রবিবার, ১১ জুন, ২০২৩

অর্থের প্রকারভেদ সম্পর্কে যা জান লিখ (Write what you know about the types of money)।

অর্থের প্রকারভেদ সম্পর্কে নিম্নে আলোচনা করা হলোঃ

১। ফিয়াট অর্থ- ফিয়াট অর্থ একটি দেশের কেন্দ্রীয় ব্যাংক দ্বারা জারি করা হয়। সরকার এটিকে আইনি দরপত্র হিসাবে ঘোষণা করে এবং তারপরে এটিকে সর্বত্র অর্থপ্রদানের ফর্ম হিসাবে গ্রহণ করতে হবে। উদাহরণ: ব্যাঙ্কনোট (কাগজের টাকা) এবং কয়েন।

২। কমোডিটি মানি- এই ধরনের অর্থের ব্যবহার হল বিনিময় ব্যবস্থা ব্যবহার করার মতো যেখানে পণ্য ও পরিষেবার মত বিনিময় করা হয়। বিনিময় ব্যবস্থার বিপরীতে, অ্যাকাউন্টের একক হিসাবে পণ্য অর্থ ফাংশন ব্যবহার করে যা আপনাকে পণ্য এবং পরিষেবার মূল্য তুলনা করতে দেয়। সাধারণত, কমোডিটি মানি হল যে কোন আইটেম যার নিজস্ব মূল্য আছে এবং অর্থপ্রদানের মাধ্যম হিসেবে ব্যবহৃত হয়। উদাহরণ: মূল্যবান ধাতু (অর্থাৎ সোনা), লবণ।

৩। লিগ্যাল টেন্ডার- লিগ্যাল টেন্ডার হল কাগজের টাকা যা একটি সরকার প্রদানের উপায় এবং ঋণ বিক্রির উপায় হিসাবে গ্রহণ করার জন্য অনুমোদন করে। বাংলাদেশে, টাকা (বিডিটি) হল যেকোনো অর্থপ্রদানের জন্য আইনি দরপত্র। বাংলাদেশে সকল লেনদেন হবে টাকায়

৪। টোকেন মানি- অর্থ যার অভিহিত মূল্যের চেয়ে কম ধাতব মূল্য রয়েছে। যদি টোকেন মানি ধাতব হয় তবে তা সাধারণত তামা এবং নিকেলের মতো সস্তা ধাতু দিয়ে তৈরি হয়। টোকেন মানি দিয়ে, এক্সচেঞ্জ সম্পূর্ণরূপে বিবেচিত হয় না কারণ মূল্য বিনিময় সমতুল্য নয়। মান ভবিষ্যতে কিছু সময়ে রেন্ডার করা হবে আশা করা হচ্ছে. এর উদাহরণগুলির মধ্যে বিল অফ এক্সচেঞ্জ বা আলোচনাযোগ্য উপকরণ এবং শংসাপত্রগুলি অন্তর্ভুক্ত রয়েছে।

৫। ডিমান্ড ডিপোজিট- ডিমান্ড ডিপোজিট হল সেই টাকা যা চেকের মাধ্যমে হস্তান্তরযোগ্য। এটি সাধারণভাবে জনগণের দ্বারা গৃহীত হয়, যেহেতু ইস্যুকারী কর্তৃপক্ষ বিশ্বস্ত। ডিমান্ড ডিপোজিট ব্যাংক ডিপোজিট বা চলতি হিসাব নামেও পরিচিত।

৬। প্লাস্টিক মানি- ক্রেডিট কার্ড এবং ডেবিট কার্ড

৭। ফিডুসিয়ারি মানি- ল্যাটিন শব্দ ফিডুসিয়া থেকে প্রাপ্ত, বিশ্বাস করার জন্য, বিশ্বস্ত অর্থ প্রতিশ্রুতি এবং বিশ্বাসের উপর কাজ করে যে এটি ইস্যুকারী (ব্যাঙ্ক) দ্বারা ফিয়াট বা পণ্যের অর্থের বিনিময়ে হবে। উদাহরণ: চেক, ব্যাঙ্ক ড্রাফ্ট

৮। বাণিজ্যিক ব্যাংক অর্থ- বাণিজ্যিক অর্থ (ডিমান্ড ডিপোজিট হিসাবেও পরিচিত) হল একটি ব্যাঙ্কের বিরুদ্ধে পণ্য ও পরিষেবা ক্রয়ের জন্য একটি দাবি (ব্যক্তিগতভাবে তোলা, চেক, এটিএম বা অনলাইন ব্যাঙ্কিংয়ের মাধ্যমে)। উদাহরণ: একটি চেকিং অ্যাকাউন্টে তহবিল।

৯। আধা অর্থ- এই ধরনের অর্থকে কাছাকাছি অর্থ হিসাবে সমানভাবে পরিচিত এবং অর্থ সম্পদ হিসাবেও বর্ণনা করা যেতে পারে যা অস্থায়ীভাবে অর্থ হিসাবে কাজ করতে পারে এবং সেগুলি খুব বেশি মূল্য ছাড়াই অল্প সময়ের মধ্যে অর্থে রূপান্তরযোগ্য হয়, আধা অর্থের উদাহরণ হল ; ড্রাফ্ট, বন্ড, ট্রেজারি বিল, চেক সেইসাথে প্রতিশ্রুতি নোট।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Recent Post

Proposal for Sale of Commercial Lands- Sotterchaya