মঙ্গলবার, ১১ জুলাই, ২০২৩

সংস্থা অবসায়ন (Winding Up)

যদি কোম্পানির ক্ষয়ক্ষতি হয় এবং সদস্যদের মধ্যে বণ্টনের জন্য উপলব্ধ সম্পদগুলি সম্পূর্ণ পরিশোধিত মূলধন পরিশোধের জন্য যথেষ্ট না হয়, তাহলে এই ধরনের সম্পদগুলি বিতরণ করা হবে যাতে প্রায় যতটা সম্ভব এবং ক্ষতি বহন করা হয় সদস্যদের দ্বারা পরিশোধিত মূলধনের অনুপাতে বা যা যথাক্রমে তাদের হাতে থাকা শেয়ারের উপর ঘুরার শুরুতে পরিশোধ করা উচিত ছিল। এবং যদি একটি উইন্ডিং-আপ সম্পদে সদস্যদের মধ্যে বণ্টনের জন্য উপলভ্য থাকে, তাহলে বিদায়ীকরণের শুরুতে পরিশোধ করা মূলধনের পুরো পরিশোধের জন্য যথেষ্ট পরিমাণে বেশি হয়, তবে অতিরিক্তটি মূলধনের অনুপাতে সদস্যদের মধ্যে বিতরণ করা হবে। উইন্ডিং-আপের প্রারম্ভে অর্থপ্রদান করা বা যা যথাক্রমে তাদের হাতে থাকা শেয়ারগুলিতে পরিশোধ করা উচিত ছিল। কিন্তু এই ধারাটি বিশেষ শর্তাবলীর উপর ইস্যু করা শেয়ার ধারকের অধিকারের প্রতি কোনো প্রকার প্রতিবন্ধকতা ছাড়াই হতে হবে, অগ্রাধিকার শেয়ারহোল্ডারদের ঋণ পরিশোধের পূর্ব অধিকার থাকবে।

মূলধন ও লভ্যাংশের যেকোন শেয়ার বিভক্ত হওয়ার ক্ষেত্রে কলের দায়বদ্ধতা জড়িত থাকলে বা অন্যথায়, উক্ত শেয়ারগুলির মধ্যে এই ধরনের বিভাজনের অধীনে এনটাইটেলড যেকোন ব্যক্তি, অসাধারন রেজোলিউশন পাশ হওয়ার দশ দিনের মধ্যে, লিখিত নোটিশের মাধ্যমে লিকুইডেটরদের নির্দেশ দিতে পারেন। তার অনুপাত বিক্রি করে তাকে নিট আয় পরিশোধ করতে হবে এবং লিকুইডেটররা, যদি বাস্তবসম্মত হয়, সেই অনুযায়ী কাজ করবে। যদি কোম্পানীকে ক্ষতবিক্ষত করা হয়, স্বেচ্ছায় বা অন্যথায়, লিকুইডেটররা বিশেষ রেজোলিউশনের অনুমোদনের সাথে কোম্পানির সম্পদের যে কোনো অংশ, প্রজাতি বা ধরনের, অবদানকারীদের মধ্যে ভাগ করতে পারে এবং অনুরূপ অনুমোদনের সাথে , কোম্পানির সম্পদের কোনো অংশ অবদানকারীদের সুবিধার জন্য এই ধরনের ট্রাস্টের উপর ট্রাস্টিদের উপর ন্যস্ত করা, বা তাদের মধ্যে যেকোনও, অনুরূপ অনুমোদন সহ লিকুইডেটর হিসাবে, উপযুক্ত মনে করবে।

যদি সমীচীন মনে করা হয়, তাহলে অনুদানকারীদের আইনগত অধিকারের সাথে সামঞ্জস্য রেখে অন্যথায় এই ধরনের কোনো বিভাগ হতে পারে এবং বিশেষ করে কোনো শ্রেণিকে অগ্রাধিকারমূলক বা বিশেষ অধিকার দেওয়া যেতে পারে বা সম্পূর্ণ বা আংশিকভাবে বাদ দেওয়া যেতে পারে, তবে যে কোনো ক্ষেত্রে অন্যথায় কোনো বিভাগ অবদানকারীদের আইনী অধিকারের সাথে সঙ্গতি রেখে নির্ধারিত হবে, যে কোন অবদানকারী যে এর দ্বারা পক্ষপাতদুষ্ট হবে তার ভিন্নমতের অধিকার থাকবে এবং কোনও আনুষঙ্গিক অধিকার থাকবে যেন এই ধরনের সংকল্প একটি বিশেষ প্রস্তাব পাস হয়।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Recent Post

Proposal for Sale of Commercial Lands- Sotterchaya