পৃষ্ঠাসমূহ

বৃহস্পতিবার, ২৬ জানুয়ারী, ২০২৩

ঠিকাদার প্রতিনিধি কাকে বলে? ঠিকাদার প্রতিনিধি নিয়োগের নিয়োম- সত্যের ছায়া

ঠিকাদার প্রতিনিধি বলতে ঐ ব্যাক্তিকে বুঝায়, যাকে ঠিকাদার কর্তৃক লিখিতভাবে ঠিকাদারের পক্ষে নির্দিষ্ট কাজ করার দায়িত্ব ও কর্তৃব্য অর্পণ করা হয়।

ঠিকাদার প্রতিনিধি নিয়োগের নিয়মঃ ঠিকাদার ঠিকাদারের প্রতিনিধি নিয়োগ করবেন এবং তাকে চুক্তির অধীনে ঠিকাদারের পক্ষে কাজ করার জন্য প্রয়োজনীয় সমস্ত কর্তৃত্ব দেবেন

চুক্তিতে ঠিকাদারের প্রতিনিধির নাম না থাকলে, ঠিকাদার, কাজ শুরুর তারিখের আগে, ঠিকাদারের প্রতিনিধি হিসাবে নিয়োগের জন্য ঠিকাদার যে ব্যক্তির নাম ও বিবরণ প্রস্তাব করেছেন তার সম্মতির জন্য প্রকৌশলীর কাছে জমা দিতে হবে। যদি সম্মতি আটকে রাখা হয় বা পরবর্তীতে প্রত্যাহার করা হয়, অথবা যদি নিযুক্ত ব্যক্তি ঠিকাদারের প্রতিনিধি হিসাবে কাজ করতে ব্যর্থ হয়, ঠিকাদার একইভাবে এই ধরনের নিয়োগের জন্য অন্য উপযুক্ত ব্যক্তির নাম এবং বিবরণ জমা দেবেন।

ঠিকাদার, প্রকৌশলীর পূর্ব সম্মতি ব্যতীত, ঠিকাদারের প্রতিনিধির নিয়োগ প্রত্যাহার বা নিয়োগ করা যাবে না।

ঠিকাদার প্রতিনিধির সম্পূর্ণ সময় দেওয়া হবে ঠিকাদারের চুক্তির কার্য সম্পাদনের নির্দেশনার জন্য। যদি ঠিকাদারের প্রতিনিধি কাজ সম্পাদনের সময় সাইট থেকে সাময়িকভাবে অনুপস্থিত থাকে, তাহলে একজন উপযুক্ত প্রতিস্থাপন ব্যক্তি নিয়োগ করা হবে, প্রকৌশলীর পূর্ব সম্মতি সাপেক্ষে, এবং সেই অনুযায়ী প্রকৌশলীকে অবহিত করা হবে।

ঠিকাদারের প্রতিনিধি ঠিকাদারের পক্ষে কাজ করবেন, ঠিকাদারের প্রতিনিধি যে কোন ক্ষমতা, কার্যাবলী এবং কর্তৃত্ব যে কোন উপযুক্ত ব্যক্তিকে অর্পণ করতে পারে এবং যে কোন সময় প্রতিনিধি দলকে প্রত্যাহার করতে পারে।

Source: FEDERATION INTERNATIONALE DES INGENIEURS-CONSEILS

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন