বুধবার, ৩১ মে, ২০২৩

একজন উদ্যোক্তার বৈশিষ্ট্য- সত্যের ছায়া

একজন সফল উদ্যোক্তার অনেকগুলো বৈশিষ্ট্য রয়েছে, তারমধ্যে অন্যতম হলো শক্তিশালী নেতৃত্বের গুণাবলী, অত্যন্ত স্ব-প্রণোদিত, নৈতিকতা, দৃঢ় মনোবল, প্রতিযোগিতার মনোবল, শক্তিশালী নেটওয়ার্ক তৈরি করা । র্নিম্নে একজন উদ্যোক্তার বৈশিষ্ট্য সমূহ ধারাবাহিকভাবে আলোচনা করা হলোঃ

১। শক্তিশালী নেতৃত্বের গুণাবলী: নেতাদের জন্ম হয়, তৈরি হয় না। একজন নেতা হলেন এমন একজন যিনি লক্ষ্যকে মূল্য দেন যে কোনও অপ্রীতিকরতার চেয়ে সেখানে পৌঁছানোর জন্য যে কাজটি নিয়ে আসতে পারে। কিন্তু একজন নেতা শুধু দৃঢ়তার চেয়ে বেশি। একজন নেতার শক্তিশালী যোগাযোগ দক্ষতা এবং একটি সাধারণ লক্ষ্যের দিকে এমনভাবে লোকেদের একটি দল সংগ্রহ করার ক্ষমতা রয়েছে যাতে পুরো দলটি অনুপ্রাণিত হয় এবং একটি দল হিসাবে সেখানে পৌঁছানোর জন্য কার্যকরভাবে কাজ করে। একজন নেতা ইতিবাচক কাজের গুণাবলী এবং আত্মবিশ্বাস প্রদর্শন করে তার দলের আস্থা ও সম্মান অর্জন করে, তারপর এমন একটি পরিবেশ গড়ে তোলে যা দলের মাধ্যমে এই মূল্যবোধগুলিকে প্রসারিত করে। যে নেতাকে কেউ অনুসরণ করবে না সে কোনো কিছুর নেতা নয়।

২. অত্যন্ত স্ব-প্রণোদিত: এটি সম্ভবত ইতিহাসের সবচেয়ে বিখ্যাত ব্যবসায়িক উদ্যোক্তাদের সম্পর্কে সামান্য কিছু জানা থেকে জানা যায় যে নেতারা সাধারণত বেশ তীব্র ব্যক্তিত্ব হয়। তাদের খুঁজে পাওয়ার জন্য বসে বসে অপেক্ষা করে কেউ উন্নতি করে না। সফল ব্যক্তিরা পৃথিবীতে যান এবং তাদের কর্মের মাধ্যমে পরিবর্তনের আহ্বান জানান। সাধারণত, নেতারা চ্যালেঞ্জগুলি উপভোগ করেন এবং তাদের মুখোমুখি হওয়া সমস্যাগুলি সমাধানের জন্য অক্লান্ত পরিশ্রম করবেন। তারা উদ্ঘাটিত না হয়েই পরিবর্তিত পরিস্থিতিতে ভালভাবে মানিয়ে নেয় এবং সাধারণত তাদের দলকে নতুন লক্ষ্য এবং সুযোগের দিকে অনুপ্রাণিত করে তাদের সাথে পরিবর্তন করতে সহায়তা করে। প্রায়শই আপনি শিখবেন যে সফল উদ্যোক্তারা কেবল হাতে থাকা কাজের চেয়ে আরও সম্পূর্ণ দৃষ্টি বা লক্ষ্য দ্বারা চালিত হন এবং সেই বিষয়ে আরও সর্বজনীন স্তরে চিন্তা করতে সক্ষম হন। তারা প্রায়শই তাদের ধারণা সম্পর্কে খুব উত্সাহী হয় যা এই চূড়ান্ত লক্ষ্যগুলির দিকে চালিত করে এবং কোর্স বন্ধ করা কুখ্যাতভাবে কঠিন।

৩। মৌলিক নৈতিকতা এবং অখণ্ডতার দৃঢ় বোধ: ব্যবসা টেকসই কারণ সর্বজনীনভাবে একটি সাধারণ, বোধগম্য নীতিশাস্ত্র রয়েছে যা বাণিজ্য পরিচালিত হয় সেই ফ্যাব্রিকের উপর ভিত্তি করে। যদিও প্রতারক এবং চোররা স্বল্পমেয়াদে জিততে পারে, তারা দীর্ঘমেয়াদে হেরে যায়। এটি পাওয়া যাবে যে সফল, টেকসই ব্যবসায়িক ব্যক্তিরা সততার সর্বোচ্চ মান বজায় রাখে কারণ, দিনের শেষে, আপনি যদি নিজেকে একজন বিশ্বাসযোগ্য ব্যবসায়িক ব্যক্তি প্রমাণ করতে না পারেন এবং কেউ আপনার সাথে ব্যবসা করবে না, আপনি ব্যবসার বাইরে। ক্লায়েন্টদের সাথে কাজ করা বা একটি দলকে নেতৃত্ব দেওয়ার গুরুত্বের সাথে, কার্যকর নেতারা যে কোনও ত্রুটি স্বীকার করে এবং মিথ্যার জন্য অন্যদের দোষারোপ করার বা সমস্যাটি নিয়ে চিন্তা করার পরিবর্তে সংশোধনের সমাধান প্রস্তাব করে।

৪। ব্যর্থ হওয়ার ইচ্ছা: সফল উদ্যোক্তারা ঝুঁকি গ্রহণকারী যারা সবাই একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বাধা অতিক্রম করেছে: তারা ব্যর্থতাকে ভয় পায় না। এটা বলার অপেক্ষা রাখে না যে তারা বেপরোয়া পরিত্যাগ নিয়ে ছুটে আসে। প্রকৃতপক্ষে, উদ্যোক্তারা প্রায়শই সফল হয় কারণ তারা গণনা করে এবং এমনকি সবচেয়ে খারাপ ক্ষেত্রেও সেরা সিদ্ধান্ত নিতে সক্ষম হয়। যাইহোক, তারা এটাও স্বীকার করে যে, এমনকি যদি তারা সম্ভাব্য সর্বোত্তম সিদ্ধান্ত নেয়, জিনিসগুলি সর্বদা পরিকল্পনা অনুযায়ী যায় না এবং যেকোনওভাবে ব্যর্থ হতে পারে। আপনি যদি পুরানো প্রবাদটি শুনে থাকেন, "কিছুই উদ্যোগী হয়নি, কিছুই অর্জিত হয়নি," ঠিক এটাই বলছে: ব্যর্থ হতে ভয় পাবেন না, এটিকে সেখানে রাখুন এবং এটিকে আপনার সেরা শট দিন। আবার, সেখানে একজন সফল উদ্যোক্তা তার সোফায় বসে জিজ্ঞাসা করছেন না, "যদি?"

৫। সিরিয়াল উদ্ভাবক: উদ্যোক্তারা ক্রমাগত নতুন ধারণা বিকাশ এবং বিদ্যমান প্রক্রিয়াগুলিতে উন্নতি করার জন্য তাদের ড্রাইভ দ্বারা প্রায় সংজ্ঞায়িত করা হয়। প্রকৃতপক্ষে, এইভাবে তাদের বেশিরভাগই প্রথম স্থানে ব্যবসায় নেমেছিল। সফল লোকেরা পরিবর্তনকে স্বাগত জানায় এবং প্রায়শই নেতা হিসাবে তাদের কার্যকারিতা উন্নত করতে এবং শেষ পর্যন্ত তাদের ব্যবসার সাফল্যের জন্য এটির উপর নির্ভর করে কারণ অনেক ব্যবসায়িক ধারণা ব্যবসায় জয়ের জন্য পণ্য, পরিষেবা এবং প্রক্রিয়াগুলির উন্নতির উপর নির্ভর করে।

৬। কী অজানা তা জানুন: যদিও সফল উদ্যোক্তারা সাধারণত সামগ্রিকভাবে শক্তিশালী ব্যক্তিত্ব হন, সেরারা শিখেছেন যে সবসময় একটি পাঠ শেখার আছে। তারা খুব কমই প্রশ্ন জিজ্ঞাসা করতে ভয় পায় যখন এর অর্থ উত্তরগুলি তাদের অন্তর্দৃষ্টি প্রদান করবে তারা তখন প্রভাব ফেলতে পারে। সফল উদ্যোক্তারা আত্মবিশ্বাসী, কিন্তু এতটুকু অহংকারী নয় যে তাদের ষাঁড়ের মাথাব্যথা একটি দুর্বলতা যা তাদের একটি বড় ছবি দেখতে এবং শেষ পর্যন্ত ব্যবসার জন্য সর্বোত্তম সিদ্ধান্ত নিতে নিষেধ করে।

৭। প্রতিযোগিতামূলক মনোভাব: উদ্যোক্তারা একটি চ্যালেঞ্জ উপভোগ করেন এবং তারা জিততে পছন্দ করেন। তাদের উদ্বিগ্ন হতে হবে যেহেতু একটি ব্যবসা শুরু করা একজন ব্যক্তি তার জীবদ্দশায় নিতে পারে এমন সবচেয়ে বড় চ্যালেঞ্জগুলির মধ্যে একটি। ব্যবসায় এটি ব্যবসায় জয়লাভ করতে এবং বাজারের শেয়ার বাড়াতে প্রতিযোগিতার সাথে একটি অবিরাম যুদ্ধ। অভ্যন্তরীণভাবে ফোকাস করার জন্য এই সমস্ত ব্যবহার করা এবং একটি ব্যবসাকে পাওয়ার হাউসে পরিণত করা যা হয় প্রচুর অর্থ উপার্জন করে বা এতটাই কার্যকর যে এটি লাভের জন্যও বিক্রি বা অর্জিত হয় একটি ব্যক্তিগত চ্যালেঞ্জ।

৪। একটি শক্তিশালী পিয়ার নেটওয়ার্কের মূল্য বুঝুন: প্রায় প্রতিটি ক্ষেত্রেই, উদ্যোক্তারা একা সাফল্য পান না। সফল হওয়ার জন্য পরিচিতি, ব্যবসায়িক অংশীদার, আর্থিক অংশীদার, সহকর্মী এবং সংস্থানগুলির একটি নেটওয়ার্ক লাগে। কার্যকরী ব্যক্তিরা এই সম্পর্কগুলোকে লালন-পালন করে এবং নিজেদেরকে এমন লোকেদের সাথে ঘিরে রাখে যারা তাদের সাহায্য করতে পারে

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Recent Post

Proposal for Sale of Commercial Lands- Sotterchaya