পৃষ্ঠাসমূহ

মঙ্গলবার, ১০ জানুয়ারী, ২০২৩

জেনে নিন কোন ধরণের শেয়ারধারীগণ কোম্পানির লভ্যাংশ পাওয়ার যোগ্য- সত্যের ছায়া

প্রতিটি পাবলিক, পারিবারিক মালিকানাধীন অর্থ বছর শেষে অথবা অন্তবর্তীকালীন সময়ে শেয়ারধারীরদের (Shareholders) নামে কোম্পানির লভ্যাংশ ঘোষণা করেন। শেয়ারধারী (Shareholders) দুই প্রকার, যখা: (ক) উদ্যোক্তা শেয়ারধারী (Entrepreneur) (খ) সাধারণ শেয়ারধারী (Ordinary Shareholder)। কোন ধরণের শেয়ারধারী কখন, কিভাবে কোম্পানির লভ্যাংশ পেতে পারেন নিম্নে সে সম্পর্কে আলোচনা করা হলোঃ

১। শুধুমাত্র কোম্পানির সদস্যরা (Share holder) লভ্যাংশ পাওয়ার অধিকারী হবেন। একটি কোম্পানীর লভ্যাংশ প্রদান করা উচিত (i) পাবলিক শেয়ারের ক্ষেত্রে ইলেকট্রনিক ফর্মে যাদের নাম বেনিফিসিয়াল ওনার্স (BO) হিসাবে নিবন্ধিত থাকে। এই নিবন্ধিত নামগুলো রেকর্ড ডেট তারিখ পর্যন্ত শেয়ার ধারণ করতে হবে।(ii) শেয়ার রেজিস্টারে যে সমস্ত শেয়ার হোল্ডার নাম পাওয়া যাবে সে সমস্ত শেয়ার হোল্ডারডের অবশ্যই শেয়ার রেজিস্টার ক্লোজ (অর্থ বছর/রেকর্ড ডেট) হওয়ার আগ পর্যন্ত শেয়ার ধারণ করতে হবে। (iii) যারা মধ্যবর্তী সময়ে শেয়ার হস্তান্তর/বিক্রি করবেন, তারা কোন লভ্যাংশ পাবেন না, কিন্ত যারা শেয়ার ক্রয় করবেন বা শেয়ার হস্তগত করবেন তারা লভ্যাংশ পাবেন।  

২। সাধারণ শেয়ারহোল্ডারদের (Ordinary Shareholder) লভ্যাংশ প্রদানের আগে অগ্রাধিকার শেয়ারহোল্ডারদের (কোম্পানির উদ্যোক্তা) লভ্যাংশ প্রদান করা উচিত । কোম্পানির ইস্যু এবং নিবন্ধের শর্তাবলী অনুসারে অগ্রাধিকার শেয়ার ধারীগণ অগ্রাধিকার ভিত্তিকে লভ্যাংশ পাবেন। যাইহোক, এই অধিকার প্রাপ্যতা বণ্টনযোগ্য মুনাফা সাপেক্ষে নির্ধারিত হবে । অন্তর্বর্তী লভ্যাংশের ক্ষেত্রে, অগ্রাধিকার শেয়ারহোল্ডারদের আগে ডিভিডেন্ড দিতে হবে না, অন্তর্বর্তীকালীন লভ্যাংশ সাধারণ শেয়ারহোল্ডারদের, বোর্ডকে প্রয়োজনীয় পরিমাণ অর্থ আলাদা করে রাখা উচিত যেখানে একটি অংশ চুক্তিবদ্ধ হারে সাধারণ শেয়ার হোল্ডারদের লভ্যাংশ প্রদান করা হবে এবং আরেকটি অংশ অগ্রাধিকার শেয়ারহোল্ডারদের নামে বিতরণ করতে হবে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন