রবিবার, ১১ জুন, ২০২৩

অর্থ কাকে বলে, অর্থের উদ্দেশ্য ও কার্যাবলী এবং অর্থের বৈশিষ্ট্য সমূহ লিখ- সত্যের ছায়া

অর্থ-অর্থ হল এমন কোনো বস্তু যা সাধারণত পণ্য ও পরিষেবার জন্য অর্থপ্রদান হিসাবে গ্রহণ করা হয় এবং একটি নির্দিষ্ট দেশে বা আর্থ-সামাজিক প্রেক্ষাপটে ঋণ পরিশোধ করা হয়।

অর্থ সাধারণত উল্লেখ করা হয় মুদ্রা হিসাবে। অর্থনৈতিকভাবে, প্রতিটি সরকারের নিজস্ব অর্থ ব্যবস্থা রয়েছে। এক বাক্যে, অর্থ হল একটি অর্থনৈতিক ইউনিট যা বিনিময়ের একটি সাধারণভাবে স্বীকৃত মাধ্যম হিসাবে কাজ করে। একটি অর্থনীতিতে লেনদেনের উদ্দেশ্য ও অর্থের কার্যাবলী

১। বিনিময়ের মাধ্যম: লেনদেনের সুবিধার্থে বিনিময়ের মাধ্যম হিসেবে অর্থের সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ। পণ্য এবং পরিষেবা ক্রয় বিক্রয়ের জন্য অর্থ ব্যবহার করা যেতে পারে। যদি কোন যায়গায় থাকার মতো কোন টাকা হাতে না থাকে তাহলে সেখানে পণ্য যেমন স্বর্ণ বিনিময় প্রক্রিয়ার মাধ্যমে থাকার ব্যবস্থা করা যায়। (পারস্পরিক প্রয়োজনের ভিত্তিতে সাজানো লেনদেনে অন্যান্য পণ্যের জন্য পণ্যগুলি ব্যবসা করা যায়)। উদাহরণস্বরূপ: আমি যদি মুরগি পালন করি এবং গরু কিনতে চাই, তাহলে আমাকে এমন একজনকে খুঁজে বের করতে হবে যে আমার মুরগির জন্য তার গরু বিক্রি করতে ইচ্ছুক। এই ধরনের ব্যবস্থা প্রায়ই কঠিন। কিন্তু অর্থ চাহিদার ডবল কাকতালীয় প্রয়োজন দূর করে।

২।অ্যাকাউন্টের একক: পণ্য এবং পরিষেবার আপেক্ষিক মূল্য পরিমাপের জন্য অর্থ হল সাধারণ মান। উদাহরণস্বরূপ: একটি কমপ্যাক্ট ডিস্কের (সিডি) দাম ১৫ টাকা হিসাবে উদ্ধৃত করা হয়েছে, ১০টি আপেল হিসাবে নয়। একটি সাধারণ পরিমাপ হিসাবে অর্থের ব্যবহার মানে হল যে পণ্যগুলির প্রয়োজন শুধুমাত্র তাদের মূল্য আর্থিক এককের পরিপ্রেক্ষিতে বলা আছে। মূল্যের পরিমাপ হিসাবে অর্থ লাভ-ক্ষতির হিসাব করার পাশাপাশি হিসাব রাখার জন্য ভিত্তি প্রদান করে।

৩। মূল্যের ভাণ্ডার: মূল্যের ভাণ্ডার বলতে বোঝায় যে কোনও পণ্য যা বিভিন্ন সময়ে এবং বিভিন্ন স্থানে লোকেরা ক্রয় বিক্রয় করতে সক্ষম করার জন্য রাখা যেতে পারে। সেক্ষেত্রে ডলার/টাকা সহজে পরিবহন করা যায়। মূল্যের ভাণ্ডার যা বেশ কয়েকটি সুবিধাজনক মূল্যবোধে পাওয়া যায়। অর্থ হল সবচেয়ে তরল সম্পদ (তারল্য পরিমাপ করে কত সহজে সম্পদ ও পরিষেবা কিনতে খরচ করা যায়)।

৪।বিলম্বিত অর্থপ্রদানের মান: এখানে আবার অর্থ বিনিময়ের মাধ্যম হিসাবে ব্যবহৃত হয়, তবে এই সময় অর্থ প্রদান একটি নির্দিষ্ট সময়ের মধ্যে ছড়িয়ে পড়ে। এইভাবে, যখন পণ্য ভাড়ায় কেনা হয়, একটি আমানত প্রদানের পরে সেগুলি ক্রেতাকে দেওয়া হয় এবং তারপরে তিনি কয়েকটি কিস্তিতে অবশিষ্ট অর্থ প্রদান করেন। একটি আধুনিক অর্থনীতিতে, বেশিরভাগ লেনদেন (ক্রয়-বিক্রয়) হয় ঋণের ভিত্তিতে। উদাহরণস্বরূপ, টিভি সেট বা ওয়াশিং মেশিনের মতো ভোক্তা টেকসই জিনিসপত্র ভাড়ায় কেনা সম্ভব; গৃহ নির্মাণ ঋণের মাধ্যমে বাড়ি ক্রয় করা যেতে পারে। বেশিরভাগ ব্যবসায়িক লেনদেন এখন সরবরাহকৃত পণ্যগুলির জন্য ভবিষ্যতে অর্থ প্রদানের অনুমতি দেয়; এবং কর্মীরা তাদের মজুরি এবং বেতন পাওয়ার জন্য এক মাস বা এক সপ্তাহ অপেক্ষা করে। এইভাবে, অর্থের ব্যবহার সমাজের সদস্যদের তাদের ব্যয় বর্তমান থেকে ভবিষ্যতের তারিখে পিছিয়ে দেওয়ার অনুমতি দেয়।

সম্পত্তির কিছু গুণ বা বৈশিষ্ট্য বা অর্থের বৈশিষ্ট্য:

১। গ্রহণযোগ্যতা

২। স্থায়িত্ব

৩। বিভাজ্যতা

৪। স্থিতিশীলতা

৫। আপেক্ষিক অভাব

৬। বহনযোগ্যতা

আসুন অর্থের সম্ভাব্য রূপের দুটি উদাহরণ তুলনা করি:

-একটি গরু। ইতিহাসের বিভিন্ন সময়ে গবাদি পশুকে অর্থ হিসেবে ব্যবহার করা হয়েছে।

-একটি গরুর মূল্যের সমান US 20-ডলার বিলের স্তুপ।

আসুন আমাদের বৈশিষ্ট্যগুলির তালিকাটি কীভাবে স্ট্যাক আপ হয় তা দেখতে আসুন।

১। স্থায়িত্ব। একটি গরু মোটামুটি টেকসই, তবে বাজারে দীর্ঘ ভ্রমণ গরুর অসুস্থতা বা মৃত্যুর ঝুঁকি চালায় এবং এর মূল্য মারাত্মকভাবে হ্রাস করতে পারে। বিশ-ডলারের বিল মোটামুটি টেকসই এবং সেগুলি পরা হয়ে গেলে সহজেই প্রতিস্থাপন করা যায়। এমনকি ভাল, বাজারে একটি দীর্ঘ ট্রিপ স্বাস্থ্য বা বিলের মান হুমকি না.

২। বহনযোগ্যতা। যদিও গরু দোকানে পরিবহন করা কঠিন, মুদ্রা সহজে আমার পকেটে রাখা যেতে পারে।

৩। বিভাজ্যতা। একটি 10, একটি 5, চার 1s, এবং 4 কোয়ার্টার বলুন, একটি 20-ডলারের বিল অন্যান্য মূল্যবোধের জন্য বিনিময় করা যেতে পারে। অন্যদিকে, একটি গরু খুব বিভাজ্য নয়।

৪। অভিন্নতা। গরু অনেক আকার এবং আকারে আসে এবং প্রতিটির আলাদা মান রয়েছে; গরু অর্থের খুব অভিন্ন রূপ নয়। বিশ ডলারের বিল সব একই আকার এবং আকার এবং মূল্য; তারা খুব অভিন্ন।

৫। সীমিত সরবরাহ। এর মান বজায় রাখার জন্য, অর্থের একটি সীমিত সরবরাহ থাকতে হবে। যদিও গরুর সরবরাহ মোটামুটি সীমিত, যদি সেগুলিকে অর্থ হিসাবে ব্যবহার করা হয়, আপনি বাজি ধরতে পারেন গরুর সরবরাহ বাড়ানোর জন্য পশুপালকরা তাদের যথাসাধ্য চেষ্টা করবে, যা তাদের মূল্য হ্রাস করবে। 20-ডলার বিলের সরবরাহ, এবং সেইজন্য মূল্য-এবং সাধারণভাবে অর্থ-ফেডারেল রিজার্ভ দ্বারা নিয়ন্ত্রিত হয় যাতে অর্থ সময়ের সাথে সাথে তার মূল্য ধরে রাখে।

৬। গ্রহণযোগ্যতা। যদিও গরুর অভ্যন্তরীণ মূল্য রয়েছে, কিছু লোক গবাদি পশুকে অর্থ হিসাবে গ্রহণ করতে পারে না। বিপরীতে, লোকেরা 20 ডলারের বিল গ্রহণ করতে ইচ্ছুক। প্রকৃতপক্ষে, মার্কিন সরকার আপনার বিল পরিশোধের জন্য মার্কিন মুদ্রা ব্যবহার করার অধিকার রক্ষা করে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Recent Post

Proposal for Sale of Commercial Lands- Sotterchaya