বৃহস্পতিবার, ১৮ মে, ২০২৩

চার্টার্ড সেক্রেটারী কোর্স (সিএস) করতে চাইলে- সত্যের ছায়া

বর্তমান চাকুরীর বাজারে প্রফেশনাল কোর্সের অধিক গুরুত্ব রয়েছে। প্রফেশনাল কোর্স করা থাকলে আপনি অন্যদের নিকট থেকে অনেক এগিয়ে থাকবেন।

এরকম একটি প্রফেশনাল কোর্স হচ্ছে চার্টার্ড সেক্রেটারি কোর্স বা সিএস কোর্স। সফলতার সাথে চার্টার্ড সেক্রেটারি কোর্স শেষ করতে পারলে যেকোন ভালো কোম্পানিতে শুরুতেই ডেপুটি কম্পানি সেক্রেটারি, করপোরেট ম্যানেজার, কোম্পানি সেক্রেটারি, অ্যাসিস্ট্যান্ট কম্পানি সেক্রেটারি ইত্যাদি পোষ্টে নিয়োগ পাবেন। পাবলিক ও প্রাইভেট কম্পানি, ব্যাংক, বীমা ও বাণিজ্যিক প্রতিষ্ঠান, সংস্থায় কোম্পানি সেক্রেটারী পদটি খুবই গুরুত্বপূর্ণ।

কোর্সটি কোথায় করবেনঃ চার্টার্ড সেক্রেটারি কোর্স শেষ করতে হলে আপনাকে ইনস্টিটিউট অফ চার্টার্ড সেক্রেটারি অ্যান্ড ম্যানেজারস অফ বাংলাদেশ (আইসিএসএমবি) ভর্তি হতে হবে। প্রতিষ্ঠানটি বছরে দু’বার ভর্তির বিজ্ঞপ্তি দিয়ে থাকে। ভর্তি শুরু হয় ডিসেম্বর এবং জুন মাসের শুরুতে।

ইনস্টিটিউট অফ চার্টার্ড সেক্রেটারিজ অফ বাংলাদেশ (ICSB), সংসদের একটি আইন অর্থাৎ চার্টার্ড সেক্রেটারিজ অ্যাক্ট, 2010 এর অধীনে প্রতিষ্ঠিত, বাংলাদেশে চার্টার্ড সেক্রেটারি পেশার বিকাশ, প্রচার এবং নিয়ন্ত্রণের জন্য বাংলাদেশের একমাত্র স্বীকৃত পেশাদার সংস্থা।

ইনস্টিটিউটটি 1997 সালে কোম্পানি আইন, 1994 এর ধারা 28 এর অধীনে বাণিজ্য মন্ত্রণালয়, সরকারের লাইসেন্সের অধীনে প্রতিষ্ঠিত হয়েছিল। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ অ্যান্ড ম্যানেজারস অব বাংলাদেশ (ICSMB)।

বাংলাদেশে চার্টার্ড সেক্রেটারিদের পেশার বৃদ্ধি ও প্রসারের পথ প্রশস্ত করার প্রয়োজনীয়তা এবং প্রয়োজনীয়তা উপলব্ধি করে, জাতীয় সংসদ আইনটির সর্বোচ্চ আসন হওয়ায় 7 জুন, 2010 তারিখে চার্টার্ড সেক্রেটারি অ্যাক্ট-2010 জারি করেছে। বিজ্ঞপ্তি নং দ্বারা সরকারী গেজেটে প্রকাশিত হয়েছে। 25 তারিখ 16 জুন, 2010, এর ফলে পুরানো ইনস্টিটিউট ICSMB কে একটি সংবিধিবদ্ধ সংস্থা Institute of Chartered Secretaries of Bangladesh (ICSB) এ রূপান্তর করা হয়েছে।

প্রতিষ্ঠানটি চার্টার্ড সেক্রেটারি অ্যাক্ট, 2010 এবং চার্টার্ড সেক্রেটারি রেগুলেশন, 2011 দ্বারা পরিচালিত হয়।

চার্টার্ড সেক্রেটারী পেশা কেমন:

চার্টার্ড সেক্রেটারি কর্পোরেট জগতে একটি চ্যালেঞ্জিং এবং ফলপ্রসূ পেশা। চার্টার্ড সেক্রেটারিরা কর্পোরেট আইন, সম্মতি এবং প্রশাসন সহ কর্পোরেট ব্যবস্থাপনা এবং শাসনের ক্ষেত্রে বিশেষ জ্ঞান এবং প্রশিক্ষণ অর্জন করে।

চার্টার্ড সেক্রেটারি হল কোম্পানি সেক্রেটারি হওয়ার জন্য প্রয়োজনীয় যোগ্যতা। একটি কোম্পানি সচিবকে জটিল আইনি বাধ্যবাধকতা মেনে চলার ক্ষেত্রে বহুমাত্রিক কার্য সম্পাদন করতে হবে যেমন ট্যাক্সেশন আইন, কোম্পানির সেক্রেটারিয়াল ফাংশন সম্পাদন করা, রিপোর্ট এবং অ্যাকাউন্ট প্রস্তুত করা, সাধারণ প্রশাসন দেখাশোনা করা, পুঁজি ও শেয়ার বাজারের ক্রমাগত পর্যবেক্ষণ এবং সর্বোপরি, সুরক্ষা অধিকার এবং স্টেকহোল্ডারদের স্বার্থ। তদনুসারে, একজন দক্ষ চার্টার্ড সেক্রেটারি হতে ইচ্ছুক প্রত্যেক ব্যক্তিকে কর্পোরেট গভর্নেন্সের সমস্ত ক্ষেত্রে বিশেষ দক্ষতা এবং দক্ষতা অর্জনের জন্য আহ্বান জানানো হয়। ICSB কমনওয়েলথ এবং অন্যান্য ইংরেজিভাষী দেশগুলির মতো অন্যান্য জায়গায় এই জাতীয় পেশাদার কোর্স অফার করে।

উদ্দেশ্য, ভূমিকা এবং ফাংশন
ইনস্টিটিউটের প্রধান উদ্দেশ্য হল চার্টার্ড/কোম্পানি সেক্রেটারিদের পেশাকে নিয়ন্ত্রিত করা এবং বিকাশ করা যাতে বিধিবদ্ধ শৃঙ্খলার প্রচার এবং প্রতিষ্ঠা করা যায় এবং কার্যকরী কর্পোরেট শাসন এবং আচরণবিধির সাথে সামঞ্জস্যপূর্ণভাবে কোম্পানির বিষয় ও ব্যবস্থাপনা পরিচালনা করা।

এই বিস্তৃত উদ্দেশ্যগুলি অর্জনের জন্য, ইনস্টিটিউট:

• বাণিজ্য, শিল্প এবং প্রাতিষ্ঠানিক ব্যবস্থাপনার ক্ষেত্রে সম্ভাব্য প্রশাসকদের সক্ষমতা পরীক্ষা করার জন্য পেশাদার কোর্স এবং পরীক্ষা পরিচালনা করে;

• চার্টার্ড সেক্রেটারিদের কার্যকরী এবং স্বচ্ছ কর্পোরেট ব্যবস্থাপনা নিশ্চিত করতে সক্ষম করার জন্য তাদের পেশাদার পার্থক্য প্রদান করে; এবং

• পেশাদার নৈতিকতা এবং শৃঙ্খলার বিকাশ এবং সমর্থন করে।

উপরোক্ত পরিপ্রেক্ষিতে, ইনস্টিটিউট শিক্ষা ও পরীক্ষার একটি বিস্তৃত ব্যবস্থা প্রণয়ন করেছে এবং নির্দিষ্ট শর্তাবলী বেঁধে দিয়েছে। এছাড়াও, পেশাগত নীতি ও শৃঙ্খলা দ্বারা পেশাকে নিয়ন্ত্রিত করার জন্য সদস্য এবং ছাত্রদের আচরণের উপর নিয়ন্ত্রণ অনুশীলনের জন্য কঠোর শৃঙ্খলামূলক বিধিমালা প্রণয়ন করা হয়েছে।


যোগ্যতা অর্জনের পর ক্যারিয়ারের সুযোগ

পেশাদার জ্ঞানের ভিত্তিতে কর্পোরেট গভর্নেন্সে শ্রেষ্ঠত্বের ক্ষেত্রে একবিংশ শতাব্দী চ্যালেঞ্জের শতাব্দী হতে চলেছে।
চার্টার্ড সেক্রেটারিরা কর্পোরেট গভর্নেন্সে পেশাদারদের একটি বিরল জাত হতে চলেছে। কোম্পানি আইন, 1994 এর অধীনে, কর্পোরেট সেক্টরে সুস্থ বিধিবদ্ধ শৃঙ্খলা প্রতিষ্ঠায় কোম্পানি সচিবের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। অন্যান্য সম্পর্কিত আইন - আর্থিক, শ্রম, শিল্প এবং অর্থনৈতিক আইনগুলিতে, কোম্পানি সচিবকে বিশেষভাবে "প্রধান কর্মকর্তা/প্রধান কমপ্লায়েন্স অফিসার" হিসাবে মনোনীত করা হয়েছে। সংক্ষেপে, কোম্পানি সেক্রেটারিদের প্রাথমিক দায়িত্ব রয়েছে সমস্ত সংশ্লিষ্ট আইনের সাথে সম্মতি নিশ্চিত করা। এই উদ্দেশ্যে, তাদের কোম্পানির অন্যান্য কার্যকরী প্রধানদের সাথে যোগাযোগ, সংহত এবং সমন্বয় করতে হবে। তারা পরিচালনা পর্ষদের আস্থাভাজন হিসাবে কাজ করে এবং বোর্ড অফ ডিরেক্টরস এবং অন্যান্য কার্যকরী প্রধানদের পরামর্শ দেয় যে কোনও প্রস্তাবের আইনি প্রভাব সম্পর্কে। একটি আধুনিক কর্পোরেশনের আইন, ব্যবস্থাপনা এবং অ্যাকাউন্টিং-এ বহু-বিষয়ক পটভূমি সহ যোগ্য সেক্রেটারিদের পরিষেবার প্রয়োজন যা কঠোর প্রশিক্ষণ এবং অবিরত শিক্ষা দ্বারা সমর্থিত হয় যাতে সমস্ত আইনি সম্মতিগুলি পর্যাপ্ত এবং অবিলম্বে পূরণ হয়।

কর্মচারী, ভোক্তা, ঋণদাতা, সরকার, আর্থিক প্রতিষ্ঠান এবং জনসাধারণের স্বার্থের সুরক্ষা নিশ্চিত করার জন্য, কোম্পানি সচিবদের কোম্পানির বিবেক রক্ষক এবং জনস্বার্থের রক্ষক হিসাবে গণ্য করা হয়। আগামী বছরগুলিতে, কোম্পানি সেক্রেটারিদের দায়িত্ব যথেষ্ট বৃদ্ধি পাবে যার ফলে তারা কর্পোরেট সেক্টরের দক্ষ ব্যবস্থাপনায় একটি অপরিহার্য পেশাদার হয়ে উঠবে।
একজন "চার্টার্ড সেক্রেটারি" প্রাথমিকভাবে কর্পোরেট সংস্থায় চাকরির জন্য উপযুক্ত। সরকার, স্বায়ত্তশাসিত সংস্থা, জাতীয়করণকৃত শিল্প, আর্থিক প্রতিষ্ঠান, স্টক এক্সচেঞ্জ, চেম্বার অফ কমার্স, ট্রেড অ্যাসোসিয়েশন এবং অনুরূপ অন্যান্য সংস্থাগুলিতেও তাদের জন্য কর্মসংস্থানের সুযোগ রয়েছে। "চার্টার্ড সেক্রেটারি" একটি "চার্টার্ড সেক্রেটারি" এর একটি ফার্ম প্রতিষ্ঠা করে তাদের নিজস্ব স্বাধীন পরামর্শমূলক কাজে নিযুক্ত হতে পারে যারা ছোট, মাঝারি এবং এমনকি বড় কোম্পানি এবং ওএএএ() সংস্থাগুলিকে কর্পোরেট সচিবালয় পরিষেবা প্রদান করতে পারে।


সিলেবোস
পেশার উদ্দেশ্য এবং প্রয়োজনীয়তার কথা মাথায় রেখে, ইনস্টিটিউট সতর্কতার সাথে একটি বিস্তৃত পাঠ্যক্রম তৈরি করেছে। পুরো সিলেবাসটি 100 নম্বরের 22টি বিষয়ে ভাগ করা হয়েছে। সিলেবাসের একটি সারসংক্ষেপ নিম্নরূপ:

ফাউন্টেশন লেভেল

পেপার-১ বিজনেস কমিউনিকেশন- ১০০ মার্কস

পেপার-২ ব্যবসায়িক অর্থনীতি ও পরিসংখ্যান- ১০০ মার্কস

পেপার-৩ অ্যাকাউন্টিং এবং অডিটিং এর মৌলিক বিষয়- ১০০ মার্কস

পেপার-৪ বিজনেস ম্যানেজমেন্ট, এথিক্স এবং এন্টারপ্রেনারশিপ- ১০০ মার্কস

সার্টিফিকেট লেভেল-১

পেপার-১০১ মানব সম্পদ ব্যবস্থাপনা ও শিল্প সম্পর্ক-১০০ মার্কস

পেপার-১০২ সাধারণ ও বাণিজ্যিক আইন-১০০ মার্কস

পেপার-১০৩ কর্পোরেট অ্যাকাউন্টিং এবং মূল্যায়ন -১০০ মার্কস

সার্টিফিকেট লেভেল-২

পেপার ২০১ কর্পোরেট কমিউনিকেশন এবং রিপোর্ট লেখা -১০০ মার্কস

পেপার ২০২ প্রত্যক্ষ ও পরোক্ষ কর আইন -১০০ মার্কস

পেপার ২০৩ ব্যবসায় তথ্য প্রযুক্তি অ্যাপ্লিকেশন -১০০ মার্কস

সার্টিফিকেট লেভেল-৩

পেপার-৩০১ কোম্পানি আইন এবং অনুশীলন -১০০ মার্কস

পেপার-৩০২ কোম্পানির সেক্রেটারিয়াল প্র্যাকটিস -১০০ মার্কস

পেপার-৩০৩ আর্থিক এবং অ্যাকাউন্টিং তথ্য ব্যাংকিং -১০০ মার্কস

পেপার-৩০৪ এনবিএফআই এবং বীমা আইন এবং অনুশীলন -১০০ মার্কস

প্রোফেশনাল-১

পেপার-৪০১ উন্নত কোম্পানি আইন এবং কর্পোরেট পুনর্গঠন -১০০ মার্কস

পেপার-৪০১ কর্পোরেট আর্থিক ব্যবস্থাপনা -১০০ মার্কস

পেপার-৪০১ কর্পোরেট গভর্নেন্স এবং ঝুঁকি ব্যবস্থাপনা -১০০ মার্কস

পেপার-৪০১ অ্যাডভান্সড ট্যাক্সেশন প্র্যাকটিস -১০০ মার্কস


প্রোফেশনাল-২

501 কর্পোরেট সচিব 100

502 কৌশলগত এবং অপারেশন ব্যবস্থাপনা 100

503 সিকিউরিটিজ আইন এবং পুঁজিবাজার 100

504 সেক্রেটারিয়াল অডিট, কমপ্লায়েন্স এবং ডিউ ডিলিজেন্স 100

মোট 1800

+ কেস স্টাডিজ- 100


ভর্তির জন্য যোগাযোগ করুণঃ

ইনস্টিটিউট অফিস

পদ্মা লাইফ টাওয়ার (৮ম তলা) ১১৫ কাজী নজরুল ইসলাম এভিনিউ

বাংলা মোটর, জিপিও বক্স নং 3100 ঢাকা-1000, বাংলাদেশ

ফোন +88 022-22229957, +88 022-22221972

+88 02 58313230 (এক্সটেনশন-101-108)

ফ্যাক্স +88 02 933 9957

মোবাইল 01708 030804

ই-মেইল: Secretary@icsb.edu.bd, icsb@icsb.edu.bd ওয়েব www.icsb.edu.bd


ক্যাম্পাস

পদ্মা লাইফ টাওয়ার (৭ম তলা)

115 কাজী নজরুল ইসলাম এভিনিউ বাংলা মোটর, 

জিপিও বক্স নং 3100 ঢাকা-1000, বাংলাদেশ

স্টুডেন্ট হ্যান্ডবুক ডাউনলোড করতে এখানে ক্লিক করুণ

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Recent Post

Proposal for Sale of Commercial Lands- Sotterchaya