শুক্রবার, ১২ মে, ২০২৩

নীট জাতীয় উৎপাদন (NNP)-এর উপাদানসমূহ (Elements of NNP )

নীট জাতীয় উৎপাদন (NNP)-এর উপাদানসমূহ (Elements of NNP)

কোনো দেশের মোট জাতীয় উৎপাদনের সাথে সেই দেশের নীট জাতীয় উৎপাদনের সম্পর্ক রয়েছে। যেসব উপাদান মোট জাতীয় উৎপাদনের ক্ষেত্রে প্রভাব বিস্তার করে জাতীয় উৎপাদনের ক্ষেত্রেও প্রভাব বিস্তার করে নিয়ে জাতীয় উৎপাদনের উপাদানসমূহ আলোচনা করা হলো।

বন্ধ অর্থনীতিতে (NNP in closed Economy): নিয়ন্ত্রকমূলকবা বা বদ্ধ অর্থনীতিতে NNP-এর সমীকরণ হলো- 

NNP = C+I+G-CCA 

অর্থাৎ একটি দেশের মোট উৎপাদিত দ্রব্য ও সেবার আর্থিক মূল্যের পাশাপাশি দেশের জনগণের শ্রমের মাধ্যমে অর্জিত অর্থ বা প্রদত্ত সেবাকে NNP এর অন্তর্ভু করা হয়।

খোলা অর্থনীতিতে (NNP in open economy):  মুক্তবাজার অর্থনীতি বা নিয়ন্ত্রণহীন অর্থনীতিতে NNP -এর সমীকরণ হলো NNPC+I+G+ (X-M) [CCA অন্যভাবে বলা যায়, খোলা বা মুক্তবাজার অর্থনীতিতে বন্ধ অর্থনীতির উপাদান, নীচ তানির আয়, বিদেশে কর্মরত শ্রমিকদের আয় ও সেবা নীতি জাতীয় আয়ের অন্তর্ভুক্ত। তবে নীচ জাতীয় আর হিসাবের ক্ষেত্রে যন্ত্রপাতির ক্ষয়, দেশপ্রেম ও সেবা, আমদানিকৃত দ্রব্য ও সেবা ইত্যাদি বাদ যাবে।

উৎপাদন পদ্ধতিতে (NNP in production process):  কোনো দেশের উৎপাদন পদ্ধতির দিক থেকে বাতিনাত ভোগ বাঘ, বিনিয়োগ যায়, দ্রব্য ও সেবা খাতে সরকারের বাহু, দ্রব্য ও সেবা অন্তর্ভূক্ত

আয় পদ্ধতি (NNP in income process) : NNP পরিমাপের সময় আয় পদ্ধতিতে খাজনা, মজুরি, সুদ পরোক্ষ ব্যবসায় করা, মুলা সংযোজন কর বা Val, কর্পোরেট প্রতিষ্ঠানের প্রদত করা ইত্যাদি আওতাভূক্ত করা হয়।

উপাদান খরচ (NNP in element price) কোনো দেশে উপাদন খরচের দিক থেকে ভূমি থেকে অর্জিত খাজনা, শ্রমিকের মজুরি, মূলধনের সুদ, নীট মুনাফা, সরকারি ভর্তুকি ইত্যাদি হিসাবভুক্ত করা হয়।


কোন প্রশ্ন থাকলে মন্তব্য করুণ। পোষ্টটি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করে অন্যদেরকে দেখার সুযোগ করে দিন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Recent Post

Proposal for Sale of Commercial Lands- Sotterchaya