বুধবার, ৩১ মে, ২০২৩

উদ্যোক্তার প্রয়োজনীয়তা এবং গুরুত্ব সমূহ- সত্যের ছায়া

উদ্যোক্তার প্রধান গুরুত্ব হল মানুষের জন্য কাজের সুযোগ খোলা। এটি বিপুল সংখ্যক প্রবেশ-স্তরের চাকরি তৈরি করে, যা অদক্ষ কর্মীদের দক্ষ শ্রমিকে পরিণত করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ। এটি নতুনত্ব নিয়ে আসে, এমনকি বিদ্যমান সম্পদ ব্যবহার করেও।

১. উদ্যোক্তা অর্থনীতির গতি ত্বরান্বিত করেঃ অর্থনৈতিক প্রবৃদ্ধি উদ্যোক্তারা বাজার অর্থনীতির জন্য গুরুত্বপূর্ণ কারণ তারা দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির চাকা হিসেবে কাজ করতে পারে। নতুন পণ্য এবং পরিষেবা তৈরি করে, তারা নতুন কর্মসংস্থানকে উদ্দীপিত করে, যা শেষ পর্যন্ত অর্থনৈতিক উন্নয়ন ত্বরান্বিত করে। সুতরাং উদ্যোক্তাকে উৎসাহিত করে এবং সমর্থন করে এমন পাবলিক নীতিকে অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য গুরুত্বপূর্ণ বিবেচনা করা উচিত।

উদ্যোক্তার মাধ্যমে বিপুল সংখ্যক নতুন চাকরি ও সুযোগ সৃষ্টি হয়। উদ্যোক্তা বিপুল পরিমাণ এন্ট্রি-লেভেল চাকরি তৈরি করে যা অদক্ষ চাকরিধারীদেরকে দক্ষ করে তোলার জন্য খুবই গুরুত্বপূর্ণ। এটি বড় শিল্পগুলিতে অভিজ্ঞ কর্মী প্রস্তুত করে এবং সরবরাহ করে। একটি দেশের মোট কর্মসংস্থান বৃদ্ধি মূলত উদ্যোক্তা বৃদ্ধির উপর নির্ভর করে। তাই নতুন চাকরির সুযোগ সৃষ্টিতে উদ্যোক্তার ভূমিকা বিশাল।

২. উদ্যোক্তা উদ্ভাবন প্রচার করেঃ গবেষণা এবং উন্নয়নের সঠিক অনুশীলনের মাধ্যমে, উদ্যোক্তারা নতুন উদ্ভাবন নিয়ে আসে যা নতুন উদ্যোগ, বাজার, পণ্য এবং প্রযুক্তির দরজা খুলে দেয়। বিদ্যমান পণ্য এবং প্রযুক্তি এখনও সমাধান করতে পারেনি এমন সমস্যা সমাধানে উদ্যোক্তাদের ভূমিকা পালন করতে হবে। তাই নতুন পণ্য এবং পরিষেবা উত্পাদন করে বা বিদ্যমান পণ্য এবং পরিষেবাগুলিতে উদ্ভাবন আনার মাধ্যমে, উদ্যোক্তা মানুষের জীবনকে উন্নত করার সম্ভাবনা রাখে।

৩. উদ্যোক্তা সামাজিক পরিবর্তন প্রচার করতে পারেঃ উদ্যোক্তারা সমাজের ঐতিহ্য বা সংস্কৃতির পরিবর্তন বা ভাঙ্গন এবং অপ্রচলিত পদ্ধতি, সিস্টেম এবং প্রযুক্তির উপর নির্ভরতা হ্রাস করে। মূলত, উদ্যোক্তারা নতুন প্রযুক্তি এবং সিস্টেম আনার পথপ্রদর্শক যা শেষ পর্যন্ত সমাজে পরিবর্তন আনে। এই পরিবর্তনগুলি উন্নত জীবনধারা, উদার চিন্তাভাবনা, উন্নত মনোবল এবং উচ্চতর অর্থনৈতিক পছন্দের সাথে যুক্ত। এইভাবে, সামাজিক পরিবর্তনগুলি ধীরে ধীরে জাতীয় এবং বৈশ্বিক পরিবর্তনগুলিকে প্রভাবিত করে। তাই সামাজিক উদ্যোক্তার গুরুত্ব অবশ্যই উপলব্ধি করতে হবে।

৪. উদ্যোক্তা গবেষণা এবং শিল্প উন্নয়নের প্রচার করেঃ নতুন ব্যবসায়িক ধারণা তৈরি এবং বাক্সের বাইরে চিন্তা করার পাশাপাশি, উদ্যোক্তারা গবেষণা ও উন্নয়নকেও প্রচার করে। তারা তাদের ধারণা চাষ করে, তাদের একটি নতুন আকারে রূপ দেয় এবং একটি সফল ব্যবসায়িক প্রচেষ্টায় পরিণত করে। উদ্যোক্তারা একটি বিশেষ ধরনের মানুষ, তারা সর্বদা নতুন ধারণা আবিষ্কার করতে এবং বিদ্যমানদের উন্নত করার জন্য কাজ করে। কিন্তু তাদের প্রভাব তাদের নিজস্ব কোম্পানি এবং উদ্যোগের বাইরে প্রসারিত হয়: যখন একজন উদ্যোক্তা একটি নতুন পণ্য, পরিষেবা বা ধারণা বিকাশ করেন, তখন অন্যরা প্রায়শই অনুসরণ করে (এবং কখনও কখনও ধারণাগুলি আরও পরিমার্জিত করে)।

৫. উদ্যোক্তা বর্তমান উদ্যোগের বিকাশ এবং উন্নতি করেঃ এটা সম্পূর্ণ নতুন পণ্য এবং ধারণা উদ্ভাবন বলে মনে করা হয়, কিন্তু তারা বিদ্যমান ব্যবসা প্রভাবিত. যেহেতু উদ্যোক্তারা ভিন্নভাবে চিন্তা করেন, তাই তারা বিদ্যমান উদ্যোগগুলিকে প্রসারিত ও বিকাশের জন্য উদ্ভাবনী উপায় নিয়ে আসতে পারেন। উদাহরণস্বরূপ, উত্পাদন প্রক্রিয়া আধুনিকীকরণ, সামগ্রিক বিতরণ এবং বিপণন প্রক্রিয়াগুলিতে নতুন প্রযুক্তি প্রয়োগ করা এবং বিদ্যমান সংস্থাগুলিকে আরও দক্ষ উপায়ে বিদ্যমান সংস্থানগুলিকে ব্যবহার করতে সহায়তা করা।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Recent Post

Proposal for Sale of Commercial Lands- Sotterchaya