মঙ্গলবার, ৩০ মে, ২০২৩

বাজেট কাকে বলে কত প্রকার ও কি কি?

বাজেট - একটি বাজেট মূলত একটি নির্দিষ্ট সময়ের জন্য একটি আর্থিক পরিকল্পনা, সাধারণত একটি বছর যা কোনো আর্থিক উদ্যোগের সাফল্যকে ব্যাপকভাবে বৃদ্ধি করতে পরিচিত।


সাধারণত, একটি বাজেট একটি অনুমান একটি নির্দিষ্ট ভবিষ্যত সময়ের মধ্যে রাজস্ব এবং খরচ এবং সরকার, ব্যবসা এবং ব্যক্তিদের দ্বারা ব্যবহার করা হয়। একটি বাজেটের শ্রেণীবিভাগ নির্ভর করে যে বছরে সরকারের আনুমানিক ব্যয় প্রত্যাশিত প্রাপ্তির তুলনায় সমান, কম বা বেশি। বাজেট তিনটি প্রধান বিভাগের অধীনে পড়ে: সুষম বাজেট, উদ্বৃত্ত বাজেট এবং ঘাটতি বাজেট।

১। সুষম বাজেট: একটি বাজেট ভারসাম্যপূর্ণ করার জন্য, আনুমানিক ব্যয় একটি নির্দিষ্ট আর্থিক বছরে প্রত্যাশিত আয়ের সমান হতে হবে। অনেক ধ্রুপদী অর্থনীতিবিদদের মতে, এই ধরণের বাজেট এই ধারণার উপর ভিত্তি করে যে সরকারের ব্যয় তার রাজস্বের বেশি হওয়া উচিত নয়। বেশিরভাগ অর্থনীতিবিদ বিশ্বাস করেন যে বাস্তব বাস্তবায়নের ক্ষেত্রে আনুমানিক ব্যয় এবং প্রত্যাশিত রাজস্বের মধ্যে ভারসাম্য বজায় রাখা সহজ হলেও এই ভারসাম্য অর্জন করা কঠিন।

২। উদ্বৃত্ত বাজেট: একটি বাজেটকে একটি উদ্বৃত্ত বাজেট বলা হয় যদি একটি আর্থিক বছরে প্রত্যাশিত আয় আনুমানিক ব্যয়ের চেয়ে বেশি হয়। এই ধরনের বাজেট বোঝায় যে সরকারের

সরকার জনকল্যাণে যে অর্থ ব্যয় করে তার চেয়ে কর থেকে আয় বেশি। বিশেষজ্ঞদের মতে, মুদ্রাস্ফীতির সময়ে, সামগ্রিক চাহিদা কমাতে এই ধরনের বাজেট বাস্তবায়ন করা যেতে পারে।

যাইহোক, যখন মুদ্রাস্ফীতি, মন্দা এবং মন্দা থাকে, তখন একটি উদ্বৃত্ত বাজেট কখনই সরকারের জন্য উপযুক্ত বিকল্প হতে পারে না। এছাড়াও, একটি উদ্বৃত্ত নির্দেশ করে যে সরকারের কাছে অতিরিক্ত অর্থ রয়েছে যার অর্থ এই তহবিলগুলি বকেয়া পরিশোধের জন্য বরাদ্দ করা যেতে পারে, যা প্রদেয় সুদ কমিয়ে দেয় এবং দীর্ঘমেয়াদে অর্থনীতিতে সহায়তা করে।

৩। ঘাটতি বাজেট: একটি ঘাটতি বাজেট যখন একটি নির্দিষ্ট আর্থিক বছরে প্রত্যাশিত রাজস্বের তুলনায় আনুমানিক ব্যয় বেশি হয়। এ ধরনের বাজেটের তাৎপর্য হলো সরকারের রাজস্ব ব্যয়ের তুলনায় কম। বরং, বাজেটগুলিও নিম্নলিখিত বিভাগের অধীনে পড়ে:

১. স্থির বাজেট - স্থির বাজেট পূর্বাভাসিত কার্যকলাপের একটি নির্দিষ্ট স্তরের জন্য প্রস্তুত করা হয়। এটি এই ধারণার ভিত্তিতে প্রস্তুত করা হয়েছে যে প্রকৃত কার্যকলাপ বাজেটকৃত কার্যকলাপ স্তর থেকে পরিবর্তিত হবে না। স্থির বাজেটে এর পরিবর্তনের জন্য কোনো ব্যবস্থা করা হয় না যা কার্যক্রমের প্রকৃত স্তরের জন্য উপযুক্ত। ভবিষ্যৎ অবস্থার পরিবর্তন হলে স্থির বাজেট অকার্যকর হয়ে যায়। এটি ফার্মের কার্যকলাপের উপর নিয়ন্ত্রণ অনুশীলনে ব্যবস্থাপনাকে সাহায্য করে না।

২. নমনীয় বাজেট - নমনীয় বাজেটকে পরিবর্তনশীল বাজেটও বলা হয়। একটি নমনীয় বাজেটে ফার্মের ক্রিয়াকলাপের যেকোনো স্তরের কার্যকলাপের জন্য বাজেটকৃত খরচ এবং রাজস্ব সংশোধন করার জন্য ব্যবস্থা করা হয়।

3. কার্যকরী বাজেট/অপারেটিং বাজেট: উৎপাদন বাজেট, বিক্রয় বাজেট, ক্রয় বাজেট, উৎপাদন খরচ বাজেট, উপকরণ বাজেট, শ্রম বাজেট, ওভারহেড বাজেট- i) কারখানার ওভারহেড বাজেট, ii) প্রশাসনিক ব্যয় বাজেট, iii) ব্যয় এবং বিক্রয় বাজেট iv) মূলধন ব্যয় বাজেট, v) উদ্ভিদ ব্যবহার বাজেট, vi) গবেষণা ও উন্নয়নমূলক ব্যয় বাজেট, vii) আর্থিক বাজেট/নগদ বাজেট- এটি বাজেটের সময়কালের জন্য নগদ প্রাপ্তি, নগদ অর্থ প্রদান এবং নগদ ব্যালেন্সের একটি বিশদ বিবরণ।

৩. দীর্ঘমেয়াদী বাজেট - দীর্ঘমেয়াদী বাজেট এক বছরের বেশি সময়ের জন্য প্রস্তুত করা হয়। তারা শুধু সামনের দিকের পরিকল্পনা।

৪. স্বল্পমেয়াদী বাজেট - এক বছরের কম সময়ের জন্য প্রস্তুত করা বাজেটকে স্বল্পমেয়াদী বাজেট বলে।

৫. মৌলিক বাজেট - মূলত এটি একটি দীর্ঘমেয়াদী বাজেট। বাজেট প্রণয়নের শর্ত এবং অনুমানগুলি দীর্ঘ সময়ের জন্য অপরিবর্তিত থাকা উচিত। মৌলিক বাজেট হল দীর্ঘমেয়াদী বাজেটের মত যা স্বল্পমেয়াদী বাজেট প্রণয়নের নির্দেশিকা হিসাবে কাজ করে।

৬. বর্তমান বাজেট - অল্প সময়ের জন্য প্রস্তুত করা বাজেটকে বর্তমান বাজেট বলা হয়। এটা বাস্তব বাস্তবায়নের জন্য বোঝানো হয়. বর্তমানে বিরাজমান শর্তগুলোই এগুলোর প্রস্তুতির ভিত্তি বাজেট।

৭. মাস্টার বাজেট - মাস্টার বাজেট হল সমস্ত কার্যকরী বাজেটের সারাংশ। এটি বাজেট সময়ের জন্য ফার্মের কর্ম পরিকল্পনার একটি সামগ্রিক দৃষ্টিভঙ্গি দেয়। একটি মাস্টার বাজেটে কার্যকরী বাজেটের একটি সারসংক্ষেপ অন্তর্ভুক্ত করা হয়। মাস্টার বাজেট দুটি রূপ নেয় - একটি বাজেটযুক্ত লাভ এবং ক্ষতি অ্যাকাউন্ট এবং বাজেটযুক্ত ব্যালেন্স শীট। বাজেটকৃত লাভ-লোকসান অ্যাকাউন্টে সব খরচ এবং রাজস্ব

৮কার্যকরী বাজেট সংক্ষিপ্ত আকারে দেখানো হয়। এটি বাজেট সময়ের জন্য পূর্বাভাসিত লাভ বা ক্ষতি প্রকাশ করে। বাজেটের ব্যালেন্স শীটে সমস্ত সম্পদ এবং দায় দেখানো হয়।

৯. জিরো ভিত্তিক বাজেটিং (জেডবিবি) - জিরো-ভিত্তিক বাজেটিং হল প্রথম থেকে বাজেট তৈরি করার পদ্ধতি, বা "জিরো বেস", প্রতিটি খরচ এবং খরচ পরীক্ষা করে দেখা যায় যে তারা আগের বছরগুলি বিবেচনা না করেই কোম্পানির ক্রিয়াকলাপের জন্য প্রয়োজনীয় কিনা। ' কার্যক্রম।

১০. পারফরম্যান্স বাজেট - পারফরম্যান্স বাজেটিং খরচের পরিমাণ এবং অর্জিত আউটপুটের মধ্যে একটি লিঙ্ক স্থাপন করে। প্রতিটি ফাংশন বা প্রোগ্রামের জন্য পারফরম্যান্স বাজেটিং উদ্দেশ্যগুলি প্রতিষ্ঠিত হয়।

১১. বর্ধিত বাজেট- বর্ধিত বাজেট হল সেই ধরনের বাজেট যেখানে প্রতি বছর পূর্ববর্তী বাজেটে অতিরিক্ত পরিমাণ যোগ করা হয়। এটি পূর্ববর্তী বছরের প্রকৃত কর্মক্ষমতা বজায় রেখে প্রস্তুত করা হয় একটি ভিত্তি

১২. রোলিং বাজেট- রোলিং বাজেট একটি বাজেটকে বোঝায়, যা নির্দিষ্ট সময়ের ব্যবধানে একটি প্রদত্ত বাজেটে পরিবর্তন করে প্রস্তুত করা হয়। পরিবর্তনগুলি মাসিক, ত্রৈমাসিক, অর্ধবার্ষিক, যোগ করা যেতে পারে বা বার্ষিক সহজ কথায়, এটি এমন এক ধরনের বাজেট যাতে যেকোনো সময়ে সংশোধনের সুযোগ থাকে উদাহরণস্বরূপ- বেশিরভাগ ক্ষেত্রে, প্রযুক্তির ঘন ঘন উন্নতির কারণে একটি আইটি সংস্থা দ্রুত পরিবর্তনের সম্মুখীন হয় রোলিং বাজেটকে ক্রমাগত বাজেটও বলা হয় কারণ এটি কখনই শেষ হয় না এবং ব্যবস্থাপনা সাংগঠনিক চাহিদা অনুযায়ী একই বাজেটে পরিবর্তনগুলি অন্তর্ভুক্ত করে

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Recent Post

Proposal for Sale of Commercial Lands- Sotterchaya