মঙ্গলবার, ১০ জানুয়ারী, ২০২৩

কোম্পানির লভ্যাংশের ঘোষণা /সুপারিশ করার নিয়ম- সত্যের ছায়া

সাধারণত প্রতিটি কোম্পানি তার আর্থিক বছর (Financial Year) সমাপ্ত হলে কোম্পানির লভ্যাংশ ঘোষণা/সুপারিশ করে। তবে কোন কোন কোম্পানী এককালীন বা অন্তবর্তীকালীন লভ্যাংশও ঘোষণা করে থাকে। তবে ঘোষণা বা সুপারিশ যখনই করা হউক না কেন তা প্রথম বোর্ড অব ডাইরেক্টরস (Board of Directors) কর্তৃক আর্থিক প্রতিবেদন বিবেচনা/পুর্ণ বিবেচনা করে সুপারিশ করবেন, তারপর তা সাধারণ শেয়ার হোল্ডার কর্তৃক ঘোষণা বা সুপারিশ করা হবে। নিম্নে কোম্পানির লভ্যাংশের ঘোষণা/সুপারিশ করার নিয়ম নিম্নে উল্লেক করা হলোঃ

১. কোম্পানীর বোর্ডের (Board of Directors) সুপারিশের ভিত্তিতে একটি বার্ষিক সাধারণ সভায়  (Annual General Meeting) সদস্যদের দ্বারা লভ্যাংশ ঘোষণা (Deceleration of Dividend) করা উচিত। বোর্ডের একটি কমিটি বা একটি রেজোলিউশনের মাধ্যমে কোন লভ্যাংশের জন্য সুপারিশ করা উচিত নয়। কোম্পানীর বোর্ড কর্তৃক লভ্যাংশ সুপারিশ না করা পর্যন্ত সাধারণ শেয়ার হোল্ডারা কোন ঘোষণা করতে পারবেন না। এখানে নিয়ম হলো প্রথমে বোর্ড সুপারিশ করবে, তারপর এজিএম মিটিংয়ে তা পাশ হবে। বোর্ড সুপারিশ করার আগে প্রথমে নিয়োগকৃত অডিট কমিটি (ইন্টারন্যাল/এক্সটারনাল) আর্থিক প্রতিবেদন জমা দেবেন। সেই প্রতিবেদন বোর্ড পুর্ন বিবেচনা করবেন। তারপর বোর্ড লভ্যাংশের পরিমাণ সুপারিশ করবেন। সাধারণত সাধারণ শেয়ারহোল্ডারা বার্ষিক সাধারণ সভায় বোর্ড সুপারিশকৃত লভ্যাংশের চেয়ে কম সুপারিশ করতে পারে, কিন্তু বেশি করতে পারবেনা।

২।  লভ্যাংশ একটি আর্থিক বছরের সাথে সম্পর্কিত হবে।

৩। পূর্ববর্তী বছরের (গুলি) জন্য ইক্যুইটি শেয়ারগুলিতে কোন লভ্যাংশ ঘোষণা করা উচিত নয় যার বিষয়ে বার্ষিক আর্থিক বিবৃতি ইতিমধ্যে সংশ্লিষ্ট বার্ষিক সাধারণ সভায় (গুলি) গৃহীত হয়েছে৷

৪। অন্তবর্তীকালীন লভ্যাংশ পরিচালনা পর্ষদ দ্বারা ঘোষণা করা উচিত। অন্তর্বর্তী লভ্যাংশের ঘোষণা কারো দ্বারা করা উচিত নয়, একটি রেজোলিউশনের মাধ্যমে বোর্ডের কমিটি তা ঘোষণা করতে হবে। অন্তর্বর্তী লভ্যাংশ চূড়ান্ত লভ্যাংশের একটি অংশ হওয়া উচিত। যেখানে একটি কোম্পানির একটি অডিট কমিটি আছে, সখানে এটি পর্যায়ক্রমিক পর্যালোচনা করতে হবে। পর্যালোচনার পর আর্থিক বিবৃতি বোর্ডে জমা দেওয়া উচিত।

৫। লভ্যাংশ, একবার ঘোষণা করা হলে তা কোম্পানী পরিশোধ করতে দায়বদ্ধ থাকবে, এবং কোনোভাবেই ঘোষণা প্রত্যাহার করা যাবে না।

কোম্পানির লভ্যাংশের ঘোষণার সময়ে মোট লভ্যাংশের পরিমাণ, আর্থিক বছর, শতকরা হার, সর্ব সম্মতিতে গৃহীত হওয়ার বিষয়টি উল্লেখ করতে হবে।


লাভের বাইরে লভ্যাংশ ঘোষণাঃ

১। বর্তমান আর্থিক বছরে যদি কোম্পানী কোন লাভ করতে না পারে তাহলে লাভের বাইরে লভ্যাংশ ঘোষণা করা যায়, যদি পূর্ববর্তী আর্থিক বছরে অবন্টিত মুনাফা হাতে থাক।পূর্ববর্তী আর্থিক বছরে লভ্যাংশ বা কোম্পানির লাভের একটি অংশ হিসাবে, কোম্পানির সদস্যদের মধ্যে বন্টনযোগ্য হবে যদি কোম্পানীর আইনে তা উল্লেখ থাকে। তবে বিষয়টি কোম্পানীর আর্থিক প্রতিবেদনে তা উল্লেখ থাকতে হবে। যেখানে কোম্পানির লাভ বা ক্ষতি একটি সত্য এবং ন্যায্য দৃষ্টিভঙ্গি দেখতে হবে।

২। শেয়ার প্রিমিয়াম অ্যাকাউন্ট থেকে লভ্যাংশ ঘোষণা করা উচিত নয়। ক্যাপিটাল রিজার্ভ অ্যাকাউন্ট বা রিভালুয়েশন রিজার্ভ অ্যাকাউন্ট বা কোম্পানির অন্তর্ভুক্তির পূর্বে অর্জিত মুনাফা থেকেও লভ্যাংশ ঘোষণা করা উচিত হবেনা। পুনঃমূল্যায়ন রিজার্ভ ব্যবসার কখনো লাভের অংশ হবেনা, তাই এই ধরণের অর্থ কখনো লভ্যাংশ হিসেবে বিতরণ করা যাবেনা। 

৩। অর্জিত মুনাফা যদি রিজার্ভ হিসেবে ঘোষণা করা হয় তাহলে তা লভ্যাংশ হিসেবে বিতরণ করা যাবেনা। তাই সাধু সাবধান। 

৪। সর্বশেষ আর্থিক বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ পরবর্তী সময়ের পর থেকে অন্তর্বর্তী লভ্যাংশ ঘোষণা করা যাবে।

রিজার্ভের বাইরে লভ্যাংশঃ

১। যে সকল আর্থিক অর্থ বছরে নিরিক্ষীত আর্থিক প্রতিবেদনে মুনাফা অপর্যাপ্ত পাওয়া যাবে, সে বছর কোম্পানি ফ্রি রিজার্ভ থেকে লভ্যাংশ ঘোষণা এবং পরিশোধ করতে পারবে।

৩। অন্তর্বর্তীকালীন লভ্যাশের ঘোষণা রিজার্ভের বাইরে করা উচিত নয়। কেননা এটি নিয়ম বিরুদ্ধ হবে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Recent Post

Proposal for Sale of Commercial Lands- Sotterchaya