বুধবার, ২৮ ডিসেম্বর, ২০২২

রিজিক আল্লাহ কর্তৃক নির্ধারিত- সত্যের ছায়া

রিজিক কি আল্লাহ কর্তৃক নির্ধারিত? এটি একটি বহুল উচ্চারিত প্রশ্ন।

উত্তর অবশ্যি রিজিক আল্লাহ কর্তৃক নির্ধারিত। কেননা আল্লাহ তায়ালা পবিত্র কুরআনুল কারীমে ইরশাদ করেন- "কুলু ওয়াশরাবু মিমমা রাজ্জাকনাহুম ( সূরা আরাফঃ৩১।) অর্থাৎ আহার করো এবং পান করো, কিন্তু অপচয় করোনা, নিশ্চয়ই আল্লাহ অপচয়কারীকে পছন্দ করেন না।"

এই আয়াতের অর্ন্তনিহিত অর্থ থেকে বুঝা যায়, আল্লাহ সেই জিনিসকে খেতে এবং পান করতে আদেশ করেছেন যা তিনি বান্দার জন্য রেখেছেন। রিজিক সম্পর্কে সূরা হুদ, আয়াত-৬ এ আল্লাহ বলেন, পৃথিবীতে বিচরণশীল প্রত্যেক প্রাণীর  রিজিকের দায়িত্ব আমি আল্লাহ স্বয়ং গ্রহণ করেছি।

"আল্লাহ তা'য়ালা তোমার জন্য যা নির্ধারণ করে রেখেছেন, তা যদি দুই পাহাড়ের নিচেও থাকে, তবু তা তোমার কাছে পৌঁছে যাবে। আর তোমার জন্য যা নির্ধারণ করা হয়নি, তা যদি দুই ঠোঁটের মাঝেও থাকে, তবুও তা তোমার কাছে পৌঁছবে না। সুতরাং কখনও কোন কাজে নিরাশ হয়ো না, সর্বাবস্থায় আল্লাহর শুকরিয়া আদায় কর। ঈমাম গাজ্জালী (রহ:)।

রিজিক তথা সম্পত্তি আল্লাহ কর্তৃক মানুষের ভাগ্য বরাবর লিখিত হয়। তিনি যে বান্দাকে ইচ্ছা অঢেল সম্পত্তি দান করেন। আবার অনেককে দারিদ্র্যতায় রেখে পরীক্ষা করেন, আল্লাহর প্রতি রিজিকের ব্যাপারে বান্দার অনুগত্য ও বিশ্বাস আছে কিনা। রিজিক যে আল্লাহ কর্তৃক দান করা হয় তা নিচের আয়াত দ্বারা প্রমাণিত।  "আল্লাহ যাকে ইচ্ছা সীমাহীন সম্পত্তি দান করেন।" (সূরা: আল-বাক্বারাহ, আয়াত ২১২)

যেদিন থেকে এটা আমি জানতে পেরেছি, আমার রিজিক আমি ছাড়া অন্য কেউ ভোগ করতে পারবে না, সেদিন থেকে আমার হৃদয়ে একটা অদ্ভুত প্রশান্তি তৈরি হয়েছে। আলহামদুলিল্লাহ! 

সেদিন থেকে আমি কাউকে নিজের প্রতিদ্বন্দ্বী ভাবিনি, কারও ভালো দেখে আমি কাতর হইনি। জীবনে যা যা পাইনি তার কোনটাই আমার রিজিকে ছিলোনা বিশ্বাস করেছি এবং সেজন্য আফসোস হয়নি আর কোনদিন। আমি একটা শান্তির দীর্ঘশ্বাস ছেড়ে সবকিছু আল্লাহর হাতে ছেড়ে দিয়েছি।

নিজের রিজিক নিয়ে দুশ্চিন্তার কিচ্ছু নেই। আমার বা আপনার ভাগেরটুকু কেও নিতে পারবেনা, এই ক্ষমতা আল্লাহ তায়ালা কাউকে দেননি। 

রিজিকের বিষয়ে আল্লাহর উপর পরিপূর্ণ আস্থা রাখতে হবে। কেননা আল্লাহ পবিত্র কুরআনের সূরা যারিয়াত, আয়াত-৫৮ তে বলেন, "আল্লাহ হচ্ছেন রিজিকদাতা, নিশ্চয় তিনি আল্লাহ রিজিক দান করেন।

শুধু খাদ্যদ্রব্যই কিন্তু রিজিক নয়! টাকা পয়সা,পেশাজীবনের সফলতা, নেক জীবনসঙ্গী, নেক সন্তান, উত্তম আখলাক, নেককার বন্ধু, সুস্থতা ও সামাজিকতাও রিজিকের অন্তর্ভুক্ত।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Recent Post

Proposal for Sale of Commercial Lands- Sotterchaya