বুধবার, ৫ জুলাই, ২০২৩

কোম্পানির বোর্ড অব ডাইরেক্টরস থেকে পরিচালকদের পর্যায়ক্রমে অবসর গ্রহণ ও পুনঃ নিয়োগ।

পরিচালকের আবর্তন/পরিক্রমা (Rotation of the Directors) বলতে বোর্ড সভা থেকে পর্যায়ক্রমে পরিচালকদের অবসর ও পুনঃনিয়োগ কে বুঝায়।

কোম্পানির প্রতিটি বার্ষিক সাধারণ সভায় আপাতত এক তৃতীয়াংশ পরিচালক যারা আবর্তনের মাধ্যমে অবসর নিতে দায়বদ্ধ, অথবা যদি তাদের সংখ্যা তিন বা তিনের একাধিক না হয়, তাহলে এক তৃতীয়াংশের কাছাকাছি নম্বরটি অবসর গ্রহণ করবে। অফিস থেকে। এবং নিজেদের মধ্যে কোন চুক্তি সাপেক্ষে, লট দ্বারা নির্ধারিত হবে. (b) অবসরপ্রাপ্ত পরিচালকরা আইনের অনুমতি ছাড়া পুনরায় নির্বাচনের জন্য যোগ্য হবেন। পরিচালক নিয়োগের জন্য সাধারণ সভার প্রতিটি রেজুলেশন শুধুমাত্র একজন নামধারী ব্যক্তির সাথে সম্পর্কিত হবে।

কোম্পানি তার অফিসের মেয়াদ শেষ হওয়ার আগে যেকোনো পরিচালককে অপসারণ করতে পারে এবং তার জায়গায় অন্য একজনকে নিয়োগ করতে পারে। এইভাবে নিযুক্ত ব্যক্তি একই সময়ে অবসর গ্রহণের সাপেক্ষে থাকবেন যেন তিনি যেদিন পরিচালক হয়েছিলেন যেদিন তিনি পরিচালক পদে নিযুক্ত ছিলেন যেদিন তিনি শেষবার অপসারিত পরিচালক পদে নির্বাচিত হয়েছিলেন তাকে পরিচালনা পর্ষদ দ্বারা পুনরায় পরিচালক নিয়োগ করা হবে না। .

সাধারণ সভায় কোম্পানির দ্বারা নিযুক্ত কোন পরিচালক যদি তার অফিসের মেয়াদ স্বাভাবিক নিয়মে শেষ হওয়ার আগে একজন পরিচালক হিসাবে অফিস ত্যাগ করেন, তাহলে নৈমিত্তিক শূন্যপদটি বোর্ডের একটি সভায় বোর্ড দ্বারা পূরণ করা যেতে পারে কিন্তু তাই নিযুক্ত যেকোন ব্যক্তি শুধুমাত্র এতদিন তার পদে বহাল থাকবেন যদি কোনো শূন্যপদ না ঘটলে শূন্য পরিচালক একই পদে বহাল থাকতেন। তবে শর্ত থাকে যে বোর্ড অনুচ্ছেদ [143] অনুসারে পরিচালকের কার্যালয় থেকে অপসারিত কোনো ব্যক্তিকে নিয়োগ করে এই ধরনের শূন্যপদ পূরণ করতে পারবে না। পরিচালকের অফিসে অবসরপ্রাপ্ত পরিচালক ব্যতীত অন্য কোনও ব্যক্তির নিয়োগ যে কোনও সাধারণ সভায় পরিচালকের পদে নির্বাচনের জন্য যোগ্য হবে যদি না তিনি বা অন্য কোনও সদস্য সভার কমপক্ষে 10 স্পষ্ট দিন আগে তাকে প্রস্তাব করতে চান, অফিস লিখিতভাবে একটি নোটিশ অফিসের জন্য তার প্রার্থিতা বা তাকে প্রস্তাব করার জন্য এই ধরনের সদস্যের অভিপ্রায়ে স্বাক্ষর করেছে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Recent Post

Proposal for Sale of Commercial Lands- Sotterchaya