বৃহস্পতিবার, ৩০ মার্চ, ২০২৩

মৌলিক ব্যবস্থাপনা কার্যাবলী ও প্রশাসনিক পদ্ধতি- সত্যের ছায়া

মৌলিক ব্যবস্থাপনা কার্যাবলী ও প্রশাসনিক পদ্ধতি সম্পর্কে নিম্নে আলোচনা করা হলোঃ 
চিত্রঃ মৌলিক ব্যবস্থাপনা কার্যাবলী ও প্রশাসনিক পদ্ধতি।
মৌলিক ব্যবস্থাপনা মূলত চারটি বিষয় নিয়ে কাজ করে। এই চারটি মৌলিক কাজ হলো- (১) পরিকল্পণা এবং সিদ্ধান্ত গ্রহণ (২) সংগঠিত করা (৩) নেতৃত্ব দেওয়া (৪) নিয়ন্ত্রণ করা। সাধারণত স্তর বা এলাকা নির্বিশেষে, ব্যবস্থাপনা পরিকল্পনা এবং সিদ্ধান্ত গ্রহণ, সংগঠিত করা, নেতৃত্ব দেওয়া এবং নিয়ন্ত্রণ করার এই চারটি মৌলিক কাজ জড়িত।

১। পরিকল্পনা এবং সিদ্ধান্ত গ্রহণ (Planning and Decision Making): এর সহজতম আকারে, পরিকল্পনা মানে একটি সংস্থার লক্ষ্য নির্ধারণ করা এবং কীভাবে সেগুলি অর্জন করা যায় তা নির্ধারণ করা। সিদ্ধান্ত গ্রহণ, পরিকল্পনা প্রক্রিয়ার একটি অংশ, বিকল্পগুলির একটি সেট থেকে কর্মের একটি কোর্স নির্বাচন করা জড়িত। পরিকল্পনা এবং সিদ্ধান্ত গ্রহণ পরিচালকদের তাদের ভবিষ্যত ক্রিয়াকলাপের জন্য গাইড হিসাবে কাজ করে, তাদের কার্যকারিতা বজায় রাখতে সহায়তা করে। অন্য কথায়, সংস্থার লক্ষ্য এবং পরিকল্পনাগুলি স্পষ্টভাবে পরিচালকদের তাদের সময় এবং সংস্থানগুলি কীভাবে বরাদ্দ করতে হয় তা জানতে সহায়তা করে।

২। সংগঠিত করা (Organizing): একবার একজন ব্যবস্থাপক লক্ষ্য নির্ধারণ করলে এবং একটি কার্যকরী পরিকল্পনা তৈরি করলে, তার পরবর্তী ব্যবস্থাপনার কাজ হল পরিকল্পনা বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় লোক এবং অন্যান্য সংস্থানগুলিকে সংগঠিত করা। বিশেষত, সংগঠিত করার সাথে ক্রিয়াকলাপ এবং সংস্থানগুলিকে কীভাবে গোষ্ঠীবদ্ধ করা হবে তা নির্ধারণ করা জড়িত।

৩। নেতৃত্ব দেয়া(Leading): তৃতীয় মৌলিক ম্যানেজারিয়াল ফাংশন লিডিং। কিছু লোক নেতৃত্বকে সমস্ত ব্যবস্থাপক ক্রিয়াকলাপের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং সবচেয়ে চ্যালেঞ্জিং বলে মনে করে। লিডিং হল সংগঠনের সদস্যদের সংগঠনের স্বার্থকে আরও এগিয়ে নিতে একত্রে কাজ করার জন্য ব্যবহৃত প্রক্রিয়াগুলির সেট।

৪। নিয়ন্ত্রণ (Controlling) ব্যবস্থাপনা প্রক্রিয়ার চূড়ান্ত পর্যায় হল সংস্থার লক্ষ্যগুলির দিকে অগ্রগতি নিয়ন্ত্রণ করা বা পর্যবেক্ষণ করা। সংস্থাটি তার লক্ষ্যের দিকে অগ্রসর হওয়ার সাথে সাথে, পরিচালকদের অবশ্যই অগ্রগতি নিরীক্ষণ করতে হবে যাতে এটি নির্দিষ্ট সময়ে তার "গন্তব্যে" পৌঁছাতে পারে এমনভাবে কাজ করছে কিনা।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Recent Post

Proposal for Sale of Commercial Lands- Sotterchaya