শুক্রবার, ১২ মে, ২০২৩

মোট দেশজ উৎপাদন পরিমাপ পদ্ধতি বা GDP Measurement

মোট দেশজ উৎপাদন পরিমাপ পদ্ধতি বা  GDP Measurement

দেশজ উৎপাদনের যে উপাদানসমূহ আছে তার দৃষ্টিভঙ্গিতে GDP পরিমাপ করা হয়। একটি দেশের GDP পরিমাপের ভিত্তিসমূহ নিম্নরূপ :

১। ভোগ (Consumption):  ভোগ বলতে কোন দ্রব্য বা সেবাসমূহ ব্যবহারের মাধ্যমে উপযোগ নিঃশেষ করা বুঝায়। GDP পরিমাপের ক্ষেত্রে পরিবারের সম্মিলিত ভোগকে বুঝানো হয়। ভোগ আবার তিন শ্রেণীতে বিভক্ত করা যায়।

ক. স্থায়ী ভোগ ব্যয় : দীর্ঘ সময়ব্যাপী কোনো পণ্য ভোগ করার জন্য যে অর্থ খরচ করা হয় তাকে স্থায়ী ভোগ ব্যয় বলে। যেমন : প্রাইভেটকার, এয়ার কুলার, ফ্ল্যাট, রেফ্রিজারেটর, টিভি, রান্নার সরঞ্জাম, সৌখিন আসবাবপত্র ইত্যাদি বাবদ ব্যয় স্থায়ী ভোগ ৰায়।

খ. অস্থায়ী ভোগ ব্যয় স্বল্পকালীন সময়ে স্রোগের জন্য যে বায় করা হয় তাকে অস্থায়ী ভোগ ব্যয় বলে। এ ধরনের বায়সমূহের মধ্যে রয়েছে খাদ্য ও বহু ক্রয়, চিকিৎসাবাবদ ব্যয়, বিদ্যুৎ খরচ, মোবাইল খরচ ইত্যাদি।

গ. আরোগ্য ভোগ ব্যয় : পরিবারে উৎপাদিত পণ্য নিজেরা ভোগ করলে তাকে আরোগ্য ভোগ ব্যয় বলে। যেমন: কৃষকের উৎপাদিত পণ্য নিজেই ব্যবহার করলে তা হবে আরোগ্য ভোগ ব্যয় ।

২। ব্যক্তিগত অভ্যন্তরীণ বিনিয়োগ ব্যয় : কোনো ব্যবসা প্রতিষ্ঠানে কারবার পরিচালনার জন্য মূলধনী দ্রব্য ক্রয়ে যে বায়া করা হয় তাকে ব্যবসায় ক্ষেত্রে ব্যক্তিগত অভ্যন্তরীণ বিনিয়োগ ব্যয় বলে।

৩। সরকারি ব্যয় : কোনো দেশের সরকার সে দেশের প্রয়োজনীয় দ্রব্য ও সেবা ক্রয়ের জন্য যে অর্থ খরচ করে তাকে সরকারি ব্যয় বলে। এক্ষেত্রে সরকারি হস্তান্তর ব্যয় ধরা হয় না। তাই জাতীয় আয় গণনার ক্ষেত্রে হস্তান্তর বায়কে বাদ দেয়া হয়। 
প্রশ্ন থাকলে মন্তব্য করুণ। পোষ্টটি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করে অন্যদেরকে দেখার সুযোগ করে দিন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Recent Post

Proposal for Sale of Commercial Lands- Sotterchaya