বৃহস্পতিবার, ৩০ মার্চ, ২০২৩

সেক্রেটারিয়াল স্ট্যান্ডার্ড অন মিনিটস- সত্যের ছায়া

সেক্রেটারিয়াল স্ট্যান্ডার্ড অন মিনিটসঃ প্রতিটি কোম্পানিকে সব মিটিংয়ের মিনিটস (সভায় গৃহীত সিদ্ধান্ত) রাখতে হবে। আইনের বিধান অনুসারে সভায় রাখা কার্যবিবরণীতে লিপিবদ্ধ সিদ্ধান্ত মিটিংয়ের আলোচিত কার্যক্রমের প্রমাণ দেয়। তাছাড়া মিটিং-এ গৃহীত আলোচনা এবং সিদ্ধান্তগুলি বুঝতে কার্য বিবরণী (মিনিট) প্রমাণ ও সাহায্য করে।

মিনিটগুলিতে সভার কার্যধারার একটি ন্যায্য এবং সঠিক সারসংক্ষেপ থাকা উচিত, এবং সাধারণত কেন, কীভাবে এবং সভায় লেনদেন করা প্রতিটি ব্যবসার ক্ষেত্রে কী সিদ্ধান্তে পৌঁছানো হয়েছিল তা লিপিবদ্ধ করা উচিত। বিভিন্ন মিটিংয়ের ক্ষেত্রে কার্যধারার একটি সঠিক পদ্ধতি অনুসরণ করতে হবে এমন কোন কথা নেই। তবে স্টান্ডার্ড ফরম্যাট পদ্ধতি অনুসরণ করে লিপিবদ্ধ করলেই চলবে। বিভিন্ন ধরণের মিটিং-এর মিনিট রেকর্ডিং, চূড়ান্তকরণ এবং সংরক্ষণের জন্য কোম্পানিগুলি বিভিন্ন পদ্ধতি অনুসরণ করে। তাই অভিন্নতা এবং সামঞ্জস্যের প্রচার করার জন্য এই জাতীয় অনুশীলনগুলিকে একীভূত, সামঞ্জস্যপূর্ণ এবং স্টান্ডার্ড মানদন্ড বজায় রেখে করার প্রয়োজন রয়েছে।

কোম্পানি সচিব বা কোম্পানির অনুমোদিত আধিকারিককে মিটিংয়ের কার্যধারা রেকর্ড করতে হবে। এটি স্ট্যান্ডার্ড আইন দ্বারা নিয়ন্ত্রিত মিটিং মিনিটের ক্ষেত্রে প্রযোজ্য। এই স্ট্যান্ডার্ডে উল্লিখিত নীতিগুলি আদালতের নির্দেশে বা অন্য কোনও নির্ধারিত বৈঠকের জন্যও প্রযোজ্য হতে পারে। এই স্ট্যান্ডার্ডটি সভার কার্যবিবরণী রেকর্ড করার জন্য নীতিগুলির একটি সেট নির্ধারণ করে, সেটটি নিম্নরুপঃ

(ক) বোর্ড বা বোর্ডের কমিটি,
(খ) সদস্যগণ,
(গ) ডিবেঞ্চার হোল্ডার,
(d) পাওনাদার, বা
(ঙ) অন্যান্য, যেমন আইনের অধীনে প্রয়োজন হতে পারে

সেক্রেটারিয়াল স্ট্যান্ডার্ড অন মিনিটস সম্পর্কে জানতে আমার এই গ্রুপের অন্য পোষ্টগুলো (কোম্পানি আইন ও পরিচালনার মূলনীতি) ফলো করুণ। খুঁজে না পেলে কমেন্ট করুণ। 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Recent Post

Proposal for Sale of Commercial Lands- Sotterchaya