বুধবার, ১৭ মে, ২০২৩

সভা স্থগিত করণ কাকে বলে? সভা স্থগিত করার নিয়ম- সত্যের ছায়া

কোন নির্ধারিত বৈধ সভা যখন নিয়ম বিধিবদ্ধ কারণে চেয়াম্যান কর্তৃক মূলতবি ঘোষণা করা হয় তখন মূলতবি সভাকে স্থগিত সভা (adjourn) বলে।

সভা স্থগিত করার নিয়মঃ নিম্নে বাংলাদেশ সেক্রেটারিয়াল স্টান্ডার্ড অনুযায়ী সভা স্থগিত 

করার বা যে কারণে সভা স্থগিত হতে পারে তা উল্লেখ করা হলোঃ

১।  একটি যথাযথভাবে আহুত সভা চেয়ারম্যান কর্তৃক নির্বিচারে স্থগিত করা যাবে না। চেয়ারম্যান সদস্যদের সম্মতিক্রমে একটি সভা স্থগিত করতে পারেন এবং যদি তা হয় তবে একটি সভা স্থগিত করবেন সদস্যদের দ্বারা সিদ্ধান্ত.

২।  প্রয়োজনীয় কোরামের অভাবে সভা স্থগিত করা হতে পারে। চেয়ারম্যান বিশৃঙ্খলা বা অন্য কোনো কারণে সভা স্থগিত করতে পারেন, যেখানে সভা পরিচালনা করা এবং তার কার্য সম্পাদন করা অসম্ভব হয়ে পড়ে।

৩।  যদি কোনো সভা অনাহারে বা ত্রিশ দিন বা তার বেশি সময়ের জন্য স্থগিত করা হয়, তাহলে নোটিশের উপরে উল্লেখিত বিধান অনুসারে মুলতবি সভার একটি নোটিশ দেওয়া হবে।

৪। যদি 5,000-এর বেশি সদস্যের তালিকাভুক্ত কোম্পানির ক্ষেত্রে 30 দিনের কম সময়ের জন্য সভা স্থগিত করা হয়, তাহলে সভার দিন, তারিখ, সময় এবং স্থান উল্লেখ করে তার বিজ্ঞপ্তি অবিলম্বে একটি বিস্তৃত সংবাদপত্রে প্রকাশিত হবে। বাংলাদেশের এমন শহরের মধ্যে প্রচলন যেখানে 1,000-এরও বেশি সদস্য বাস করে।

৫।  যদি অনুরোধকৃত সভা ব্যতীত অন্য কোনো সভা কোরামের অভাবে স্থগিত করা হয়, তাহলে মুলতবি সভা একই দিনে, পরের সপ্তাহে একই সময়ে ও স্থানে বা অন্য কোনো দিনে এবং অন্য কোনো সময়ে অনুষ্ঠিত হবে। এবং বোর্ড কর্তৃক নির্ধারিত স্থান। 5,000-এরও বেশি সদস্যের তালিকাভুক্ত কোম্পানির ক্ষেত্রে, সভার দিন, তারিখ, সময় এবং স্থান উল্লেখ করে তার বিজ্ঞপ্তি অবিলম্বে একটি সংবাদপত্রে প্রকাশিত হবে যেখানে বাংলাদেশের এমন শহরগুলির মধ্যে বিস্তৃত প্রচলন রয়েছে যেখানে 1,000-এরও বেশি সদস্য বসবাস করেন। .

৬। মুলতবি সভায়, নির্ধারিত সময়ের আধা ঘণ্টার মধ্যে কোরাম উপস্থিত না হলে, উপস্থিত সদস্য সংখ্যায় কম নয়, কোরাম হবে।

৭। যদি, একটি অনুরোধ করা সভা অনুষ্ঠিত করার জন্য নির্ধারিত সময়ের আধা ঘন্টার মধ্যে, একটি কোরাম উপস্থিত না হয়, তাহলে সভা বিলুপ্ত হয়ে যাবে।

৮।  একটি স্থগিত সভায়, শুধুমাত্র মূল সভার অসমাপ্ত কাজ বিবেচনা করা হবে এবং লেনদেন করা হবে।

৯।  স্থগিত সভায় গৃহীত যেকোনো রেজোলিউশন মুলতবি সভার তারিখে গৃহীত হয়েছে বলে গণ্য হবে এবং আগের কোনো তারিখে নয়।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Recent Post

Proposal for Sale of Commercial Lands- Sotterchaya