রবিবার, ১৮ জুন, ২০২৩

মৌলিক ব্যবস্থাপনা দক্ষতা (Fundamental Management Skills)।

একজন ব্যবস্থাপকের মৌলিক ব্যবস্থাপনা দক্ষতা থাকা বাঞ্ছণীয়। ব্যবস্থপক হবেন কারিগরি দক্ষতা সম্পন্ন  মানুষ, যার  ভাষাগত দক্ষতা, সিদ্ধান্ত গ্রহণ ও চাপ নেওয়ার মানসিকতা থাকতে হবে। তাছাড়া ম্যানেজমেন্ট ফাংশনগুলিকে সবচেয়ে কার্যকরভাবে সম্পাদন করতে, ম্যানেজাররা বিভিন্ন মৌলিক ব্যবস্থাপনা দক্ষতার উপর নির্ভর করে, যার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল আন্তঃব্যক্তিক, ধারণাগত, ডায়াগনস্টিক, যোগাযোগ, এবং সময় ব্যবস্থাপনা দক্ষতা। নিম্নে মৌলিক ব্যবস্থাপনা দক্ষতার সম্পর্কে  আলোচনা করা হলোঃ

১। কারিগরি দক্ষতা: একটি প্রতিষ্ঠানে করা নির্দিষ্ট ধরনের কাজ সম্পাদন বা বোঝার জন্য প্রযুক্তিগত দক্ষতা প্রয়োজন। প্রথম সারির পরিচালকদের জন্য প্রযুক্তিগত দক্ষতা বিশেষভাবে গুরুত্বপূর্ণ। এই পরিচালকরা তাদের অধীনস্থদের প্রশিক্ষণ এবং কাজের সাথে সম্পর্কিত সমস্যাগুলির প্রশ্নের উত্তর দিতে তাদের বেশিরভাগ সময় ব্যয় করে। যদি তারা কার্যকর ব্যবস্থাপক হতে হয়, তবে তাদের অবশ্যই তাদের তত্ত্বাবধানে অর্পিত কাজগুলি কীভাবে সম্পাদন করতে হবে তা অবশ্যই জানতে হবে।

২। আন্তঃব্যক্তিক দক্ষতা: ম্যানেজাররা প্রতিষ্ঠানের ভিতরে এবং বাইরে উভয় লোকের সাথে যোগাযোগ করতে যথেষ্ট সময় ব্যয় করে। সুস্পষ্ট কারণগুলির জন্য, তারপর, তাদের আন্তঃব্যক্তিক দক্ষতাও প্রয়োজন - ব্যক্তি এবং গোষ্ঠী উভয়ের সাথে যোগাযোগ করার, বোঝার এবং অনুপ্রাণিত করার ক্ষমতা। একজন ব্যবস্থাপক যখন সাংগঠনিক সিঁড়িতে আরোহণ করেন, তখন তাকে অবশ্যই অধস্তন, সহকর্মী এবং প্রতিষ্ঠানের উচ্চ স্তরে থাকা ব্যক্তিদের সাথে পেতে সক্ষম হতে হবে। পরিচালকদের অবশ্যই অনেক ভূমিকা পালন করতে হবে, একজন পরিচালককে অবশ্যই সরবরাহকারী, গ্রাহক, বিনিয়োগকারী এবং সংস্থার বাইরের অন্যদের সাথে কাজ করতে সক্ষম হতে হবে।

৩। ধারণাগত দক্ষতা: ধারণাগত দক্ষতা ম্যানেজারের বিমূর্ত চিন্তা করার ক্ষমতার উপর নির্ভর করে। সংস্থার সামগ্রিক কাজকর্ম এবং এর পরিবেশ বোঝার জন্য, সংস্থার সমস্ত অংশ কীভাবে একত্রে খাপ খায় তা বোঝার জন্য এবং সংগঠনটিকে সামগ্রিকভাবে দেখার জন্য পরিচালকদের মানসিক ক্ষমতা প্রয়োজন। এই ক্ষমতা তাদের কৌশলগতভাবে চিন্তা করতে, "বড় ছবি" দেখতে এবং সামগ্রিক সংস্থাকে পরিবেশন করে এমন বিস্তৃত-ভিত্তিক সিদ্ধান্ত নিতে দেয়। ভিডিও ভাড়া বাজারে স্বাস্থ্য ক্লাব দ্বারা ব্যবহৃত অর্থপ্রদানের মডেল প্রসারিত করার রিড হেস্টিংসের ধারণাটি তার শক্তিশালী ধারণাগত দক্ষতা থেকে এসেছে।

4. ডায়াগনস্টিক স্কিল: সফল ম্যানেজারদেরও ডায়গনিস্টিক দক্ষতা থাকে—দক্ষতা যা তাদেরকে পরিস্থিতির সবচেয়ে উপযুক্ত প্রতিক্রিয়া কল্পনা করতে সক্ষম করে। একজন চিকিত্সক লক্ষণগুলি বিশ্লেষণ করে এবং তাদের সম্ভাব্য কারণ নির্ধারণ করে রোগীর অসুস্থতা নির্ণয় করেন। একইভাবে, একজন ব্যবস্থাপক তার লক্ষণগুলি অধ্যয়ন করে এবং তারপর একটি সমাধান বিকাশ করে সংস্থার একটি সমস্যা নির্ণয় এবং বিশ্লেষণ করতে পারেন

৪। কমিউনিকেশন স্কিল: কমিউনিকেশন স্কিল বলতে ম্যানেজারের দক্ষতাকে বোঝায় যাতে অন্যদের কাছে ধারনা ও তথ্য কার্যকরভাবে পৌঁছে দেওয়া এবং অন্যদের কাছ থেকে কার্যকরভাবে ধারনা ও তথ্য গ্রহণ করা যায়। এই দক্ষতাগুলি একজন ম্যানেজারকে অধস্তনদের কাছে ধারনা প্রেরণ করতে সক্ষম করে যাতে তারা জানে যে কী প্রত্যাশিত, সহকর্মী এবং সহকর্মীদের সাথে কাজ সমন্বয় করতে যাতে তারা একসাথে ভালভাবে কাজ করতে পারে এবং উচ্চ-স্তরের পরিচালকদের কী ঘটছে সে সম্পর্কে অবহিত রাখতে পারে। উপরন্তু, যোগাযোগ দক্ষতা ম্যানেজারকে অন্যরা যা বলে তা শুনতে এবং ই-মেইল, চিঠি, প্রতিবেদন এবং অন্যান্য লিখিত যোগাযোগের আসল অর্থ বুঝতে সাহায্য করে।

৫। সিদ্ধান্ত নেওয়ার দক্ষতা: কার্যকর ব্যবস্থাপকদেরও ভাল সিদ্ধান্ত নেওয়ার দক্ষতা রয়েছে। সিদ্ধান্ত গ্রহণের দক্ষতা বলতে ম্যানেজারের সমস্যা এবং সুযোগগুলিকে সঠিকভাবে চিনতে এবং সংজ্ঞায়িত করার এবং তারপরে সমস্যাগুলি সমাধান করার জন্য এবং সুযোগগুলিকে পুঁজি করার জন্য একটি উপযুক্ত পদক্ষেপ নির্বাচন করার ক্ষমতাকে বোঝায়। কোনো ব্যবস্থাপক সব সময় সঠিক সিদ্ধান্ত নেয় না। যাইহোক, কার্যকর ব্যবস্থাপকরা বেশিরভাগ সময় ভাল সিদ্ধান্ত নেয়। এবং, যখন তারা একটি খারাপ সিদ্ধান্ত নেয়, তখন তারা সাধারণত তাদের ভুলটি দ্রুত স্বীকার করে এবং তারপরে তাদের প্রতিষ্ঠানের যতটা সম্ভব কম খরচ বা ক্ষতির সাথে পুনরুদ্ধার করার জন্য ভাল সিদ্ধান্ত নেয়।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Recent Post

Proposal for Sale of Commercial Lands- Sotterchaya