পৃষ্ঠাসমূহ

বৃহস্পতিবার, ১৫ সেপ্টেম্বর, ২০২২

মোংলা বন্দরঃ বিপদজনক মালামাল ব্যবস্থাপনা সংক্রান্ত কার্যক্রমের স্টান্ডার্ড অপারেটিং প্রেসিডিউর (এসওপি) Standard Operating Procedure (SOP)

মোংলা বন্দর কর্তৃপক্ষ

মোংলা, বাগেরহাট।

বিপদজনক মালামাল ব্যবস্থাপনা সংক্রান্ত কার্যক্রমের স্টান্ডার্ড অপারেটিং প্রেসিডিউর (এসওপি) Standard Operating Procedure (SOP).

১। বিপদজ্জনক পণ্যের বিশেষ বিজ্ঞপিত্ত প্রদানঃ জাহাজের মালক, মাস্টার বা শিপিং এজেন্ট বিজজনক পণ্য বা বিজদজনক পণ্য পরিবাহিত কন্টেইনার জাহাদ হতে খালাস/ বোঝাই করার ২৪ (চব্বিশ ঘন্টা পূর্বে বিশেষ বিজ্ঞপ্তি দ্বারা পরিচালক (প্রাফিক)কে অবহিত করবেন। অন্যথায় এরূপপ কার্গো পোর্ট প্রেমিসেসেরে মধ্যে খালাস বা প্রবেশের অনুমতি দেওয়া হবে না। উক্ত বিজ্ঞপ্তিতে আইএমডিজি কোড অনুযায়ী কার্গো বা পণ্যের মার্কস, টেকনিক্যাল নাম, ক্লাস এবং সাব ক্লাস প্রভূতি উল্লেখ করতে হবে। উল্লিখিত সময়ে সংশ্লিষ্ট শিপিং এজেন্ট কর্তৃক বিপজ্জনক পণ্য পরিবাহিত কন্টেইনার ডিসচার্জি এর দলিলাদি যথাযথভাবে বাংলাদেশ নৌবাহিনীর অনুমোদন গ্রহণ পূর্বক প্রস্তুত রাখতে হবে।

২। বিপজ্জনক পণ্য বহনকারী জাহাজসমূহের সর্তকতা অবলম্বে করণীয় বিষয়ঃ বিপজ্জনক পণ্য বহনকারী জাহাজসমূহকে এরুপ পণ্যের উপর প্রয্যোজন্য আন্তর্জাতিক প্রবিধানসমূহ মেনে চলতে হবে। দিনে এবং রাতে বিশেষ সংকেত দেখাতে হবে এবং সকল প্রকার সতর্কতা অবলম্বন করতে হবে। জাহাজের হোল্ডসহ যেসকল জায়গায় ডেনজারস কার্গো উঠানো নামানো হয় বা সংরক্ষণ করা হয় সেখানে ধুমপান কঠোরভাবে নিষিদ্ধ হবে। যে সকল হোল্ড, কম্পার্টমেন্ট অথবা স্থান ডেনজারাস কার্গো রাখার জন্য ব্যবহৃত হয় তার উপর জাহাজের সকল অফিসারগণের কঠোর এবং সার্বক্ষণিক দৃষ্টি রাখতে হবে এবং যেকোন অগ্নিকান্ড তাৎক্ষণিকভাবে মোকাবেলার জন্য সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে। কার্গোর প্যাকেজ বা কন্টেইনার যদি ত্রুুটিপূর্ণ হয় তবে তা কখনই পোর্ট প্রমিসেসের মধ্যে আনা যাবে না বা কোন হোয়োর্ফে নামানো যাবে না এবং এ সক কার্গো গ্রহণ  বা প্রত্যাখ্যান করার অধিকার বন্দর কর্তৃপক্ষ সংরক্ষণ করে।

৩। বিপজ্জনক পণ্য বা ডেনজারাস কার্গোর শ্রেণি বিণ্যাস অনুযায়ী জাহাজ হতে খালাস/বোঝাই, সরাসরি ডেলিভারী প্রদান এবং সরক্ষণে প্রতিপালনীয় বিষয়ঃ সম্ভাব্য বিপদের প্রকৃতি ও মাত্রার উপর নির্ভর করে জাহাজের পরিচালনা, জাহাজে পণ্য দ্রব্য খালাস- বোঝাই এবং সরংক্ষণের ক্ষেত্রে বিপদজনক পণ্য তিনটি শ্রেণীতে যথা ক, খ এবং গ-তে বিভক্ত করে নিম্নরুপ নিয়মনীতি পরিপালন করতে হবে।

ক) বিপজ্জনক পণ্য বা ডেনজারাস কার্গো শ্রেণী “ক” এই শ্রেণীতে আইএমডিজি শ্রেণী বিন্যাসের ক্লাস ওয়ান বা প্রথম শ্রেণীর সকল পণ্য অন্তর্ভুক্ত। এ সকল কার্গো পণ্যকে শুধুমাত্র দিনের বেলায় জাহাজ হতে সরাসরি খালাস বা বোঝাইয়ের অনুমতি দেওয়া হবে। অবস্থা যা হোক না কেন, এ সকল পণ্য কখনই পোর্টের শেভে বা উন্মুক্ত প্রাঙ্গনে সংরক্ষণের অনুমতি দেওয়া হবে না। এ শ্রেণীর পণ্যের কাজ রাতে করতে দেওয়া হবে না; কিন্তু প্রতিরক্ষা পণ্যের ক্ষেত্রে এ শ্রেণীর পণ্যের কাজ দিনে-রাত্রে করার অনুমতি দেওয়া যেতে পারে; কিন্তু সেজন্য প্রতিরক্ষা দপ্তরের যথাযোগ্য কর্তৃপক্ষের অনুমতি নিতে হবে এবং অন্যান্য শর্ত পূরণ সাপেক্ষে তাঁদের নিজ তত্ত্বাবধানে উক্তরূপ কার্যক্রম পরিচালনা করতে হবে;

(খ) বিপজ্জনক পণ্য বা ডেনজারাস কার্গো শ্রেণী “খ” দাহ্য তরল পদার্থ, যার ফ্লাশ পয়েন্টের মাত্রা ৭৩ ডিগ্রী ফারেনহাইট বা ২৪ ডিগ্রী সেলসিয়াসের নিম্নে ঐ সকল এবং আইএমডিজি শ্রেণী বিন্যাসের ৩.১, ৩.২, ৪.২, ৪.৩ এবং ৭ নং ক্লাসের  পণ্যসমূহ এই শ্রেণীর ক্যাটাগরীর অন্তর্ভুক্ত। ৩.১, ৩.২, ৪.২, ৪.৩ এবং ৪.৩ ক্লাস সমূহের কার্গো, প্রয়োজনীয় সতর্কতার সাথে দিনের বেলায় খালাস- বোঝাই অধিকতর  গ্রহণযোগ্য এবং এসব কার্গো অবশ্যই বাহিরে কোন শুষ্ক স্থানে সংরক্ষণ করতে হবে। এই রকম কার্গোর খালাস-বোঝাই রাত্রি বেলায় নিষিদ্ধ। যে ক্ষেত্রে রাতে খালাস-বোঝাই কাজের অনুমতি দেওয়া হবে, সে ক্ষেত্রে নিম্নবর্ণিত সতর্কতা পালন করতে হবে।

 সতর্কতাঃ এমন বৈদ্যুতিক বাতি ব্যবহার করতে হবে (অন্য কোন প্রকার মনুষ্য নির্মিত বাতি নয়) যা সুপরিকল্পনা অনুযায়ী নির্মিত, যথাযোগ্যভাবে রক্ষিত এবং প্রয়োজনীয় অংশসমূহ ভালভাবে আর্থি করা হয়েছে। এ আলো হয় জাহাজের উপর না হয় প্রাঙ্গনে ব্যবহৃত হবে। লাইটিং কলকব্জা প্রভূতি বিন্যাসের পূর্বে সর্ব প্রকার সতর্কতা গ্রহণ করতে হবে এবং কাজ শুরু হবার পূর্বে জাহাজের একজন দায়িত্বশীল কর্মকর্তা এ সকল ব্যবস্থাদি পরীক্ষা করবেন। লাইটিং এর যন্ত্রপাতি প্রভূতি যদি সহজে বহনযোগ্য হয় তবে কাজ শেষ হওয়ার পর তা জাহাজের হোল্ড হতে নিয়ে আসতে হবে;

গ) বিপজ্জনক পণ্য বা ডেনজারাস কার্গে শ্রেণী “গ”ঃ উপরের (ক) এবং (খ) তে যা বর্ণিত ক্যাটাগরীর কার্গে বাদে আইএমডিজি কোডের ২ হতে ৯ এর ক্লাস পর্যন্ত সকল কার্গে এই শ্রেণী/ক্যাটাগরীর অন্তর্ভুক্ত এবং এ সকল কার্গোর কাজকর্ম এবং সরক্ষণ বিশেষ সতর্ক ব্যবস্থা অবলম্বন করে সর্বক্ষণ (দিবারাত্র) করা যাবে।

বিপজ্জনক পণ্য বা ডেনজারাস কার্গো বহনকারী কন্টেইনারঃ উপরে বর্ণিত ৩ (তিন) শ্রেণী বা ক্যাটাগরীর কন্টেইনার পরিবাহিত ডেনজারাস কার্গো ভাল আবহাওয়ার সময় দিবারাত্রি খালাস-বোঝাইয়ের কার্য করতে পারবে; কিন্তু কন্টেইনার ভর্তি বা খালাস করতে বা কন্টেইনারে পরিবাহিত কার্গো বা পণ্যাদি উঠানামা বা গুদামজাত করতে উপরে ৩ (তিন) শ্রেণী বা ক্যাটারীতে বর্ণিত সকল প্রকার সীমাবদ্ধতা এবং প্রয়োজনীয়তা মেনে চলতে হবে।

৫। বিপজ্জনক পণ্য বা ডেনজারাস কার্গোর জন্য বিশষ সতর্কতাঃ ডেনজারাস কার্গো খালাস-বোঝাই ও সংরক্ষণের জন্য বিশেষ সতর্কতা অবলম্বন করতে হবে। যে সকল লোক হ্যান্ডলিং কাজ করবে তাদের কাজের ঝুঁকির বিষয় উত্তমরূপে অবহিত করতে হবে।

৬। বিপজ্জনক পণ্য বা ডেনজারাস কার্গোর গুদামজাতকরণঃ পোর্ট প্রেমিসেসে বিভিন্ন ক্লাস এবং সাব ক্লাস এর ডেনজারাস কার্গো গুদামজাত করতে হলে, আইএমডিজি কোডের বর্ণনার অনুযায়ী নিরাপত্তার জন্য এবং দুর্ঘটনা এড়ানোর জন্য পৃথক পৃথক থোকায় রাখতে হবে। এভাবে কার্গো রাখার পর যদি কর্তৃপক্ষ মনে করে যে ইহা জীবন সম্পদ এবং অন্যান পণ্যাদির জন্য বিপদজনক, তবে মালিক, এজেন্ট, কনসাইনী বা শিপারের খরচে এসব কার্গো দূরে সরিয়ে দিতে বা ধ্বংশ করে দিতে পারবে এবং কোন প্রকার দুর্ঘটনার কারণে যদি সকল প্রকার কার্গো ক্ষতিগ্রস্থ হয় সেজন্য মালিক, এজেন্ট, কনসাইনী, শিপার সকলেই দায়ী হবে।

৭। বিপজ্জনক পণ্য বা কন্টেইনার সরাসরি জাহাজ থেকে ডেলিভারীঃ এক্ষেত্রে জাহাজ আসার পূর্বেই সংশ্লিষ্ট শিপিং এজেন্ট ও আমদানিকারক/সিএন্ডএফ এজেন্ট কর্তৃক বাংলাদেশ নৌবাহিনীর অনুমতি পত্রসহ Custom Outpass ইত্যাদি কার্যক্রম সম্পন্ন করতে হবে। সরাসরি ডেলিভারী এবং সরাসরি শিপমেন্ট এর ব্যবস্থা করে যদি পোর্ট প্রেমিসেসে কার্গো রাখা হয় তবে তা সম্পূর্ণরূপে আমদানিকারক বা রপ্তানিকারকের দায়-দায়িত্বেই থাকবে। কার্গোর ঘাটতি, ক্ষয়ক্ষতি লোকসান, অবনতি অথবা সম্পূর্ণরুপে ধ্বংসের জন্য অথবা অন্য যেকোন কারণের জন্য অথবা অন্য কোন পণ্যের ক্ষতির জন্য অথবা কোন সম্প বা মানুষের ক্ষতির জন্য অথরিটি কোন প্রকার দায়িদায়িত্ব বহন করবে না।

৮। ডেনজারাস কার্গোর জন্য শিপার এবং কনসাইনির সতর্কতাঃ

(ক) শিপার এবং কনসাইনি অবশ্যই নিশ্চিত করবে যে কন্টেইনারজাত ডেনজারাস কার্গোসহ সকল প্রকার ডেনজারাস কার্গোর প্যাকেজগুলি সুষ্ঠুভাবে তৈরী করা হয়েছে এবং উত্তমরূপে ভর্তি করা হয়েছে এবং আইএমডিজি কোড অনুযায়ী প্যাকেজগুলিতে মার্কস এবং টেকনিক্যাল নাম, প্রতীক, ক্লাস বা শ্রেণী, সাব বা উপশ্রেণী সঠিকভাবে লিখে দেওয়া হয়েছে।

(খ) যে সকল ডেনজারাস কার্গোর হ্যান্ডলিং কাজে বিশেষ সাবধানতার প্রয়োজন হয় তারজন্য শিপার বা কনসাইনীর তত্ত্বাবধানে পর্যান্ত শ্রমিক নিয়োগ করতে হবে।

(গ) শ্রমিকগকে আঘাত বা দুর্ঘটনার কবল হতে দূরে রাখার জন্য যখনই প্রয়োজন তখনই পণ্যাদি হ্যান্ডলিং এর জন্য যন্ত্রপাতি সরবরাহ করতে হবে এবং ক্ষেত্রমতে সরাসরি জাহাজে বোঝাইয়ের জন্য বা জাহাজ হতে খালাসের জন্য সংশ্লিষ্ট কাগজপত্র এবং দলিলাদি প্রস্তুত রাখতে হবে।

(ঘ) পরিচালক (ট্রাফিক) যে সকল প্যাকেজকে ছিদ্রযুক্ত বলে চিহ্নিত করবেন এগুলিকে অন্যত্র সরিয়ে রেখে তাৎক্ষণিকভাবে পোট প্রেমিসেস হতে বের করে ফেলতে হবে।

(ঙ) পরিচালক (ট্রাফিক) এর সন্তুষ্টিমতে, ঐ সকল কার্গো যেখানে রাখা হয় বা যে সকল স্থঅন দিয়ে নিয়ে যাওয়া হয়, সে সকল স্থানসমূহ শিপার বা কনসাইনি পরিষ্কার পরিচ্ছন্ন করতে দিবেন।

৯। লোডিং পোর্ট থেকে বিপজ্জনক পণ্য পরিবাহিত কন্টেইনার IMO Lebel (DG Sticker)    লাগিয়ে কন্টেইনার জাহাজীকরণ করতে হবে। বিপজ্জনক কন্টেইনার এবং পণ্যের গায়ে Class অনুযায়ী Special Signal, DG Sticker ইতাদি দিবা-রাত্রি সকল সময় দৃশ্যমান রাখার ব্যবস্থা করতে হবে।

 ১০। বিপজ্জনক পণ্য পরিবাহিত কন্টেইনার এবং বিপজ্জনক পণ্যের Packing Lebeling  ত্রুটিযুক্ত হতে পারবে না এবং ত্রুটিযুক্ত (Damage) কন্টেইনার জাহাজে পরিবহন করা যাবে না কিংবা Port Premises G Discharging করা যাবে না।

১১। IMDG Class  ভুক্ত পণ্য পরিবাহিত কন্টেইনার মোংলা বন্দরে সংরক্ষণের ক্ষেত্রে পণ্যের/কন্টেইনারের রিস্ক রেসপনসিবিলিটি এবং খরচ Importer/Importer এর পণ্য পরিবহনের এজেন্ট হিসেবে শিপিং ও ফ্রেইট ফরওয়ার্ড এর উপর বর্তাবে।

১২। বিপজ্জনক পণ্য পরিবাহিত কন্টেইনার হতে পণ্য খালাসের পর কন্টেইনারের গায়ে লাগানো সকল ধরণের Lebels, Placards, Orange Panels, Pollutant Marks অপসারণ করে পরবর্তী ব্যবহারের জন্য কন্টেইনার উপযোগী করে রাখতে হবে।

১৩। Dangerous Cargo প্লাস্টিক ড্রামে পরিবহনের সময়/ক্ষেত্রে ড্রাম লিকেজ হয়ে যাতে কন্টেইনারের ভিতর ড্যামেজ না হয় সেজন্য Dangerous Cargo পরিবাহিত ড্রাম চধষষবঃরুব করে কন্টেইনারে পরিবহনের বিষয়টি নিশ্চিত করতে হবে।

 ১৪।  কন্টেইনার হ্যান্ডলিং ঠিকাদার, টার্মিনাল অপারেটর ও বার্থ অপারেটর বিপজ্জনক পণ্য পরিবাহিত কন্টেইনারে IMO Level (DG) Sticker না থাকলে কন্টেইনার জাহাজ থেকে অবতরণের পূর্বে সংশ্লিষ্ট শিপিং এজেন্ট ও ফিডার এজেন্ট অন ডেকে --- বার্থ অপারেটর/টার্মিনাল অপারেটরের সহায়তায় IMO Level (DG Sticker) লাগিয়ে কন্টেইনার অবতরণ করতে পারবে। যদি কোন শিপিং এজেন্ট অথবা ফিডার এজেন্ট IMO Lebel (DG Sticker)  লাগাতে অপরাগতা প্রকাশ করেন কিংবা ব্যর্থ হন সেক্ষেত্রে উক্ত কন্টেইনার মোংলা বন্দরে জাহাজ হতে ডিসচার্জি না করে Return on Board (ROB)  করা হবে।

১৫। Damage/Defective কন্টেইনার ডিসচার্জি এর পূর্বৈ শিপ সার্ভে, নৌবাহিনীর Recommendation ও বন্দর নিরাপত্তা বিভাগের অধীন ফায়ার সার্ভিস এর তত্ত্বাবধান নিশ্চিত করতে হবে।

১৬। ডিজি কন্টেইনার/কার্গো দ্রুততম সময়ের (৭২ ঘন্টার মধ্যে) মধ্যে মোংলা বন্দর থেকে ডেলিভঅরী নিশ্চিত করতে হবে।

১৭। মোংলা বন্দরে নিরাপদ কন্টেইনার ও কার্গো হ্যান্ডলিং নিশ্চিত করার নিমিত্তে ডিজি সংক্রান্ত আন্তর্জাতিক মেরিটাইম পর্যবেক্ষণ সংস্থা ((IMO) Gi IMDG CODE, DG কন্টেইনার ও কার্গো নিয়ন্ত্রণ সংস্থা বাংলাদেশ নৌবাহিনীর সকল বিধি-বিধান বাংলাদেশ বিস্ফোরক অধিদপ্তর ও সংশ্লিষ্ট সকল সংস্থার নিয়মকানুন প্রতিপালনের পাশাপাশি দ্রুততম সময়ের মধ্যে ডিজি কন্টেইনার/কার্গো বন্দর থেকে ডেলিভারী নিতে হবে। বিপজ্জনক পণ্য (DG)  পরিবাহিত কন্টেইনার বিলম্বে ডেলিভারীর কারণে কোন দুর্ঘটনা ঘটলে সংশ্লিষ্ট শিপিং এজেন্ট/ফ্রেইট ফরওয়ার্ড/কনসাইনী দায়ী থাকবেন।

 ১৮। বাংলাদেশ নৌবাহিনীর Dangerous Cargo Inspection Officer এর নির্দেশনা অনুযায়ী সংশ্লিষ্ট ফিডার এজেন্ট, শিপিং এজেন্ট এবং ফ্রেইট ফরওয়ার্ড বিপজ্জনক পণ্য (উএ) পরিবাহিত কন্টেইনারের তালিকা সংগ্রহ করে সংশ্লিষ্ট কন্টেইনার হ্যান্ডলিং ঠিকাদার, বার্থ অপারেটর/টার্মিনাল অপারেটরের মাধ্যমে মোংলা বন্দরের নিরাপত্তা বিভাগের অধীনে ফায়ার শাখার তত্ত্বাবধানে সংরক্ষণের বিষয়টি নিশ্চিত করবেন।

১৯। বিপদজ্জনক পণ্য বা বিপদজনক পণ্য পরিবাহিত কন্টেইনার হ্যান্ডলিং ও সংরক্ষণ কালে ধুমপান নিষিদ্ধকরণ এবং মশার কয়েল, দিয়াশলাই বা কোন দাহ্য বস্ত ব্যবহার না করার বিষয়টি নিশ্চিত করতে হবে।

২০। বিপদজনক পণ্য বা বিপদজনক পণ্য পরিবাহিত কন্টেইনার খালাস, বোঝাই ও সরংক্ষণ কাজে নিয়োজিত কর্মকর্তা- কর্মচারী ও শ্রমিকদের অগ্নী নির্বাপনের উপর প্রশিক্ষণ থাকতে হবে।

২১। বিপদজনক পণ্য বা বিপদজনক পন্য পরিবাহিত কন্টেইনার খালাস, বোঝাই ও সংরক্ষণ কাজে কর্মরত শ্রমিক কর্মচারীদের নিরাপত্তা সরঞ্জাম পরিধান নিশ্চিত করতে হবে এবং প্রশিক্ষণ প্রাপ্ত হতে হবে।

২২। আইএমডিজি কোডের প্রাধ্যান্যঃ বিপজ্জনক পণ্য বা ডেনজারাস কার্গো বন্দরে খালাস-বোঝাই ও সরংক্ষণ সংক্রান্ত বিধঅন নিয়ে কোন পার্থক্য বা গরমিল দেখা দিলে আই এম ডি জি কোডের নির্দেশনাবল অনুসরণ করতে হবে।


এই আর্টিকেলটি যদি আপনাদের সামন্য উপকারে আসে তাহলে মন্তব্যের মাধ্যমে অবশ্যই আমাদের জানাবেন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন