রবিবার, ২৯ জানুয়ারী, ২০২৩

দা ভিঞ্চি গ্লোব- যেখানে পৃথিবীর সমুদ্র উপকূল এবং আফ্রিকা মহাদেশকে একই সাথে দেখানো হয়েছে।

দ্যা ভিঞ্চি গ্লোব। গ্লোবটির অন্য নাম হলো উটপাখির গ্লোব। গ্লোবটি ফ্লোরেন্স শহরে ১৫০৪ সালে লিওনার্দো দা ভিঞ্চি কর্তৃক অংকিত হয়।


এই গ্লোবের মাধ্যমে লিওনার্দো দা ভিঞ্চি ব্রাজিল, জার্মানী, আরব এবং জুডিয়ার মতো দেশগুলো পৃথিবীর মানচিত্রে প্রথমবারের মতো একই সাথে দেখাতে পেরেছেন। এমনকি ভিঞ্জি তার গ্লোবে পৃথিবীর সমস্ত সমুদ্র উপকৃল একই সাথে দেখাতে সক্ষম হয়েছেন। গ্লোবে আফ্রিকা মহাদেশ সুর্নিদিষ্টভাবে উপস্থাপিত হয়েছে ; এবং যেখানে আরব উপদ্বীপ সঠিক স্থানে সঠিক মাপে স্থান পেয়েছে। এখানে লক্ষণীয় বিষয় হলো গ্লোবে উত্তর আমেরিকাকে শুধুমাত্র ছোট দ্বীপ হিসেবে দেখানো হয়েছে। ভিঞ্জির অংকিত গ্লোবটি বৃটিশ মিউজিয়ামে সংরক্ষিত আছে; তবে গ্লোবের একটি লাল তামার রেপ্লিকা তৈরি হয়েছে যেটি 360 ডিগ্রি কোণে ঘুরতে পারে।  রেপ্লিকাটি দুটি উট পাখির ডিমের সংযু্ক্ত থেকে তৈরি একাট ফাঁপা স্থলজ ভাবে তৈরি। ২০১২ সালে রয়্যাল জিওগ্রাফিক্যাল সোসাইটিতে অনুষ্ঠিত 'লন্ডন ম্যাপ ফেয়ারে' গ্লোবটি বিক্রির জন্য নিলামে উঠানো হয়। তারপর সেটির মালিক হন স্টেফান মিসিনে, যিনি গ্লোবটি নিয়ে একটি বইও লিখেছেন।

লিওনার্দো দা ভিঞ্চির অস্ট্রিচ এগ গ্লোবের দ্বি-মাত্রিক অভিক্ষিপ্ত মানচিত্রের (1504 CE) একটি নিখুঁত ইকুরেক্টাঙ্গুলার প্রজেকশন দেখতে লিংকে প্রবেশ করুণ ,

3d model on Da Vinci Globe

ভিঞ্চি গ্লোব সম্পর্কে বিস্তারিত পড়তে এখানে ক্লিক করুণ।

ভিঞ্চি গ্লোব সম্পর্কে আরো জানুন

Picture was taken from online. 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Recent Post

Proposal for Sale of Commercial Lands- Sotterchaya