পৃষ্ঠাসমূহ

সোমবার, ৪ ডিসেম্বর, ২০১৭

জেনে নিন কিভাবে লিখতে হয় বাড়ী ভাড়া চুক্তিনামা

বিস্মিল্লাহির রাহমানির রাহিম
বাড়ী ভাড়ার চুক্তিপত্র
নিয়ম:01


তারিখঃ

১ম পক্ষঃ
  মোঃআজিজুল ইসলাম (বাড়ীওয়ালা)
বাইপাইল, আশুলিয়া, ঢাকা।
(স্থায়ী ঠিকানাঃ মোহাম্মদপুর, ঢাকা-১২০৭)।

২য় পক্ষঃ
মোঃ আহসান হাবীব (ভাড়াটিয়া)
ম্যানেজিং ডিরেক্টর
দেশ বিদেশ গার্মেন্টস লিঃ
আশুলিয়া, ঢাকা।


আগামী ০/১১/২০১৬ইং হতে উল্লেখিত পক্ষদ্বয় নীচে বর্ণিত শর্তাবলী সাপেক্ষে একমত পোষণ করতঃ ১ম পক্ষের দক্ষিণ বাইপাইলের মৌজার আর এস --- নং (কাত) দাগের নিজস্ব জমিতে নির্মিত ভবনটির নীচতলা সম্পূর্ণ অংশ এবং দোতলার একটি কক্ষ ব্যতীত সকল কক্ষ সমূহ আগামী ৩১/১২/২০১৮ইং সন পর্যন্ত ০২ (দুই) বছর ০২ (দুই) মাস এর জন্য ২য় পক্ষ ভাড়া নিতে পুনঃচুক্তিবদ্ধ হনঃ

শর্তাবলীঃ
০১। আগামী ০১/১১/২০১৬ইং হতে ১ম পক্ষের ফ্ল্যাটদ্বয় মাসিক ভাড়া বাবদ নীচতলা ৪০,০০০/- (কথায়ঃ চল্লিশ হাজার টাকা মাত্র) হারে এবং দোতলা (১টি কক্ষ ব্যতীত) ১০,০০০/- (কথায়ঃ দশ হাজার টাকা মাত্র) হারে অর্থাৎ সর্বসাকুল্যে মাসিক ৫০,০০০/- (কথায়ঃ পঞ্চাশ হাজার) টাকা (গ্যাস/পানি/বিদ্যুৎ বিল  ছাড়া) ভাড়া নিতে ২য় পক্ষ চুক্তিবদ্ধ হন। দোতলায় বিদ্যমান common রান্নাঘর ও টয়লেট উভয় পক্ষ ব্যবহারের জন্য সাধারণ স্থান বলেবিবেচিত হবে।

০২। ২য় পক্ষ ১ম পক্ষের বিদ্যমান ২য় তলার ০৭টি কক্ষ (০২টি বড় এবং ০৫টি মাঝারি) ভাড়া নেয়ায় ১ম পক্ষের কেয়ারটেকারের জন্য একটি কক্ষ (সর্ব দক্ষিণেরটি) ব্যতীত বাকী কক্ষগুলো উভয় পক্ষের আলোচনা সাপেক্ষে বর্ণিত ভাড়া নেন।

০৩। প্রতি মাসের ভাড়া চলতি মাসের ১০ তারিখের মধ্যে ২য় পক্ষ ১ম পক্ষের মনোনীত প্রতিনিধির নিকট নগদঅথর্ব পূর্বে দেয় এ বি ব্যাংক, সাভার শাখার একাউন্ট অনুকূলে চেক দ্বারা ১ম পক্ষ বরাবর প্রদান নিশ্চিত করবেনএবং একইভাবে পূর্ব পদ্ধতি মোতাবেক গ্রহন রেজিষ্টারে স্বাক্ষর নিশ্চিত করবেন।
চলমান পাতা-২
--------------------------------------------------------------------------------------------------------------------------


পাতা-২
০৪। ২য় পক্ষ ১ম পক্ষকে অগ্রীম ১,০০,০০০/- (এক লক্ষ টাকা মাত্র) আগামী ডিসেম্বর ২০১৬ তে প্রদান করবেন। উক্ত টাকা নিরাপত্তা জামানত হিসেবে রক্ষিত থাকবে। ভবিষ্যতে ২য় পক্ষের ভবনের ভাড়া নেয়া অংশ সম্পূর্ণ খালি করার পর ফেরত/সমন্বয় করা হবে।

০৫। বিদ্যমান ২টি মিটারের বিদ্যু বিল যথাযথ নিয়ম মোতাবেক ২য় পক্ষ প্রতিমাসে পরিশোধ করতঃ তাহার মূল কপি ১ম পক্ষের নিকট হস্তান্তর করবেন। অন্যান্য শর্ত পূর্বচুক্তি মোতাবেক বলবৎ থাকবে।

০৬। ভাড়াকৃত ফ্লাট ০২টির বিদ্যুৎ বিল (মাসিক) পরিশোধে বিলম্ব ঘটলে ২য় পক্ষকে নিজ দায়িত্বে জরিমানাসহ তা পরিশোধে ও লাইন সচল রাখা নিশ্চিত করতে হবে।

০৭। ২য় পক্ষ নিজ দায়িত্বে সতর্কতার সাথে মেশিন সমূহ ভিতরে ঢুকানো/বের করা নিশ্চিত করবেন এবং চাহিদা মোতাবেক প্রয়োজনীয় নিরাপত্তা নিশ্চিত করে নির্ধারিত সিড়ি/গেট ব্যবহার করবেন।

০৮। ২য় তলার ১ম পক্ষের প্রতিনিধি যাতায়াতের জন্য কেবলমাত্র দক্ষিণ-পশ্চিম কোণের কোলাপসেবল গেট ব্যবহার করার অধিকার থাকবে। তবে তারা কোন ভাবেই ২য় পক্ষের ফ্ল্যাটে ঢুকবেন না।

০৯। আথিং অথবা সাবমারসেবল পাম্প স্থাপন বিষয়ে পূর্ববর্তী চুক্তিনামার শর্ত বলবৎ থাকবে।

১০। যে কোন পক্ষ তার বিপরীত পক্ষকে ফ্ল্যাট খালি করা বা করানোর বিষয়ে নূন্যতম ০২ (দুই) মাস পূর্বেলিখিতভাবে নোটিশ জারী করবেন। তবে নোটিশ জারী মাসের ১ম সপ্তাহের মধ্যে হতে হবে। মাসের উক্ত সময়ের পরবর্তীতে নোটিশ দিলে তা তৎপরবর্তী মাসের ০১ তারিখে দেয়া নোটিশ বলে গণ্য করা হবে।

১১। ২য় পক্ষ ১ম পক্ষের দেয়া চলমান পানির মটরটি নিয়মিত পরিচর্যা করবেন অর্থাৎ প্রতি ০২ মাস পরপর তাতে কমপ্রেসার ওয়েল (০১  লিটার) দ্বারা পূরণ করবেন। এছাড়া ভিতরে যাবতীয় থাই/টয়লেট সামগ্রী/সুইচ/সকেট/সার্কিট ব্রেকার ইত্যাদি মালামাল সমূহ নিজস্ব তত্ত্বাবধানে ব্যবহার/সংস্কার করবেন। তবে ১ম পক্ষ তাহা সম্পাদন করলে ২য় পক্ষ উক্ত তেলের মূল্য নিয়মিত ১ম পক্ষকে পরিশোধ করবেন।

১২। যেহেতু ২য় তলার ১ম পক্ষের কেয়ারটেকার একটি রুমে অবস্থান করবেন  সেহেতু ভবনের নিরাপত্তার জন্য২য় পক্ষ নিজ দায়িত্বে তার ব্যবহৃত মেশিনসমূহ জেনারেটর/ট্রান্সফরমার ইত্যাদির নিরাপত্তাসহ সকল বাহ্যিক গেট খোলা/বন্ধ নিশ্চিত করবেন।

১৩। ২য় পক্ষ ভাড়া নেয়া ১ম পক্ষের ফ্ল্যাটদ্বয়ের অভ্যন্তরে বানিজ্যিক কার্যক্রম পরিচালনা করায় তার অভ্যন্তরীণপ্রয়োজনীয় অগ্নি নির্বাপন ব্যবস্থা সরকারী বিধি মোতাবেক নিশ্চিত করবেন।

১৪। ২য় পক্ষ তার প্রয়োজনীয় সার্বিক যোগাযোগ (ছোটখাটো বিষয়ে) ১ম পক্ষের অবর্তমানে মনোনীত প্রতিনিধি মোঃ আক্কাস (কেয়ারটেকার) এর সঙ্গে আলোচনা সাপেক্ষে সমাধান করবেন।
চলমান পাতা-৩
--------------------------------------------------------------------------------------------------------------------------

পাতা-৩
১৫। ফ্ল্যাটটির অভ্যন্তরীণ পরিস্কার পরিচ্ছন্নতার ব্যাপারে ২য় পক্ষ যাবতীয় ব্যবস্থা গ্রহন করবেন। বিশেষভাবে চর্তুপার্শ্বে  স্থাপনকৃত থাই সমূহ এবং ঘরের মেঝে ও বাথরুম ফিটিংস সমূহ নিয়মিত পরিচ্ছন্নতা এবং ছোটখাট মেরামত কাজ ২য় পক্ষকে নিজ দায়িত্বেই করতে হবে।

১৬। পরবর্তীতে ২য় পক্ষ মেয়াদ বর্ধিত করতে চাইলে উভয় পক্ষের সম্মতিক্রমে প্রতি বছর ... ... % বর্ধিত হারে ভাড়া প্রদান করে চুক্তি পুনঃনবায়ন করা যাইবে। তবে নির্ধারিত মেয়াদ শেষের ২ মাস পূর্বে তা উভয় পক্ষের ভাড়া দেয়ার/নেয়ার সম্মতিক্রমে তাহা নিশ্চিত হবে।

১৭। ২য় পক্ষ ভবিষ্যতে ১ম পক্ষের চৎবসরংব- টি ছেড়ে দেয়ার সময় যদি ব্যবহার জনিত/দুর্ঘটনাবশত কারণে ফ্ল্যাটের কোন প্রকার ক্ষয়ক্ষতি হয় তবে উহা ২য় পক্ষ নিজ দায়িত্বে তা পূর্বাবস্থা করে দিতে বা যথাযথ ব্যবস্থা গ্রহনে বাধ্য থাকবেন। উল্লেখিত শর্তাবলী ছাড়াও যে কোন জরুরী বিষয়ে সিদ্ধান্তের জন্য প্রয়োজন দেখা দিলে উভয় পক্ষ আলোচনা সাপেক্ষে একমত হয়ে সিদ্ধান্ত নিবেন এবং তাহা বাস্তাবায়ন করবেন।

১৮। সরকার প্রচলিত নির্দেশনা মোতাবেক ২য় পক্ষ নিজ দায়িত্বে সর্বদা তার নিয়োজিত সকল স্টাফদের তথ্য নিকটস্থ থানায় প্রদান করার বিষয়টি নিশ্চিত করবেন এবং বিজিএমএ এর নির্দেশনা মোতাবেক গার্মেন্টস এর কার্যক্রম পরিচালনা করবেন।

আমরা উভয়পক্ষ স্ব-জ্ঞানে ও সুস্থ্য মস্তিষ্কে এবং অন্যের বিনা প্ররোাচনায় প্ররোচিত না হয়ে উল্লেখিত শর্তাবলীতে একমত পোষণ করতঃ বর্ণিত স্বাক্ষীগণের উপস্থিতিতে অত্র চুক্তিনামায় নিজ নিজ স্বাক্ষর সম্পাদান করলাম।

১ম পক্ষের স্বাক্ষর



মোঃ আজিজুল ইসলাম
দক্ষিণ বাইপাইল,গাজীরচট
বাইপাইল, আশুলিয়া, ঢাকা।


২য় পক্ষের স্বাক্ষর                                                          



মোঃ আহসান হাবীব                                                           
ম্যানেজিং ডিরেক্টর                                                                 
দেশ বিদেশ গার্মেন্টস                                                                




স্বাক্ষীবৃন্দের স্বাক্ষর (১ম পক্ষ)

 ১।


২।


স্বাক্ষীবৃন্দ (২য় পক্ষ)                                                               


১।                                                                       


২।


দলিল লেখার পর অবশ্যই জুডিশিয়াল করে নিতে হবে।




নিয়ম 02

বিসমিল্লাহির রাহমানির রাহিম


বাড়ী ভাড়ার চুক্তিপত্র
                                             
মিসেস আয়েশা হক, স্বামী- হাবীব চৌধুর, ঠিকানাঃ বাড়ী নং - 02, রোড-05  একতা ভিলা, রামপুরা, ঢাকা - ১২১২।---প্রথম পক্ষ। 
                                                       
আজিজুল হক খান, পিতা- নওশা মিয়া, ঠিকানাঃ গুলশান -১, ঢাকা- ১২১২। --------  দ্বিতীয় পক্ষ

১ম পক্ষ মিসেস আয়েশা হক, স্বামী- হাবীব চৌধুর, ঠিকানাঃ বাড়ী নং - 02, রোড-05  একতা ভিলা, রামপুরা, ঢাকা - ১২১২ এর মালিকানাধীন একখানি সেমিপাকা বাড়ী যাহার আয়তন কমবেশী ১৮০০বর্গফুট এর ছোট বড় মোট ১০টি কামরা ভাড়া দিতে আগ্রহ প্রকাশ করলে দ্বিতীয় পক্ষ আজিজুল হক খান, পিতা- নওশা মিয়া, ঠিকানাঃ গুলশান -১, ঢাকা- ১২১২, মাসিক 2০,০০০/-(চল্লিশ হাজার) টাকায় ভাড়া নেয়ার জন্য প্রস্তাব করেন এবং তৎপর উভয় পক্ষের মধ্যে আলাপ আলোচনার পর প্রথম পক্ষ ও দ্বিতীয় পক্ষ নিম্নলিখিত শর্তাবলীতে সম্মত হয়ে উক্ত  ভাড়াটিয়া চুক্তিপত্রে সাক্ষর করেন। 

শর্তসমূহঃ-

১।  উভয় পক্ষ উক্ত বাড়ি ২(দুই) বৎসরের চুক্তির মেয়াদ যাহা ১লা ফেব্রুয়ারী ২০১৫ইং হইতে ৩১শে জানুয়ারী ২০১৭ইং পর্যন্ত মাসিক 2০,০০০/-(বিশ হাজার) টাকা ভাড়া নির্দিষ্ট করেন এবং মাসিক ভাড়া প্রতি চলতি মাসের ১০(দশ) তারিখের মধ্যে নগদ/চেকের মাধ্যমে মিসেস আয়েশা হকের কাছে অগ্রিম পরিশোধ করবেন।
২। দুই মাসের অগ্রীম 4০,০০০/-( চল্লিশ হাজার) টাকা মেয়াদ শেষ হওয়ার দুই মাস পূর্বে দ্বিতীয় পক্ষ ভাড়ার সাথে সমন্বয় করে নিবেন। 
       চলমান পাতা -০২
--------------------------------------------------------------------------------------------------------------------------
                     

পাতা - ০২

৩। দ্বিতীয় পক্ষ (ভাড়াটিয়া) গ্যাস বিল ২০০০/- (দুই হাজার) টাকা এবং তার ব্যবহৃত বৈদ্যুতিক বিল  মিটার রিডিং          মোতাবেক পরিশোধ করবেন।
৪। বাড়ীটির কর্পোরেশন খাজনা, গ্যাস ও পানির বিল বাড়িওয়ালা পরিশোধ করবেন।
৫। দ্বিতীয় পক্ষ (ভাড়াটিয়া) চুক্তি মেয়াদান্তে উক্ত সেমিপাকা বাড়ী ছেড়ে দিতে চাইলে ১ম পক্ষের যাবতীয় পাওনা
     ভাড়া ও বিলসমূহ সম্পূর্ন পরিশোধ করে এবং উক্ত বাড়ির কোন প্রকার ক্ষতি সাধন করলে প্রয়োজনীয় মেরামত
     করে বাড়ী খালি করে পূর্ব অবস্থায় ১ম পক্ষকে বুঝিয়ে দিবেন।   
৬। এই চুক্তিপত্রের মেয়াদ চলাকালীন যে কোন পক্ষ ইচ্ছা করলে ২(দুই) মাসের লিখিত নোটিস দেয়ার মাধ্যমে
      বাড়ি ছেড়ে দিতে বা খালি করাতে পারবেন।
৭।  এই চুক্তিপত্রের মেয়াদান্তে উভয় পক্ষের সম্মতিতে চুক্তিপত্র নবায়ন করা যেতে পারে।

                                                                                                        চলমান পাতা -০৩
--------------------------------------------------------------------------------------------------------------------------


পাতা - ০৩

৮। পানি উঠানোর জন্য ১টি মটর, দুটি চাপ কল, ছোট পানির রিজার্ভ হাউজ এবং ওয়ারিং এসব ব্যবহৃত হওয়ার            দরুন
      কোন প্রকার মেরামতের প্রয়োজন হইলে প্রথম পক্ষ নিজ দায়িত্বে প্রস্তাব দিবেন।
৯। গ্যাস এর চুলার ৩টি পয়েন্ট আছে। এই চুলাগুলি দ্বিতীয় পক্ষ নিজে সরবরাহ করে নিবেন।

১০। বাড়িতে অবস্থানকারী সদস্যগন বাড়ির পরিবেশ সুন্দর রেখে চলার জন্য সচেষ্ট থাকবেন।


প্রথম পক্ষের সাক্ষর


মিসেস আয়েশা হক,
স্বামী- হাবীব চৌধুর
 ঠিকানাঃ বাড়ী নং - 02, রোড-05 
 একতা ভিলা, রামপুরা, ঢাকা - ১২১২।



দ্বিতীয় পক্ষের স্বাক্ষর


আজিজুল হক খান 
পিতা- নওশা মিয়া 
ঠিকানাঃ গুলশান -১, 
ঢাকা- ১২১২

স্বাক্ষীগণের স্বাক্ষর (প্রথম পক্ষ)

1।

2।

স্বাক্ষীগণের স্বাক্ষর

1।

2।


দলিল লেখার পর চুক্তিনামা সই করার পর অবশ্যই জুডিশিয়াল করে নিতে হবে।


কোন প্রশ্ন থাকলে মন্তব্য করুন।                                                                                 


৩টি মন্তব্য:

  1. বাড়ী ভাড়ার ক্ষেত্রে কত টাকার স্ট্যাম্প লাগে কিভাবে ব্যবহার প্রণালী জানাবেন প্লিজ

    উত্তরমুছুন
  2. Kono building vara nia school chalanor jonno chuktipro kivabe likhte hobe emon akta draft formate jodi k o diten tahole khub upokrito hoitam

    উত্তরমুছুন