মঙ্গলবার, ১৩ ফেব্রুয়ারী, ২০২৪

অভ্যন্তরীণ নিরীক্ষার ক্ষেত্র সমূহ- সত্যের ছায়া

অভ্যন্তরীণ নিরীক্ষার পরিধি প্রতিষ্ঠানের অভ্যন্তরীণ নিয়ন্ত্রণ ব্যবস্থার প্রশাসনিক ও সাংগঠনিক কৌশলের সাথে সংযুক্ত ঝুঁকি ব্যবস্থাপনার একটি প্রক্রিয়া, এই প্রক্রিয়ায় অর্পিত দায়িত্ব পালনের ব্যক্তিগত ও সেকশন অনুযায়ী কর্মক্ষমতার গুণমানের পরীক্ষা এবং মূল্যায়নকে অন্তর্ভুক্ত করে। যেখানে সংগঠনের উল্লিখিত লক্ষ্য এবং উদ্দেশ্য নিহিত থাকে।

অভ্যন্তরীণ নিরীক্ষণ কি নিয়ে কোথায় কাজ করে?

আর্থিক এবং অপারেটিং তথ্যের নির্ভরযোগ্যতা এবং অখণ্ডতা পর্যালোচনা করা এবং এই ধরনের তথ্য পরিমাপ, শ্রেণীবিভাগ এবং রিপোর্ট করার জন্য ব্যবহৃত উপায়গুলি ব্যবহারিক প্রয়োগ করা

সেইসব নীতি, পরিকল্পনা, পদ্ধতি, আইন এবং প্রবিধানগুলির সাথে সম্মতি নিশ্চিত করার জন্য প্রতিষ্ঠিত সিস্টেমগুলি পর্যালোচনা করা যা অপারেশন এবং রিপোর্টগুলিতে উল্লেখযোগ্য প্রভাব ফেলতে পারে এবং কোম্পানি সম্মতি করছে কিনা।

স্থায়ী ও চলতি সম্পদ রক্ষার উপায় পর্যালোচনা করা এবং এই ধরনের সম্পদের অস্তিত্ব যাচাই করা।

প্রতিষ্ঠানের অর্থনীতি এবং দক্ষতা পর্যালোচনা করা এবং এর সাথে সম্পর্কিত সম্পদের মূল্যায়ন করা যার সাথে সম্পদ নিযুক্ত করা হয়।

ফলাফলগুলি প্রতিষ্ঠিত উদ্দেশ্য এবং লক্ষ্যগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ কিনা এবং পরিকল্পনা অনুযায়ী অপারেশন বা প্রকল্পগুলি পরিচালিত হচ্ছে কিনা তা নিশ্চিত করার জন্য অপারেশন বা প্রকল্পগুলি পর্যালোচনা করা।

বিএসি বা ম্যানেজমেন্টের অনুরোধে যথাযথ ক্রিয়াকলাপ পর্যালোচনা করা।

কোম্পানির অভ্যন্তরীণ নিয়ন্ত্রণ ব্যবস্থা, ঝুঁকি ব্যবস্থাপনা এবং শাসন প্রক্রিয়ার কার্যকারিতা পর্যবেক্ষণ ও মূল্যায়ন করা।

বাহ্যিক নিরীক্ষকদের কর্মক্ষমতা এবং অভ্যন্তরীণ নিরীক্ষার সাথে সমন্বয়ের মাত্রা পর্যালোচনা করা।

BAC, ম্যানেজমেন্ট এবং HoIA দ্বারা নির্ধারিত বিশেষ তদন্তের কাজ করা।

সমস্ত সহায়ক এবং সহযোগী কোম্পানি, প্রকল্প, কোম্পানি বা সংস্থার পরিচালন এবং আর্থিক ক্রিয়াকলাপগুলি স্বাধীন মূল্যায়নের জন্য অভ্যন্তরীণ নিরীক্ষার সুযোগের মধ্যে পড়ে তা নিশ্চিত করা।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Recent Post

Proposal for Sale of Commercial Lands- Sotterchaya