বুধবার, ২৪ মে, ২০২৩

অভ্যন্তরীণ নিয়ন্ত্রণের উপাদান- সত্যের ছায়া

কোম্পানি বা ব্যবসায় প্রতিষ্ঠান অথবা সংঘের অভ্যন্তরীণ নিয়ন্ত্রণের উপাদান: অভ্যন্তরীণ নিয়ন্ত্রণ পাঁচটি উপাদান নিয়ে গঠিত। নিম্নে সেগুলো ধারাবাহিকভাবে উল্লেখ করা হলোঃ

নিয়ন্ত্রণ পরিবেশ: নিয়ন্ত্রণ পরিবেশ হল অভ্যন্তরীণ নিয়ন্ত্রণ ব্যবস্থার প্রেক্ষাপট, যা পরিচালনা দ্বারা প্রভাবিত হয়। নিয়ন্ত্রণ পরিবেশের মধ্যে শাসন ও ব্যবস্থাপনার কার্যাবলী এবং সত্তার অভ্যন্তরীণ নিয়ন্ত্রণ এবং সত্তায় এর গুরুত্ব সম্পর্কিত শাসন ও ব্যবস্থাপনার দায়িত্বপ্রাপ্তদের মনোভাব, সচেতনতা এবং ক্রিয়া অন্তর্ভুক্ত রয়েছে।

ব্যবসায়িক ঝুঁকি এবং সত্তার ঝুঁকি মূল্যায়ন প্রক্রিয়া: যে প্রক্রিয়াটির মাধ্যমে একটি ব্যবসার ব্যবস্থাপনা আর্থিক প্রতিবেদনের উদ্দেশ্যগুলির সাথে প্রাসঙ্গিক ব্যবসায়িক ঝুঁকিগুলিকে চিহ্নিত করে এবং সেই ঝুঁকিগুলিকে মোকাবেলা করার জন্য কী পদক্ষেপ নিতে হবে তা নির্ধারণ করে (উদাহরণস্বরূপ, অভ্যন্তরীণ নিয়ন্ত্রণগুলি বাস্তবায়ন) প্রাসঙ্গিক ব্যবসায়িক ঝুঁকি চিহ্নিত করুন ঝুঁকির প্রভাব অনুমান করুন ঘটনার সম্ভাবনা মূল্যায়ন করুন সেগুলি পরিচালনা করার জন্য কর্মের উপর সিদ্ধান্ত নিন (অভ্যন্তরীণ নিয়ন্ত্রণ, বীমা, অপারেশনে পরিবর্তন)

আর্থিক প্রতিবেদনের উদ্দেশ্যগুলির সাথে প্রাসঙ্গিক তথ্য ব্যবস্থায় সত্তা লেনদেনগুলি শুরু, রেকর্ড, প্রক্রিয়া এবং রিপোর্ট করার জন্য এবং সংশ্লিষ্ট সম্পদ, দায় এবং ইক্যুইটির জন্য জবাবদিহিতা বজায় রাখার জন্য ডিজাইন করা পদ্ধতি এবং রেকর্ড অন্তর্ভুক্ত রয়েছে।

নিয়ন্ত্রণ কার্যক্রম: নীতি এবং পদ্ধতি যা নিশ্চিত করতে সাহায্য করে যে ব্যবস্থাপনা নির্দেশাবলী বাহিত হয়।

অ্যাপ্লিকেশন নিয়ন্ত্রণ: ম্যানুয়াল বা স্বয়ংক্রিয় পদ্ধতি যা পৃথক অ্যাপ্লিকেশনের প্রক্রিয়াকরণে প্রযোজ্য হয় তা নিশ্চিত করতে যে লেনদেন হয়েছে, অনুমোদিত এবং সম্পূর্ণ এবং সঠিকভাবে রেকর্ড করা এবং প্রক্রিয়া করা হয়েছে।

সাধারণ নিয়ন্ত্রণ: এমন নীতি এবং পদ্ধতি যা অনেক অ্যাপ্লিকেশনের সাথে সম্পর্কিত এবং তথ্য সিস্টেমের অবিরত সঠিক ক্রিয়াকলাপ নিশ্চিত করতে সহায়তা করে অ্যাপ্লিকেশন নিয়ন্ত্রণের কার্যকরী কার্যকে সমর্থন করে

নিয়ন্ত্রণ পর্যবেক্ষণ: একটি সত্তাকে তার সামগ্রিক নিয়ন্ত্রণ ব্যবস্থা পর্যালোচনা করা উচিত যাতে এটি এখনও তার উদ্দেশ্যগুলি পূরণ করে, এটি এখনও কার্যকরভাবে এবং দক্ষতার সাথে কাজ করে এবং সিস্টেমে প্রয়োজনীয় সংশোধনগুলি সময়মত করা হয়। যদি এটি না হয়, তাহলে নিয়ন্ত্রণ ব্যবস্থাটি সর্বোত্তমভাবে কাজ করতে পারে না।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Recent Post

Proposal for Sale of Commercial Lands- Sotterchaya