বৃহস্পতিবার, ২৫ মে, ২০২৩

উৎপাদন তত্ত্ব (Theory of Production)।

উৎপাদন তত্ত্বঃ উৎপাদন-উৎপাদন মানে পণ্য ও সেবা উৎপাদনে উৎপাদনের উপাদান ব্যবহার করার প্রক্রিয়া। অন্য কথায়, উৎপাদন মানে ইনপুটকে আউটপুটে রূপান্তর করা।

ইনপুট- উৎপাদনে ব্যবহৃত উৎপাদনের উপাদান। ইনপুট শব্দটি সেই জিনিসগুলিকে বোঝায় যা একটি ফার্ম উৎপাদনে ব্যবহারের জন্য যেমন জমি, শ্রম, মূলধন এবং উদ্যোক্তা কেনার জন্য কিনে থাকে।

আউটপুট- উৎপাদিত পণ্য ও সেবা। আউটপুট বলতে আমরা উৎপাদন শেষে যা পাই বা সমাপ্ত পণ্যকে বোঝায়। উৎপাদনের কারণ- একটি প্রদত্ত পণ্য উৎপাদনের জন্য ইনপুটগুলিকে উৎপাদনের চারটি উপাদানে শ্রেণীবদ্ধ করা হয়েছে, যথা, জমি, শ্রম, মূলধন এবং উদ্যোক্তা। নিচে বিস্তারিত আলোচনা করা হয়েছে)

ভূমি- ভূমি বলতে সেই সমস্ত প্রাকৃতিক সম্পদ বা প্রকৃতির উপহারকে বোঝায় যা বিনামূল্যে পাওয়া যায় যেমন ভূমি, পৃষ্ঠ, বায়ু, হ্রদ, জল, খনিজ, বন, সমুদ্র, পর্বত ইত্যাদি।

ii) শ্রম- শ্রম বলতে অর্থের জন্য মানুষের দ্বারা পরিচালিত শারীরিক বা মানসিক কার্যকলাপকে বোঝায়
মান এস.ই. থমাসের মতে- শ্রম হল দেহ বা মনের সমস্ত মানুষের প্রচেষ্টা যা পুরস্কারের আশায় করা হয়।

iii) পুঁজি- পুঁজি বলতে মানবসৃষ্ট সম্পদকে বোঝায় যা আরও সম্পদ উৎপাদনে ব্যবহৃত হয়। যেমন- একটি সুইং মেশিন সরাসরি শার্ট রাখার ইচ্ছা পূরণ করে না তবে এটি একটি শার্ট তৈরিতে ব্যবহার করা হবে। সুতরাং, এই উদাহরণে, সেলাই মেশিনটিকে মূলধনী পণ্য হিসাবে উল্লেখ করা হয়েছে এবং শার্টগুলিকে ভোগ্য পণ্য হিসাবে উল্লেখ করা হয়েছে কারণ সেই শার্টটিকে সমাপ্ত পণ্য হিসাবে বিবেচনা করা হয়।

iv) উদ্যোক্তা- একজন ব্যক্তি যিনি উৎপাদনের উপরোক্ত তিনটি বিষয়কে একত্রিত করেন এবং উৎপাদন প্রক্রিয়া শুরু করেন এবং ঝুঁকিও বহন করেন

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Recent Post

Proposal for Sale of Commercial Lands- Sotterchaya