বুধবার, ১১ জানুয়ারী, ২০২৩

অবন্টিত বা দাবিহীন লভ্যাংশের ক্ষেত্রে করণীয়- সত্যের ছায়া

কোম্পানীর বা ব্যবসায়িক প্রতিষ্ঠানের অবন্টিত বা দাবিহীন লভ্যাংশের ক্ষেত্রে করণীয় বহুবিদ করণীয় রয়েছে। অবন্টিত লভ্যাংশের ক্ষেত্রে নিম্নের করণীয় রয়ছে:


কোম্পানি বা সংস্থা লভ্যাংশ ঘোষণার পর কোন লভ্যাংশের পরিমাণ যা অপরিশোধিত থাকে অর্থাৎ লভ্যাংশ দাবি করার মতো কাউকে পাওয়া যায়নি, বা লভ্যাংশ দেয়ার মতো কোন মাধ্যম জানা না থাকে অথবা লভ্যাংশ ঘোষণার পর থেকে কেউ লভ্যাংশ দাবি করেনি তাহলে লভ্যাংশের টাকা ‘দাবিহীন একটি বিশেষ লভ্যাংশ অ্যাকাউন্টে’ স্থানান্তর করা উচিত হবে।‘দাবিহীন একটি বিশেষ লভ্যাংশ অ্যাকাউন্ট’ কে কোম্পানির 'আনক্লেমড ডিভিডেন্ড অ্যাকাউন্ট' বলা হয়।

কোম্পানীর উচিত হবে অবন্টিত লভ্যাংশ একাউন্ট স্বচ্ছতার সাথে পরিচালনা করা, প্রত্যেক বছর একাউন্ট স্টেটমেন্ট হালনাগাদ তথ্য চাওয়া, এলক্ষ্যে ব্যাংকের কর্মকর্তার সাথে সময়মত একটি যোগাযোগ তৈরি করা।

শেয়ারের বিপরীতে যে পরিমাণ লভ্যাংশ কোম্পানির কাছে হস্তান্তরের জন্য ইতিমধ্যে টেন্ডার করা হয়েছে কিন্তু যা কোনো বৈধ কারণে নিবন্ধিত হয়নি, ঐ লভ্যাংশের টাকা ‘দাবিবিহীন লভ্যাংশ অ্যাকাউন্টে’ স্থানান্তর করা উচিত। যদি কোন সদস্য কোম্পানিকে লিখিতভাবে অর্থ প্রদানের জন্য কোন ইনস্ট্রুমেন্টে  অনুমোদন দেন তাহলে সদস্যকে লভ্যাংশ হস্তান্তরের ক্ষেত্রে কোম্পানির এই ধরনের অনুমোদনের উপর কাজ করা উচিত। তবে শেয়ারের ক্ষেত্রে যদি মালিকানা বিতর্কিত থাকে, যেখানে আদালত বা আইনি কর্তৃপক্ষ কর্তৃক সংযুক্তি/নিষেধমূলক আদেশ পাস হয় তাহলে লভ্যাংশ 'আনক্লেমড ডিভিডেন্ড অ্যাকাউন্ট' হস্তান্ত করা উচিত হবে। বাৎসরিক আর্থিক বিবরনীতে দাবিবিহীন লভ্যাংশ অ্যাকাউন্টে থাকা লভ্যাংশের পরিমান প্রকাশ করা উচিত। 

সুতরাং উপরে লেখা থেকে আমরা জানলাম কোম্পানীর বা ব্যবসায়িক প্রতিষ্ঠানের অবন্টিত বা দাবিহীন লভ্যাংশের ক্ষেত্রে প্রথমত- 'আনক্লেমড ডিভিডেন্ড অ্যাকাউন্ট’ খুলতে হবে, দ্বিতীয়ত- স্বচ্ছতার সহিত একাউন্ট পরিচালনার জন্য একাউন্টের তথ্য হালনাগাদ করতে হবে, তৃতীয়ত-শেয়ারের বিপরীতে কোম্পানির নিকট লভ্যাংশ টেন্ডার করা থাকলে তা ‘দাবিবিহীন লভ্যাংশ অ্যাকাউন্টে’ স্থানান্তর করতে হবে, চতুর্থ শেয়ার নিয়ে মালিকানা বিতর্কিত থাকলে বা আদালত কর্তৃক কোন নিষেধাজ্ঞা থাকলে সেক্ষেত্রে সেই শেয়ার লভ্যাংশ ‘দাবিবিহীন লভ্যাংশ অ্যাকাউন্টে’ জমা করতে হবে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Recent Post

Proposal for Sale of Commercial Lands- Sotterchaya