুচ্ছেদে বলা হয়েছে যে আপিল বিভাগ এবং হাইকোর্ট বিভাগ নিয়ে গঠিত বাংলাদেশের জন্য একটি সুপ্রিম কোর্ট (বাংলাদেশের সুপ্রিম কোর্ট নামে পরিচিত) থাকবে।

হাইকোর্ট বিভাগ: ক্ষমতা ও কার্যাবলী

101 অনুচ্ছেদ অনুযায়ী হাইকোর্ট বিভাগের ক্ষমতা ও এখতিয়ারের দুটি উৎস সংবিধান এবং সাধারণ আইন। তাই হাইকোর্ট বিভাগের এখতিয়ারকে দুটি ভাগে ভাগ করা যেতে পারে- সাধারণ বা সাধারণ এখতিয়ার এবং সাংবিধানিক এখতিয়ার।

সাধারণ এখতিয়ার

যেকোন সাধারণ আইন দ্বারা HCD (হাইকোর্ট বিভাগ) কে প্রদত্ত এখতিয়ার হল তার সাধারণ এখতিয়ার যা নিম্নলিখিত ধরনের হতে পারে:

মূল এখতিয়ার

এইচসিডি (হাইকোর্ট বিভাগ) এর মূল এখতিয়ার মানে সেই এখতিয়ার যেখানে এটি প্রথম উদাহরণ হিসাবে মামলা বা মামলা নিতে পারে। কোন বিশেষ বিষয়বস্তু HCD (হাইকোর্ট বিভাগ) এর সাধারণ এখতিয়ারের অধীনে আসবে তা নির্ধারণ করা সাধারণ আইনের (সংসদ কর্তৃক পাসকৃত আইন)। উদাহরণস্বরূপ, কোম্পানি আইন, 1913, অ্যাডমিরালটি আইন, 1861 এবং ব্যাংকিং কোম্পানির অধ্যাদেশ, 1962 ইত্যাদি হাইকোর্ট বিভাগকে সাধারণ এখতিয়ার প্রদান করেছে।

১. আপিলের এখতিয়ার

যেকোন আইন যে কোন বিষয়ে HCD (হাইকোর্ট বিভাগ) আপিলের এখতিয়ার প্রদান করতে পারে। উদাহরণস্বরূপ, Cr.PC এবং CPC এইচসিডি (হাইকোর্ট বিভাগ) আপিলের এখতিয়ার প্রদান করেছে।

২. অস্থায়ী এখতিয়ার

এইচসিডি (হাইকোর্ট বিভাগ) এর অস্থায়ী এখতিয়ার মানে সেই ক্ষমতা যার মাধ্যমে এটি তার অধস্তন আদালতের সিদ্ধান্তগুলি পরীক্ষা করে। উদাহরণ স্বরূপ, CPC এর 115 ধারা HCD (হাইকোর্ট বিভাগ) কে অস্থায়ী ক্ষমতা প্রদান করেছে।

৩. রেফারেন্স এখতিয়ার

রেফারেন্স এখতিয়ার বলতে বোঝায় যে ক্ষমতা যার মাধ্যমে এইচসিডি (হাইকোর্ট বিভাগ) যেকোন অধস্তন আদালত কর্তৃক উল্লেখিত মামলার বিষয়ে মতামত ও আদেশ দিতে পারে। উদাহরণস্বরূপ, CPC-এর 113 ধারা HCD (হাইকোর্ট বিভাগ) রেফারেন্সের এখতিয়ার দেয়।

এইচসিডির সাংবিধানিক এখতিয়ার (হাইকোর্ট বিভাগ)

সংবিধান নিজেই এইচসিডি (হাইকোর্ট বিভাগ) কে নিম্নলিখিত তিন ধরনের এখতিয়ার প্রদান করেছে:

ক. রিট এখতিয়ার;

খ. আদালতের উপর তত্ত্বাবধান এবং নিয়ন্ত্রণের এখতিয়ার; এবং

গ. মামলা স্থানান্তরের এখতিয়ার।

রিট এখতিয়ার: সংবিধান শুধুমাত্র একটি ক্ষেত্রে এইচসিডি (হাইকোর্ট বিভাগ) মূল এখতিয়ার প্রদান করেছে এবং এটি হল রিট সংক্রান্ত বিষয়ের ক্ষেত্র। রিটের এখতিয়ারের ভিত্তি হল সংবিধানের 102 অনুচ্ছেদ। রিটের এখতিয়ার বলতে সংবিধানের বিধানের অধীনে এইচসিডি (হাইকোর্ট বিভাগ) এর ক্ষমতা এবং এখতিয়ার বোঝায় যেখানে এটি সংবিধানের তৃতীয় অংশে গ্যারান্টিযুক্ত মৌলিক অধিকারগুলি প্রয়োগ করতে পারে এবং বিচারিক পর্যালোচনার ক্ষমতাও প্রয়োগ করতে পারে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Recent Post

Proposal for Sale of Commercial Lands- Sotterchaya