মঙ্গলবার, ২০ সেপ্টেম্বর, ২০২২

নিয়তিয় বেদিতলে পিষ্ট এই জীবন

বিছানায় এপাশ ওপাশ, একবুক দীর্ঘশ্বাস।রাতের দৈঘ্য যেন রোজ কিয়ামত। কত কথা ছিলো কত কথা আছে। রোজ রোজ কত কথা কেঁদে কেঁদে মরে, তবু্ও প্রতিক্ষায় থাকি, স্বপ্ন নামক সুখ পাখিটি, যেন হয় খাঁচায় বন্দী।এভাবে কি অনন্তকাল বসে থাকা যায়, সওদা নিয়ে তরী ভিড়ায় অপেক্ষায়? কত ফুল ফুটেছে চারদিকে অযত্ন অবহেলায়, অথচ আমার বাগানের মুকুল অকালে ঝরে যায়। কি এমন অদৃষ্টের বন্ধন, কি এমন শিকল পড়ানোর আয়োজন? আমি তো প্রাপ্যের বেশি এক আনাও চাইনা, না প্রাচুর্যের ঝনঝনানি। বাদশাহী তখত তো আমার জন্য না। কিংবা ক্ষমতার চরম শিখরে আরোহন। অথবা দরবারের দরবেশও না। তবে কেন আমার সাথে এমন অবিচার! হে পরওয়ার দিগার। 

কত পথ হেটেছি। কত গান গেয়েছি। কত যে পন্ড শ্রম দিয়েছি নিয়তিয় বেদিতলে। যদি কিছু ধরা যায় আলো, অথবা একমুঠো রোদ্দুর। অথবা প্রভাতের স্নিগ্ধ আলো মাখতে চেয়েছি গায়ে। অথচ প্রতিবারেই হোঁচট খেয়েছি। নিরাশ হয়েছি একবুক আশা নিয়ে।

আমি গাইবো শিঁকল ভাঙ্গার গান। আমি ছুঁয়ে দেখব এক আকাশ মেঘ। আমি উড়ব খপোতের ডানায়। একজনমের পৃথিবীতে আমি রেখে যেতে চাই, জীবনের চরম ছাপ। 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Recent Post

Proposal for Sale of Commercial Lands- Sotterchaya