বুধবার, ১৭ মে, ২০২৩

সভার সভাপতি বা চেয়ারম্যান নিয়োগের বিধান এবং চেয়াম্যানের দায়িত্ব ও কর্তৃব্য সমূহ- সত্যের ছায়া

সভার  সভাপতি বা চেয়ারম্যান নিয়োগের বিধান এবং চেয়াম্যানের দায়িত্ব ও কর্তৃব্য সমূহ নিম্নে বাংলাদেশ সেক্রেটারিয়াল স্টান্ডার্ড এর আলোকে  আলোচনা করা হলো-

১। বোর্ডের চেয়ারম্যান সাধারণ সভার সভাপতিত্ব করবেন এবং সভা পরিচালনা করবেন।

২। যদি কোন চেয়ারম্যান না থাকে বা সাধারণ সভা অনুষ্ঠিত হওয়ার জন্য নির্ধারিত সময়ের পরে যদি তিনি বিশ মিনিটের মধ্যে উপস্থিত না হন, বা তিনি যদি তার অপারগতা প্রকাশ করেন বা সভার চেয়ারম্যান হিসাবে কাজ করতে অক্ষম হন, তাহলে উপস্থিত পরিচালকগণ যেকোন একজনকে নির্বাচন করবেন। নিজেরাই সভার সভাপতি হিসেবে কাজ করবেন।

৩। যদি পরিচালকরা নির্বাচন করতে ব্যর্থ হন বা কোন পরিচালক চেয়ার নিতে ইচ্ছুক না হন, তাহলে উপস্থিত সদস্যরা নিজেদের মধ্যে থেকে একজনকে সভার চেয়ারম্যান নির্বাচিত করবেন।

৪। প্রবন্ধগুলিতে থাকা কোনও স্পষ্ট বিধানের অনুপস্থিতিতে, সভায় ব্যক্তিগতভাবে উপস্থিত সদস্যরা নিজেদের মধ্যে থেকে একজনকে সভার চেয়ারম্যান নির্বাচিত করবেন।

৫। চেয়ারম্যান নিশ্চিত করবেন যে সভাটি ব্যবসায়িক লেনদেন করার আগে আইন এবং অনুচ্ছেদ বা অন্য কোন প্রযোজ্য আইন অনুসারে সভাটি যথাযথভাবে গঠিত হয়েছে। চেয়ারম্যান তখন একটি সুষ্ঠু ও নিরপেক্ষভাবে সভা পরিচালনা করবেন এবং নিশ্চিত করবেন যে শুধুমাত্র সেই ধরনের ব্যবসায় যা নোটিশে উল্লেখ করা হয়েছে লেনদেন করা হয়েছে।

৫.১। রেজোলিউশনটি ভোট দেওয়ার আগে চেয়ারম্যান প্রতিটি রেজোলিউশনের উদ্দেশ্য এবং তাৎপর্য ব্যাখ্যা করবেন।
৫.২। চেয়ারম্যান প্রশ্ন উত্থাপন এবং/অথবা মন্তব্য প্রদানের জন্য ভোট দেওয়ার অধিকারী সদস্যদের একটি ন্যায্য সুযোগ প্রদান করবেন এবং নিশ্চিত করবেন যে এগুলোর উত্তর দেওয়া হয়েছে।

৫.৩।  চেয়ারম্যান এমন কোনো রেজোলিউশন উত্থাপন করবেন না যাতে তিনি উদ্বিগ্ন বা আগ্রহী বলে বিবেচিত হন বা তিনি এই জাতীয় কোনো রেজোলিউশনের ওপর আলোচনা বা ভোটে অংশগ্রহণ করবেন না।

৫.৪। চেয়ারম্যান যদি ব্যবসার কোনো আইটেমে আগ্রহী হন, তাহলে তিনি এই ধরনের আইটেমের বিষয়ে কার্যধারা পরিচালনার দায়িত্ব ভাইস-চেয়ারম্যানের কাছে, যদি একটি থাকে, বা কোনো অসন্তুষ্ট পরিচালক বা কোনো সদস্যের কাছে অর্পণ করবেন এবং পুনরায় শুরু করবেন। চেয়ারের পরে ব্যবসার যে আইটেম লেনদেন হয়েছে. একজন ব্যক্তি যিনি চেয়ারটি গ্রহণ করেন সেই ক্ষেত্রে তার কাস্টিং ভোট প্রয়োগ করতে পারেন যদি ব্যবসায়ের এই জাতীয় আইটেমের উপর একটি ভোট টাই হয়ে যায়।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Recent Post

Proposal for Sale of Commercial Lands- Sotterchaya