মঙ্গলবার, ৩০ মে, ২০২৩

ব্যবসায় নীতিশাস্ত্রের সংজ্ঞা এবং ব্যবসায়িক নৈতিকতার বৈশিষ্ট্য সমূহ- সত্যের ছায়া

ব্যবসায় নীতিশাস্ত্রের সংজ্ঞা এবং ব্যবসায়িক নৈতিকতার বৈশিষ্ট্য সমূহ জানতে হলে প্রথমে জানতে হবে নীতিশাস্ত্র কি। তাই নীতি শাস্ত্র কি? নীতি ব্যবসায় নীতিশাস্ত্রের সংজ্ঞা এবং ব্যবসায়িক নৈতিকতার বৈশিষ্ট্য সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলোঃ
 
নীতি শাস্ত্র কি?
নীতিশাস্ত্র সামাজিক বিজ্ঞানের একটি শাখা। এটি নৈতিক নীতি এবং সামাজিক মূল্যবোধ নিয়ে কাজ করে। এটা আমাদের শ্রেণীবিভাগ করতে সাহায্য করে, কোনটি ভাল এবং কোনটি খারাপ? এটা আমাদের ভাল কাজ করতে এবং খারাপ কাজ এড়িয়ে চলতে বলে। সুতরাং, নৈতিকতা পৃথক, ভাল এবং খারাপ, সঠিক এবং অন্যায়, ন্যায্য এবং অন্যায্য, নৈতিক এবং অনৈতিক এবং সঠিক এবং অনুচিত মানুষের কর্ম। সংক্ষেপে, নৈতিকতা মানে একটি আচরণবিধি। এটি পবিত্র বাইবেলের 10টি আদেশের মতো। এটি একজন ব্যক্তিকে অন্য ব্যক্তির সাথে কীভাবে আচরণ করতে হবে তা বলে।

ব্যবসায় নীতিশাস্ত্র বলতে কি বুঝায়? 
সংক্ষেপে, ব্যবসায়িক নৈতিকতা মানে সমাজকে কল্যাণ দেওয়ার জন্য মানবিক স্পর্শে ব্যবসা পরিচালনা করা। সুতরাং, ব্যবসায়ীদের অবশ্যই তাদের গ্রাহকদের যুক্তিসঙ্গত মূল্যে ভাল মানের পণ্য ও পরিষেবার নিয়মিত সরবরাহ করতে হবে। তাদের অবশ্যই ভেজাল, বিভ্রান্তিকর বিজ্ঞাপন প্রচার, ওজন ও পরিমাপে প্রতারণা, কালোবাজারি ইত্যাদির মতো অন্যায় ব্যবসায়িক অনুশীলনে লিপ্ত হওয়া থেকে বিরত থাকতে হবে। তাদের অবশ্যই ন্যায্য মজুরি দিতে হবে এবং তাদের শ্রমিকদের ভালো কাজের পরিবেশ দিতে হবে। তারা যেন শ্রমিকদের শোষণ না করে। তাদের অবশ্যই বাজারে প্রতিযোগিতা উত্সাহিত করতে হবে। তাদের অবশ্যই ক্ষুদ্র ব্যবসায়ীদের স্বার্থ রক্ষা করতে হবে। তাদের অবশ্যই অন্যায় প্রতিযোগিতা এড়াতে হবে। তাদের একচেটিয়া এড়াতে হবে। সরকারকে তাদের সব কর নিয়মিত দিতে হবে। 

ব্যবসায় নীতিশাস্ত্রের সংজ্ঞা
অ্যান্ড্রু ক্রেনের মতে, "ব্যবসায়িক নীতিশাস্ত্র হল ব্যবসায়িক পরিস্থিতি, ক্রিয়াকলাপ এবং সিদ্ধান্তের অধ্যয়ন যেখানে সঠিক এবং ভুলের সমস্যাগুলি সমাধান করা হয়।" 

রেমন্ড সি. বাউমহার্টের মতে, “ব্যবসার নৈতিকতা হল দায়িত্বের নৈতিকতা। ব্যবসায়ীকে অবশ্যই প্রতিজ্ঞা করতে হবে যে সে জেনেশুনে ক্ষতি করবে না। 

উইকিপিডিয়ার মতে, “ব্যবসায়িক নীতিশাস্ত্র (কর্পোরেট নীতিশাস্ত্রও) হল প্রয়োগ নৈতিকতা বা পেশাদার নীতিশাস্ত্রের একটি রূপ যা ব্যবসায়িক পরিবেশে উদ্ভূত নৈতিক নীতি এবং নৈতিক বা নৈতিক সমস্যাগুলি পরীক্ষা করে। এটি ব্যবসায়িক আচরণের সমস্ত দিকের জন্য প্রযোজ্য এবং ব্যক্তি এবং সমগ্র সংস্থার আচরণের সাথে প্রাসঙ্গিক।"

ব্যবসায়িক নৈতিকতার বৈশিষ্ট্য কি কি? 
ব্যবসায়িক নৈতিকতার হল:- 

আচরণবিধি : ব্যবসায়িক নৈতিকতা হল একটি আচরণবিধি। সমাজের কল্যাণে কী করা উচিত এবং কী করা উচিত নয় তা বলে। সকল ব্যবসায়ীকে এই আচরণবিধি মেনে চলতে হবে। 

নৈতিক ও সামাজিক মূল্যবোধের উপর ভিত্তি করে: ব্যবসায়িক নীতিশাস্ত্র নৈতিক ও সামাজিক মূল্যবোধের উপর ভিত্তি করে। এটি ব্যবসা করার জন্য নৈতিক এবং সামাজিক নীতি (বিধি) ধারণ করে। এর মধ্যে রয়েছে আত্ম-নিয়ন্ত্রণ, ভোক্তা সুরক্ষা এবং কল্যাণ, সমাজের সেবা, সামাজিক গোষ্ঠীর প্রতি ন্যায্য আচরণ, অন্যদের শোষণ না করা ইত্যাদি। ব্যবসায়ী, সরকার, শেয়ারহোল্ডার, পাওনাদার, ইত্যাদি। এটি সামাজিক সাংস্কৃতিক, অর্থনৈতিক, আইনি এবং ব্যবসার অন্যান্য সীমা দেয়। এই সীমার মধ্যে ব্যবসা পরিচালনা করতে হবে। 

স্বেচ্ছাসেবী: ব্যবসায়িক নৈতিকতা অবশ্যই স্বেচ্ছায় হতে হবে। ব্যবসায়ীদের অবশ্যই ব্যবসায়িক নৈতিকতা মেনে নিতে হবে। ব্যবসায়িক নৈতিকতা অবশ্যই স্ব-শৃঙ্খলার মতো হতে হবে। এটা আইন দ্বারা প্রয়োগ করা উচিত নয়. 

শিক্ষা এবং নির্দেশিকা প্রয়োজন: ব্যবসায়িক নৈতিকতা প্রবর্তনের আগে ব্যবসায়ীদের অবশ্যই যথাযথ শিক্ষা ও নির্দেশনা দিতে হবে। ব্যবসায়ীদের ব্যবসায়িক নৈতিকতা ব্যবহারে উদ্বুদ্ধ করতে হবে। ব্যবসায়িক নৈতিকতা ব্যবহারের সুবিধা সম্পর্কে তাদের অবশ্যই অবহিত করতে হবে। ট্রেড অ্যাসোসিয়েশন ও চেম্বার অব কমার্সকেও এ ব্যাপারে সক্রিয় ভূমিকা পালন করতে হবে। 

আপেক্ষিক শব্দ: ব্যবসায়িক নীতিশাস্ত্র একটি আপেক্ষিক শব্দ। অর্থাৎ এটি এক ব্যবসা থেকে অন্য ব্যবসায় পরিবর্তিত হয়। এটি এক দেশ থেকে অন্য দেশেও পরিবর্তিত হয়। এক দেশে যা ভাল বলে বিবেচিত হয় তা অন্য দেশে নিষিদ্ধ হতে পারে।

নতুন ধারণা: ব্যবসায়িক নীতিশাস্ত্র একটি নতুন ধারণা। এটি শুধুমাত্র উন্নত দেশগুলিতে কঠোরভাবে অনুসরণ করা হয়। দরিদ্র ও উন্নয়নশীল দেশে এটি সঠিকভাবে অনুসরণ করা হয় না। 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Recent Post

Proposal for Sale of Commercial Lands- Sotterchaya