মঙ্গলবার, ১১ জুলাই, ২০২৩

কাজের চুক্তিনামা সম্পাদনের নিয়ম

”কাজের চুক্তিনামা” সম্পাদনের নিয়ম ও নমুনা নিচে দেয়া হলো-
নিয়মঃ প্রথম পক্ষ, দ্বিতীয়পক্ষের বিবরণ, কাজের বিবরণ, কাজের শর্ত, কাজ সম্পাদনের শর্ত ,দর, দাম/পারিশ্রমিক পরিশোধের শর্ত,  প্রথমপক্ষ ও দ্বিতীয়পক্ষের স্বাক্ষর, স্বাক্ষীর স্বাক্ষর ইত্যাদি।

নমুনাঃ

”কাজের চুক্তিনামা
এই পরিষেবা চুক্তি (এর পরে "চুক্তি" হিসাবে উল্লেখ করা হয়েছে) 2020 সালের মার্চ মাসের 3 য় দিনে করা হয়, একদিকে, সেরু অ্যান্ড কোং লিমিটেড, যার কর্পোরেট অফিস 502, ট্যাক্স গ্যালারিয়ার মধ্যে রয়েছে।, গুলশান-2, ঢাকা-1212 (এখন থেকে "ক্লায়েন্ট" হিসাবে উল্লেখ করা হয়েছে)।

এবং 

অন্যদিকে, এ কে এম সামাদ উল্লাহ। পিতা-  এ এম জীবনউল্লাহর, ন্যাশনাল আইডি-779 5547000 ঠিকানা- হাউ#227, ব্লক# এ, রোড #2 , গুলশান-1212, ঢাকা, উত্তর সিটি কর্পোরেশন ,একজন সামুদ্রিক বিশেষজ্ঞ (এর পরে "পরামর্শদাতা" হিসাবে উল্লেখ করা হয়েছে)

যেখানে

(a) ক্লায়েন্ট কনটেইনার ভেসেলগুলিতে বিনিয়োগের সম্ভাব্যতা অধ্যয়ন পরিচালনার জন্য পরামর্শদাতার জন্য রেফারেন্সের শর্তাবলীতে সংজ্ঞায়িত কিছু পরামর্শদাতা পরিষেবা প্রদানের জন্য পরামর্শদাতাকে অনুরোধ করেছেন (এরপরে "পরিষেবা" হিসাবে উল্লেখ করা হয়েছে);

(খ) (পরামর্শদাতা, ক্লায়েন্টের কাছে প্রতিনিধিত্ব করে যে তার প্রয়োজনীয় পেশাদার দক্ষতা এবং কর্মী এবং প্রযুক্তিগত সংস্থান রয়েছে, এই চুক্তিতে বর্ণিত শর্তাবলীতে পরিষেবা প্রদান করতে সম্মত হয়েছেন; এবং
এখন তাই এখানে পক্ষগুলি নিম্নরূপ সম্মত হয়:
১। রেফারেন্সের শর্তাবলী (TOR) এই চুক্তি চুক্তির একটি অবিচ্ছেদ্য অংশ গঠন করবে;
২। ক্লায়েন্ট এবং পরামর্শদাতার পারস্পরিক অধিকার এবং বাধ্যবাধকতাগুলি TOR-তে বর্ণিত হবে, বিশেষ করে:
(ক) পরামর্শদাতা রেফারেন্সের শর্তাবলীর বিধান অনুসারে পরিষেবাগুলি পরিচালনা করবেন; এবং
(খ) পরামর্শদাতা ওয়ারেন্টি দেন যে তিনি যোগ্য এবং কোম্পানির কাছে TOR-তে উল্লেখিত পরিষেবাগুলি সম্পাদন এবং সরবরাহ করার জন্য প্রয়োজনীয় দক্ষতা রয়েছে;
(গ) পরামর্শদাতা ওয়ারেন্টি দেয় যে তার কাজের কার্য সম্পাদন (সংযুক্ত TOR এবং চুক্তি চুক্তি অনুসারে) প্রয়োজনীয় যত্নের মান এবং সেইসাথে একজন পেশাদারের অনুশীলনের মান যা অনুরূপ বা একই ধরনের পেশাদার পরিষেবা সম্পাদনে বিশেষজ্ঞ প্রকৃতি এবং জটিলতা।
(ঘ) ক্লায়েন্ট রেফারেন্সের শর্তাবলীর বিধান অনুসারে পরামর্শদাতাকে অর্থ প্রদান করবে।
(ঙ) পরামর্শদাতা রিপোর্টে উল্লিখিত প্রতিটি ডেটা / নথির উত্সের সম্পূর্ণ রেফারেন্স সহ অধ্যয়নের জন্য ব্যবহৃত ডেটা এবং নথিগুলির সত্যতা এবং নির্ভুলতা নিশ্চিত করবেন৷ প্রতিবেদনে কোনো রেফারেন্স ডেটা/পরিসংখ্যান উল্লেখ করার ক্ষেত্রে, পরামর্শদাতা তথ্য/ডকুমেন্টের রেফারেন্স/উৎস উল্লেখ করা নিশ্চিত করবেন এবং উল্লেখিত ডেটা এই উদ্দেশ্যে ক্যাপচার করার জন্য অনুমোদিত কিনা তা নিশ্চিত করবেন।

(চ) পরামর্শদাতা পক্ষগণের দ্বারা সম্মত হিসাবে নির্ধারিত সময়সীমার মধ্যে প্রতিবেদন জমা দেবেন। যদি কোনো কারণে, কনসালটেন্টের ব্যর্থতা এবং/অথবা অক্ষমতার কারণে প্রতিবেদন জমা দিতে বিলম্ব হয়, তাহলে ক্লায়েন্ট প্রতি সপ্তাহের জন্য প্রদেয় পরিমাণের 2% মোট চুক্তির 20% পর্যন্ত কাটার স্বাধীনতায় থাকবে। মান

(ছ) সম্ভাব্যতা সমীক্ষা শেষ হওয়ার আগে পরামর্শদাতা চুক্তিটি শেষ করবেন না। যাইহোক, ক্লায়েন্ট চুক্তিটি বাতিল করতে পারে যদি দেখা যায় যে বিতরণযোগ্যগুলি TOR এর সাথে সঙ্গতিপূর্ণ নয়। পরিষেবা শেষ হওয়ার আগে সমাপ্তির ক্ষেত্রে, পরামর্শদাতা পক্ষগুলির দ্বারা পারস্পরিকভাবে সম্মত একটি পরিষেবা ফি পাবেন এবং এই ক্ষেত্রে ক্লায়েন্টের সিদ্ধান্ত চূড়ান্ত এবং বাধ্যতামূলক হবে৷

(জ) এই বাগদানের উদ্দেশ্যে, পরামর্শদাতা পক্ষের মধ্যে ভাগ করা সমস্ত তথ্য "গোপনীয় তথ্য" হিসাবে নিশ্চিত করবে৷ কনসালট্যান্ট সম্মত হন যে শুধুমাত্র পক্ষগুলির মধ্যে বর্তমান সম্পর্কের সাথে সম্পর্কিত উদ্দেশ্যে গোপনীয় তথ্য ব্যবহার করতে এবং ক্লায়েন্টের একজন অনুমোদিত প্রতিনিধির পূর্ব লিখিত সম্মতি দ্বারা অনুমোদিত না হলে অন্য কোন উদ্দেশ্যে নয়।

এখানে উপরে যা কিছুই থাকুক না কেন, ক্লায়েন্ট এতদ্বারা শুধুমাত্র কনসালটেন্টের একজন বিদেশী ক্লায়েন্টের জন্য এই ধারার একটি বর্জন মঞ্জুর করে এবং এই ধরনের বর্জন কোনভাবেই কোম্পানি, সংস্থা/গুলি এবং/অথবা ব্যক্তিদের অন্য কোনও পক্ষের জন্য মওকুফ হিসাবে বিবেচিত হবে না। স্থানীয় বা বিদেশী সত্তা নির্বিশেষে পরামর্শকের ইত্যাদি। একটি একক বিদেশী ক্লায়েন্টের সাথে তথ্য ভাগ করে নেওয়ার জন্য এই ধরনের বর্জন পরামর্শদাতা দ্বারা সংগৃহীত তথ্যের জন্য সীমিত এবং ক্লায়েন্ট দ্বারা শেয়ার করা/প্রদত্ত কোনো তথ্য অন্তর্ভুক্ত করা হবে না।

(1) কনসালটেন্ট নিশ্চিত করেন যে তিনি চুক্তি এবং TOR-এর বিশদ বিবরণের মধ্য দিয়ে গেছেন এবং এই চুক্তি এবং সংযুক্তি (টিওআর) এখানে বিষয়বস্তু সম্পর্কিত চুক্তিকারী পক্ষের মধ্যে সম্পূর্ণ চুক্তি গঠনের সাথে একমত। সমস্ত পূর্বের চুক্তি, আলোচনা, উপস্থাপনা, ওয়ারেন্টি এবং চুক্তিগুলি এখানে একত্রিত করা হয়েছে৷ এই চুক্তির যেকোন সংশোধন বা পরিবর্তনগুলি চুক্তিবদ্ধ পক্ষগুলি দ্বারা লিখিত এবং কার্যকর করা হবে।

সাক্ষীতে আমরা, এখানে পক্ষগুলি তাদের নিজ নিজ নামে এই চুক্তি চুক্তি স্বাক্ষরিত হয়েছে৷

কোম্পানীর পক্ষে (ক্লায়েন্ট এর পক্ষে)
...........................................................


কনসালন্টেন্ট পরক্ষে
..................................................


সাক্ষী
...........................

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Recent Post

Proposal for Sale of Commercial Lands- Sotterchaya