বৃহস্পতিবার, ৮ ফেব্রুয়ারী, ২০২৪

অভ্যন্তরীণ নিরীক্ষকের কি কি নৈতিকতা এবং পেশাদারিত্ব থাকা উচিত

সততা প্রদর্শন

সততা, অধ্যবসায় এবং দায়িত্বের সাথে তাদের কাজ সম্পাদন করতে হবে; আইন পালন করবে এবং আইন ও পেশা দ্বারা প্রত্যাশিত প্রকাশ করবে; জেনেশুনে কোনো বেআইনি

কার্যকলাপের একটি পক্ষ হতে হবে না, বা অভ্যন্তরীণ নিরীক্ষা বা সংস্থার পেশার জন্য অসম্মানজনক কাজগুলিতে জড়িত হবে না। সংগঠনের বৈধ এবং নৈতিক উদ্দেশ্যগুলিকে সম্মান করবে এবং অবদান রাখবে।

বস্তুনিষ্ঠতা বজায় রাখুন

তাদের নিরপেক্ষ মূল্যায়নকে ক্ষতিগ্রস্থ করতে পারে বা অনুমান করতে পারে এমন কোনও কার্যকলাপ বা সম্পর্কের ক্ষেত্রে অংশগ্রহণ করবেন না৷ এই অংশগ্রহণের মধ্যে সেই সমস্ত ক্রিয়াকলাপ বা সম্পর্ক রয়েছে যা সংস্থার স্বার্থের সাথে সাংঘর্ষিক হতে পারে; এমন কিছু গ্রহণ করবেন না যা তাদের পেশাদার বিচারকে ক্ষতিগ্রস্ত করতে পারে বা অনুমান করতে পারে; তাদের জানা সমস্ত বস্তুগত তথ্য প্রকাশ করবে যা প্রকাশ না করলে পর্যালোচনাধীন কার্যকলাপের প্রতিবেদন বিকৃত হতে পারে।

দক্ষতা প্রদর্শন করুন

যে সমস্ত পরিষেবাগুলির জন্য তাদের প্রয়োজনীয় জ্ঞান, দক্ষতা এবং অভিজ্ঞতা রয়েছে সেগুলিতে নিযুক্ত থাকবেন; অভ্যন্তরীণ নিরীক্ষার পেশাদার অনুশীলনের আন্তর্জাতিক মান (ISPPIA) অনুসারে অভ্যন্তরীণ নিরীক্ষা পরিষেবাগুলি সম্পাদন করবে; ক্রমাগত তাদের দক্ষতা এবং তাদের পরিষেবার কার্যকারিতা এবং গুণমান উন্নত করবে।

যথাযথ পেশাদার অনুশীলন:

গ্লোবাল ইন্টারনাল অডিট স্ট্যান্ডার্ডের সাথে সামঞ্জস্য রেখে কাজ করবে। কাজের প্রকৃতি, পরিস্থিতি এবং প্রয়োজনীয়তা বিবেচনা করা হবে। তথ্যকে সমালোচনামূলকভাবে মূল্যায়ন এবং প্রশ্ন করার জন্য পেশাদার সংশয় প্রয়োগ করতে হবে।

 গোপনীয়তা বজায় রাখুন

তাদের দায়িত্ব পালনকালে অর্জিত তথ্যের ব্যবহার এবং সুরক্ষার ক্ষেত্রে বিচক্ষণ হতে হবে। কোনো ব্যক্তিগত লাভের জন্য বা এর বিপরীত কোনো উপায়ে তথ্য ব্যবহার করবেন না আইন বা সংগঠনের বৈধ এবং নৈতিক উদ্দেশ্যের জন্য ক্ষতিকর।

 নোট”:  পরিচালক (MD)/ প্রধান নির্বাহী কর্মকর্তা (CEO), অভ্যন্তরীণ নিরীক্ষার প্রধান (HoIA) এর মধ্যে থাকা ব্যক্তিরা যারা পর্যালোচনা করে তারা সরাসরি প্রতিষ্ঠ।ানের নিকট দায়বদ্ধ থাকবেন।

খ. বহিরাগত দলগুলোর কাছে এই ধরনের তথ্য প্রকাশ করার আগে কোম্পানির BAC, সিনিয়র ম্যানেজমেন্ট (MD/CEO) এবং HoIA থেকে অনুমোদন নিন। উপরন্তু, যদি এই ধরনের রিলিজ কোনো আইনি প্রভাব ফেলতে পারে তাহলে আইনি পরামর্শের কাছ থেকে পরামর্শ নেওয়া উচিত।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Recent Post

Proposal for Sale of Commercial Lands- Sotterchaya