ক্ষতিপূরণ ব্যবস্থাপনার অর্থ: প্রতিষ্ঠানে তার অবদানের বিনিময়ে প্রাপ্ত পারিশ্রমিক । এটি একটি সংগঠিত অনুশীলন যা কর্মচারীদের আর্থিক এবং অ-আর্থিক সুবিধা প্রদানের মাধ্যমে কর্ম-কর্মচারী সম্পর্কের ভারসাম্যের সাথে জড়িত ।
বাংলাদেশ শ্রম আইন 2006 অনুসারে-"মজুরি অর্থ অর্থের পরিপ্রেক্ষিতে প্রকাশিত সমস্ত পারিশ্রমিক বা এমনভাবে প্রকাশ করতে সক্ষম, যা যদি কর্মসংস্থানের শর্তে, প্রকাশ করা বা উহ্যভাবে পূরণ করা হয়, তাহলে একজন শ্রমিককে প্রদেয় হবে। তার কর্মসংস্থান বা এই ধরনের কর্মসংস্থানে করা কাজ, এবং প্রকৃতির অন্য কোন অতিরিক্ত পারিশ্রমিক অন্তর্ভুক্ত করে যা এতটাই প্রদেয় হবে...[Sec-2(XlV)]
'মজুরি' এর বিশেষ সংজ্ঞা অন্তর্ভুক্ত (ধারা 120)-
- কোনো বোনাস বা অন্যান্য অতিরিক্ত পারিশ্রমিক
 - ওভারটাইম, ছুটি বা অর্থপ্রদান
 - কোনো পুরস্কার বা নিষ্পত্তির পরিমাণ
 - চাকরির অবসানের সময় প্রদেয় যেকোন টাকা
 - লে-অফ বা সাসপেনশনের কারণে প্রদেয় যেকোন পরিমাণ
 
মজুরি পরিশোধের জন্য দায়ী ব্যক্তি-
- নিয়োগকর্তা
 - সিইও
 - প্রতিষ্ঠানের ব্যবস্থাপক মো
 - প্রতিষ্ঠানের তত্ত্বাবধান ও নিয়ন্ত্রণের জন্য নিয়োগকর্তার কাছে দায়ী অন্য ব্যক্তি
 
কর্মচারী কর্মক্ষমতা এবং
সাংগঠনিক কার্যকারিতার উপর ক্ষতিপূরণ এবং সুবিধার প্রভাব একটি পৃথক কোম্পানিতে
বিদ্যমান ক্ষতিপূরণ এবং কর্মক্ষমতা ব্যবস্থাপনা প্রোগ্রামের উপর নির্ভর করে। সাধারণত,
বেশিরভাগ কর্মচারী ইতিবাচক এবং আরও উত্পাদনশীল মনোভাবের সাথে বেতন এবং সুবিধা
বৃদ্ধিতে সাড়া দেয়। তবে, বিপরীতটিও সত্য। কখনও কখনও, কর্মীরা শুধুমাত্র বেতন বৃদ্ধির
পুরষ্কার লক্ষ্য করেন যেদিন তাদের কাছে বৃদ্ধির বিষয়টি জানানো হয়, এবং যেদিন
তারা প্রথম পেচেক পায় যার মধ্যে বেতন বৃদ্ধি অন্তর্ভুক্ত থাকে।
সাধারণভাবে বলতে গেলে, সেরা ব্যক্তিরা প্রায়শই সেই সংস্থাগুলির প্রতি আকৃষ্ট হয় যারা সবচেয়ে বেশি অর্থ প্রদান করে এবং অগ্রগতির জন্য সর্বোত্তম সুযোগ দেয়। শ্রমশক্তিতে এখনও কিছু লোক রয়েছে যাদের কাজের নীতি খুব শক্তিশালী, এবং প্রদত্ত ক্ষতিপূরণ প্যাকেজ নির্বিশেষে তারা অনুপ্রাণিত থাকা অব্যাহত রাখে। অন্যদিকে, এমন কর্মচারীও রয়েছে যাদের নিয়মিতভাবে ভাল পারফর্ম করার জন্য বেতনে ক্রমাগত বৃদ্ধি, আরও ভাল সুবিধা, আরও কর্ম-জীবনের ভারসাম্য ইত্যাদি প্রয়োজন। এই উভয় ক্ষেত্রেই, ক্ষতিপূরণ অপ্রাসঙ্গিক এবং ব্যক্তিত্ব আরও গুরুত্বপূর্ণ।
দীর্ঘমেয়াদে, কর্মচারীরা আনুগত্য এবং সাংগঠনিক প্রতিশ্রুতির অনুভূতি অনুভব করতে শুরু করলে ক্ষতিপূরণ এবং সুবিধার প্রভাব হ্রাস পায়। কর্মচারীরা যখন অনুভব করতে শুরু করে যে তারা সংস্থার একটি অপরিহার্য অংশ, তারা প্রায়ই তাদের ক্ষতিপূরণ এবং সুবিধা নিয়ে অসন্তুষ্ট হয়। অবশেষে, যখন কর্মচারীরা মনে করে যে তারা একটি প্রতিষ্ঠানের একটি উচ্চতর অংশ, তারা সাধারণত বিশ্বাস করে যে সংস্থাটি তাদের ইতিমধ্যেই যা পাচ্ছে তার চেয়ে অনেক বেশি ঋণী। এই মুহুর্তে, ক্ষতিপূরণ হল আঠালো যা অনেক অসন্তুষ্ট কর্মচারীদের জায়গায় রাখে। তদ্ব্যতীত, এর অর্থ এই নয় যে আরও ভাল ক্ষতিপূরণ এবং ভাল কর্মক্ষমতার মধ্যে একটি ইতিবাচক সম্পর্ক রয়েছে।
টার্মিনাল সুবিধা
টার্মিনাল বেনিফিট হল একটি কর্মসংস্থান
চুক্তির সমাপ্তির পরে একজন কর্মচারীর চূড়ান্ত এনটাইটেলমেন্ট।
কি টার্মিনাল আমার কর্মসংস্থান
চুক্তির সমাপ্তির পরে আমি কি একজন কর্মচারী হিসাবে বেনিফিট পাওয়ার অধিকারী?
- অবসানের আগে
     একজন কর্মচারীর দ্বারা করা কাজের জন্য যে কোন পারিশ্রমিক।
 - একজন কর্মচারীর
     কারণে যে কোনো বার্ষিক ছুটির বেতন।
 - একজন কর্মচারীর
     কারণে কোনো নোটিশ বেতন।
 - যদি একজন
     কর্মচারী এটির জন্য যোগ্য হন তাহলে যে কোনো বিচ্ছেদ বেতন।
 
- কর্মীদের মনোবল এবং ব্যস্ততা তৈরি করা
 - তাদের কর্মসংস্থান মূল্য প্রস্তাব বৃদ্ধি
 - একজন পছন্দের নিয়োগকর্তা হওয়া এবং অবশিষ্ট থাকা
 - তাদের কর্মসংস্থান ব্র্যান্ডকে শক্তিশালী করা
 - মানসম্পন্ন কর্মীদের আকৃষ্ট করা
 - কর্মীদের আনুগত্য তৈরি করা এবং মূল প্রতিভা ধরে রাখা
 - তাদের কর্মীদের নিষ্পত্তিযোগ্য আয় বৃদ্ধি
 - তাদের কর্মসংস্থান অফার পার্থক্য
 
- চিকিৎসা
 - প্রতিদান
 - মূল বেতন
 - বিশেষ
 - ভাতা
 - সরাসরি
 - ক্ষতিপূরণ
 - বোনাস
 - বাড়ি
 - ভাড়া ভাতা
 - পরিবহন
 - ছুটি ভ্রমণ
 - ভাতা
 
- ওভারটাইম
 - নীতি
 - ত্যাগ নীতি
 - নমনীয়
 - সময়
 - হলিডে
 - হোমস
 - পরোক্ষ
 - ক্ষতিপূরণ
 - অবসর
 - সুবিধা
 - হাসপাতালে ভর্তি
 - বীমা
 - ভ্রমণ ত্যাগ করুন
 
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন