রবিবার, ১৩ আগস্ট, ২০২৩

আয়-কর্মসংস্থানের কীনেসিয়ান মডেল- সত্যের ছায়া

আয়-কর্মসংস্থানের কীনেসিয়ান মডেল: জন মেনর কেইনস জেনারেল থিওরি অফ এমপ্লয়মেন্ট, ইন্টারেস্ট অ্যান্ড্রয়েড মানি (1936) প্রকাশের মাধ্যমে আয়এবং কর্মসংস্থানের উপর নতুন চিন্তার প্রস্তাব দেন

কর্মস্থলের পরিস্থিতি, চাহিদার পণ্য সরকারের মূল্য এবং বিনিয়োগের জন্য শক্তি নিয়ন্ত্রণের অর্থকে কার্যকর করা মোট শক্তি জাতীয় আয়ের পরিমাণ, যা জাতীয় নিয়ন্ত্রণের তাই, কার্যকর চাহিদা মোটের অতিরিক্ত জাতীয় আয় জাতীয় সমর্থন কার্যকর চাহিদা নিম্নরূপ প্রকাশ করা যেতে পারে: কার্যকর চাহিদা = জাতীয় আয়

তাই কার্যকর চাহিদা একটি দেশের কর্মসংস্থানে, জাতীয় আয় এবং জাতীয় জোটকে বোঝায়। আয় এবং ভোগের অমিলের কারণে এটি হ্রাস পায় এবং এই পতন বেকারত্বের দিকে লক্ষ্য করে। জাতীয় আয় বৃদ্ধির সাথে ভোগের হারও বৃদ্ধি পায়, তবে জাতীয় আয় বৃদ্ধির ভোগের হার তুলনামূলকভাবে। কম খরচের হার কার্যকরভাবে চাহিদার দিকে করে। তাই বিনিয়োগের সুযোগ ও ভোগের হারের ব্যাবধান কমতে হবে। ফলপ্রসূ, কার্যকর চাহিদা বৃদ্ধি পায়, যা বেকারত্ব কমতে এবং পরিপূর্ণ কর্মসংস্থানের অবস্থা আনতে আরও সাহায্য করে। অধিকতর, একটি নির্দিষ্ট সংগঠন ব্যবস্থায় একটি নির্দিষ্ট ব্যবস্থায় একটি নির্দিষ্ট ব্যবস্থার ক্ষমতাকে শক্তিশালী করে।

তাই, কার্যকর অর্থনীতির মূল্য এবং বিনিয়োগের চাহিদা। কর্মসংস্থানের কীনেসিয়ান তত্ত্বের সারাংশ এ প্রস্তাব স্থাপন করতে যেতে পারে:

1. জাতীয় মোট কর্মসংস্থানের স্থানের সমন্বয়ের কারণ আউটপুট মোট আয়ের, তবে মোট কর্মস্থানের উপর প্রভাব ফেলে।

2. কর্মসংস্থানের মোট ভোটকে কেন্দ্র করে এবং একটি অর্থনীতিতে সক্রিয় চাহিদার থেকে উদ্ভূত হয়।

3. কার্যকর চাহিদা সামগ্রিক উপাদান নিয়ে গঠিত (i) সামগ্রিক চাহিদা ফাংশন এবং (ii) সামগ্রিক সরবরাহ ফাংশন। কার্যকরী চাহিদা সমষ্টির ভার্সাম্য বিন্দুতে চালিত চাহিদা ফাংশন এবং সামগ্রিক সরবরাহ ফাংশন।

4. কিনস, তবে, সংক্ষিপ্ত জিনিষগুলির মধ্যে দেওয়া সামগ্রিক সরবরাহের অংশগুলি ধরে নিয়েছিল এবং সামগ্রিক চাহিদার অংশগুলি ফানকে তার সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান হিসাবে দেখা যায়।

5. সামগ্রিক চাহিদা ফাংশন ভোগ ফাংশন এবং বিনিয়োগ ফাংশন গঠিত হয়। অন্য কথায়, একটি অর্থনীতিতে শক্তির হার বা শক্তির প্রবাহকারী শক্তিশালী চাহিদার পরিমাণ এবং বিনিয়োগ শক্তি নিয়ে গঠিত।

6. ভোগেন বা ভোগা শক্তি পাওয়ার জন্য (i) আয়ের অনুরোধ এবং (ii) মানুষের ভোগ করার প্রবতা দ্বারা। কিনস অবশ্য স্বল্পমেয়াদে ভোগ ফাংশনকে একটি স্থায়ী চেষ্টা মনে করেন।

৭। কেইনস উল্লেখ করেছেন যে মূল্যের একটি অংশের বিপরীতে বিনিয়োগ

8. ক্রমবর্ধমান ক্রমিক দ্বারা (i) মূলধনের সমাধানের ফলন এবং () সরবরাহের বা এই নিয়োগের প্রতিস্থাপন মূল্য উপলব্ধি হয়। কেঁদে পুঁজির নির্দেশককে অত্যন্ত ওঠানামাকারী বলে কারণ আপনি নিয়োগ থেকে মনে করেন যে সংশ্লিষ্ট ব্যবসায়িক ব্যবসায়িক আশাবাদ বা হতাশাবাদ দ্বারা।

9. সুদের হার ভোট করে (i) তারল্য, এবং (ii) পছন্দের অংশের উপর। তার নিজের পছন্দের সম্প্রদায়ের উদ্দেশ্য দ্বারা লক্ষ্য করা হয় (দেন) দেনন উদ্দেশ্য, (খ) সতর্কতামূলক উদ্দেশ্যমূলক, (গ) অনুপ্রেরণামূলক উদ্দেশ্য, যখন অর্থের অধিকার, আর্থিক অধিকার দ্বারা নিয়ন্ত্রিত হয়।

10. কেসইন সমস্যা ছিল যে বিনিয়োগের শক্তি বা প্ররোচনা, একটি অর্থনীতিতে প্রধান কর্মসংস্থানের স্থানের নির্ধারক নির্ধারক, এর মধ্যে বিদ্যমান নীতির উপর ভিত্তি করে সুনির্দিষ্ট নেতাদের নির্দেশক এবং হার। বৃহত্তর ভিন্ন, অধিক বিনিয়োগের প্ররোচনা এবং তদ্বিপরীত। যেমন একই কথামিয়া সুদেহার হার তুলনামূলকভাবে স্থায়ীভাবে এটা ধরে রাখা হয়, তাই মূলধনের জন্য নিজেকে ধরে রাখতে হবে। এবং পুঞ্জির পোস্টিকর অস্থিরতা বৈশিষ্ট্যগুলি প্রবেশের অংশের অস্থিরতার মূল কারণ।

11. সাধারণ তত্ত্বাবধানে উপসংহারে একটি অর্থনীতিতে কর্মসংস্থান এবং আয়ের স্তরে বাড়ানোর জন্য, চাহিদা উত্তোলন করা সক্রিয় এবং প্রয়োগের জন্য, বিনিয়োগ শক্তিশালী হওয়া উচিত, তাই বিনিয়োগ কর্মসংস্থান স্থাপন করা হয়। এবং আয় বৃদ্ধির সাথে আয় এবং ভোগের মধ্যে যে শূন্যতা দেখা দেয় তা পূরণ করার জন্য বিনিয়োগ অবশ্যই যথেষ্ট হতে হবে। বিনিয়োগের কোনো ঘাটতি সেই চাহিদার চাহিদার দিকে নিয়ে যায়। তাই, কেইন কর্মসংস্থান আয় তত্ত্বের গুরুত্বপূর্ণ ফ্যাক্টর বিনিয়োগ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Recent Post

Proposal for Sale of Commercial Lands- Sotterchaya